ভারত বনাম দক্ষিণ আফ্রিকার প্রথম টি২০ ম্যাচ, রাজধানীতে কে তুলবে জয়ধ্বজা

৯ জুন থেকে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে টি২০ সিরিজ (T20 series) খেলবে  ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। দিল্লিতে প্রথম ম্যাচে জয় পেতে মরিয়া কেএল রাহুল (KL Rahul) ও টেম্বা বাভুমার (Temba Bavumaদল। 

Web Desk - ANB | Published : Jun 8, 2022 7:38 AM IST

আইপিএল শেষে এবার ভারতীয় ক্রিকেট দলের আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে মেতে ওঠার পালা সমর্থকদের। চলতি বছরেই অস্ট্রেলিয়ার মাটিতে রয়েছে টি২০ বিশ্বকাপ। তার আগে প্রতিটি টি২০ সিরিজকে গুরুত্ব দিচ্ছে প্রতিটি দেশ। একাধিক টি২০ সিরিজ খেলবে ভারতীয় দলও। টি২০ বিশ্বকাপকে পাখির চোখ করে ৯ জুন থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজ খলতে নামছে ভারতীয় ক্রিকেট দল। ঘরের মাঠে ৫ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচ খেলা হবে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। করোনা আসার পর এই প্রথম বায়ো বাবলের বাইরে কোনও সিরিজ খেলবে  ভারতীয় দল। এই সিরিজের পাঁচটি ম্যাচই পাঁচটি ভিন্ন ভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত হবে। একশ শতাংশ দর্শক নিয়ে হবে প্রতিটি ম্য়াচ। ফলে এই সিরিজ ঘিরে ক্রিকেট প্রেমিদের মধ্যেও উত্তেজনা তুঙ্গে।

আত্মবিশ্বাসী টিম ইন্ডিয়া-
এই সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি, জসপ্রীত বুমরার মত তারকা ক্রিকেটারদের।  সিনিয়র খেলোয়াড়দের অনুপস্থিতিতে কেএল রাহুল ভারতীয় দলের নেতৃত্ব দেবেন। সেই জায়গায় দলে সুযোগ পেয়েছে একাধিক নতুন মুখ। পেসার উমরান মালিক ও অর্শদীপ সিং যাদের  মধ্যে অন্যতম আকর্ষণ হতে চলেছে। নজর থাকবে ৩ বছর পর দলে ফেরা দীনেশ কার্তিকের উপরও। নেট সেশনে, অধিনায়ক কেএল রাহুল, ঋষভ পন্ত,ইশান কিষাণ,দীপক হুডা এবং শ্রেয়স আইয়ার সহ বাকি ক্রিকেটাররা ব্য়াটিং অনুশীলন করেন। একইসঙ্গে বোলাররাও তাদের সেরাটা নেটে উজার করে দেন। উমরান মালিক, অর্শদীপ সিং, আবেশ খান, হর্শল প্য়াটেলদের উপর বাড়তি নজর দিচ্ছেন ভারতীয়  কোচ। বুমরা না থাকায় ভুবনেশ্বর কুমারের সঙ্গী কারা হবেন পেস অ্যাটেকে তকার একটা লড়াই রয়েছে, একই সঙ্গে স্পিন অ্যাটাকে যুজবেন্দ্র চাহল নিশ্চিৎ হলে কুলদীপ যাদব ও রবি বিষ্ণোইয়ের মধ্যে কে সুযোগ পাবেন সেটাও দেখার। তবে প্রোটিয়াদের বিরুদ্ধে নানমার আগে আত্মবিশ্বাসী গোটা দল।

লড়াই দিতে প্রস্তুত দক্ষিণ আফ্রিকা-
অপরদিকে, ভারতের মাটিতে টিম ইন্ডিয়াকে হারানো কতটা কঠিন তা ভালো করেই জানে দক্ষিণ আফ্রিকা দল। তাই বেশ কিছু আগেই ভারতে পৌছে অনুশীলন শুরি করেছে প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকা দলের নেতৃত্ব দেবেন টেম্বা বাভুমা। শক্তিশালী দল নিয়ে ভারত সফরে এসেছে প্রোটিয়ারা। ব্যাটিং লাইনআপে আইডেন মার্করাম, ডেভিড মিলার, ভ্যানডার ডুসেন, টেম্বা বাভুমা, কুইন্টন ডিককরা দলকে ভরসা দিচ্ছেন। বোলিং লাইনআপেও রয়েছে কাগিসো রাবাডা, আনরিখ নকিয়া, লুঙ্গি এনিগিডি, মার্কো জানসেন, তবরেজ সামসা, কেশব মহারাজরা। অলরাউন্ডার বিভাগেও রয়েছে ডোয়াইন প্রিটোরিয়াস। সব মিলিয়ে ভারতের মাটিতে লড়াই দিতে প্রস্তুত দক্ষিণ আফ্রিকা দল।

আরও পড়ুনঃ'ডবল সেঞ্চুরি' বিরাট কোহলিরর, মাঠের বাইরে গড়লেন নয়া রেকর্ড

আরও পড়ুনঃহার্দিক কী ভবিষ্যতের ভারত অধিনায়ক, কী বললেন টিম ইন্ডিয়ার কোচ রাহুল দ্রাবিড়

ম্য়াচ প্রেডিকশন-
ভারত ও দক্ষিণ আফ্রিকা দুই দলই খুবইই শক্তিশালী। কেএল রাহুল ও টেম্বা বাভুমার দলে একাধিক ম্য়াচ উইনার রয়েছে যারা একার দৌলতে ম্য়াচের ভাগ্য ঠিক করে দিতে পারে। রাতের খেলা হওয়ায় দিল্লিতে ডিউ ফ্যাক্টরের বিষয়টিও মাথায় রাখতে হবে।  ভারতীয় দলের স্পিন অ্যাটাক দক্ষিণ আফ্রিকার থেকে ভালো। ঘরের মাঠে খেলা হওয়ায় অ্যাডভান্টেজ পাবে টিম ইন্ডিয়া। টস গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হলেও ভারত বনাম দক্ষিণ আফ্রিকার প্রথম ম্য়াচে কেএল রাহুলের দলকেই কিছুটা এগিয়ে রাখছে ক্রিকেট বিশেষজ্ঞরা। 

Read more Articles on
Share this article
click me!