IND VS SA ODI:দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যে টিম ইন্ডিয়া, কী হতে চলেছে রণনীতি

প্রথম একদিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে হারতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে (Indian Cricket Team)। দ্বিতীয় ম্যাচ সিরিজে ডু অর ডাই (Do or Die) কেএল রাহুলের (KL Rahul)কাছে। অপরদিকে সিরিজ জয়ের লক্ষ্য়ে টেম্বা বাভুমার (Temba Bavuma)দল। 
 

Asianet News Bangla | Published : Jan 20, 2022 9:48 AM IST

টেস্ট সিরিজ (Test Series) হারের পর লক্ষ্য ছিল একদিনের সিরিজে জয় দিয়ে যাত্রা শুরু করার। কিন্তু প্রথম একদিনের ম্য়াচে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে জয় তো দুরস্থ, খুব একটা লড়াই দিতে পারেনি ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। ৩১ রানে প্রথম ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে কেএল রাহুলের (KL Rahul)দলকে। শুক্রবার ৩ ম্য়াচের সিরিজের দ্বিতীয় ম্যাচে নামবে টিম ইন্ডিয়া (Team India)। এই ম্য়াচ ভারতীয় দলের কাছে ডু অর ডাই (Do or Die)। সর্ব শক্তি দিয়ে ঝাপাতে হবে কেএল রাহুল, বিরাট কোহলিদের (Virat Kohli)।  অপরদিকে, টেস্ট সিরিজ জিতে যে আত্মবিশ্বাস পেয়েছিল দক্ষিণ আফ্রিকা দল তার প্রতিফল দেখা গিয়েছে প্রথম এতদিনের ম্য়াচে। ব্যাটে-বলে অনবদ্য পারফরম্য়ান্স করে দুরন্ত জয় পেয়েছে টেম্বা বাভুমার দল (Temba Bavuma)। বোল্যান্ড পার্কে দ্বিতীয় ম্য়াচ জিতে সিরিজ পকেটে পুরতে মরিয়া প্রোটিয়া ব্রিগেড। 

জয়ে ফিরতে মরিয়া ভারত-
অধিনায়ক হিসেবে কেএল রাহুল ও কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের অভিযানের শুরুটা খুব একটা সুখকর হয়নি। দ্বিতীয় ম্যাচ যে ভারতের কাছে মাস্ট উইন তা ভালো করেই জানেন কোচ ও অধিনায়ক। প্রথম ম্যাচে ব্যাটিং বিভাগে শিখর ধওয়ান ও বিরাট কোহলি ছাড়া সকলেই ডাহা ফেল করেছে। অভিষেক ম্য়াচে অলরাউন্ডার হিসেবে খেলানো হলেও কেন বল দেওয়া হল না ভেঙ্কটেশ আইয়র কে তা নিয়েও উঠছে প্রশ্ন। ব্যাট হাতেও নজর কাড়তে ব্যর্থ হয়েছেন তিনি। বোলিং লাইনআরে বুমরা ও শামি ছাড়া অন্য়ান্যদের সাধারণ মনে হয়েছে। তবে ব্য়াট হতে অর্ধশতরান করেন শার্দুল ঠাকুর। এই সকল সমস্যা একদিনের মধ্যে মিটিয়ে দ্বিতীয় ম্য়াচে নামাটা সত্যিই চ্যালেঞ্জের। তবে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে আইয়র ছাড়া সকলেই যথেষ্ট অভিজ্ঞ। ফলে তারা জানে কীভাবে ঘুড়ে দাঁড়াতে হয়। দ্বিতীয় ম্য়াচে ব্য়াটিং লাইনেও পরিবর্তন করা হতে পারে। ভেঙ্কটেশ আইয়রের বদলে সুযোগ পেতে পারেন সূর্যকুমার যাদবব। সবমিলিয়ে দ্বিতীয় ম্য়াচ জিতে সিরিজে সমতা ফেরাতে মরিয়া টিম ইন্ডিয়া।

সিরিজ জয়ের লক্ষ্যে প্রোটিয়া ব্রিগেড-
টেস্ট সিরিজের পর ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচেও দক্ষিণ আফ্রিকা দল প্রমাণ করে দিয়েছে ঘরের মাঠে তারা কতটা অপ্রতিরোধ্য। ব্যাট হাতে অধিনায়ক টেম্বা বাভুনার সেঞ্চুরি ও ভ্যান ডার ডুসেনের সেঞ্চুরি করেছেন প্রথম ম্য়াচ। দ্বিতীয় ম্য়াচেও তারা বড় রান করার জন্য মুখিয়ে রয়েছে। ফর্মে ফিরতে মরিয়া ডিকক, মালান, মার্করামরা। বোলিং বিভাগ নিয়েও খুব একটা চিন্তার কারণ নেই প্রোটিয়া অধিনায়কের। এনগিডি, সামসী, ফিলেকাওয়া, কেশব মহারাজরা ভালো বোলিং করেছেন প্রথম ম্য়াচে।  ফলে সব দিক থেকেই আত্মবিশ্বাসে ভরপুর রয়েছে দক্ষিণ আফ্রিকা দল। দ্বিতীয় ম্যাচ ও সিরিজ জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী প্রোটিয়া ব্রিগেড। 

Read more Articles on
Share this article
click me!