IND VS SA TEST: জোহানেসবার্গে প্রথমদিন প্রোটিয়াদের নামে, দ্বিতীয় দিনে ঘুড়ে দাঁড়ানোর লড়াই ভারতের

জোহানেসবার্গে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট। প্রথম ইনিংসে ২০২ রানে অলআউট টিম ইন্ডিয়া। অর্ধশতরান করেন কেএল রাহুল। দিনের শেষ দক্ষিণ আফ্রিকার স্কোর  ৩৫ রানে ১ উইকেট।

Asianet News Bangla | Published : Jan 3, 2022 5:16 PM IST / Updated: Jan 03 2022, 10:51 PM IST

প্রথমত পিছে ব্যথার কারণে বিরাট কোহলির (Virat Kohli) না শেষ মুহূর্তে না খেলা, দ্বিতীয়ত টস জিতলেও ভারতীয় ব্যাটসম্য়ানদের ব্যর্থতা, দক্ষিণ আফ্রিকার (South Africa)পেস অ্যাটাকের অনবদ্য বোলিং। সবমিলিয়ে জোহানেসবার্গে (Johannesburg) দ্বিতীয় টেস্টের প্রথম দিনটা খুব একটা ভালো গেল না ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team)। প্রথম ইনিংসে মাত্র ২০২ রানে অলআউট হয়ে যায় টিম ইন্ডিয়া (Team India)। ম্য়াচে স্ট্যান্ডবাই অধিনায়ক হিসেবে দায়িত্ব পাওয়া কেএল রাহুল (KL Rahul) অর্ধশতরান রান করলে ও নীচের দিকে রবিচন্দ্রন অশ্বিন ৪৬ রানের লড়াকু ইনিংস না খেললে ভারতের স্কোর দুশোর গণ্ডীও পেরোতো না। ব্য়াট হাতে ফের চূড়ান্ত ব্যর্থ হন চেতেশ্বর পুজারা, অজিঙ্কে রাহানে, ঋষভ পন্থরা। দক্ষিণ আফ্রিকার পেস অ্যাটাকে সর্বোচ্চ ৪টি উইকেট নেন মার্কো জানসেন, ৩টি করে উইকেট নেন  কাগিসো রাবাডা  ও ডুয়ান অলিভিয়ের।

টস জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেন কেএল রাহুল। শুরুটা ভালোই করেছিলেন দুই ওপেনার মায়াঙ্ক আগরওয়াল ও  কেএল রাহুল। কিন্তু তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৩৬ রানে প্রথম উইকেট পরে ভারতের। ২৬ রান করে আউট হন মায়াঙ্ক আগরওয়াল। মায়াঙ্ক-রাহুল ছাড়া আর দুটি ছোট পার্টনারশিপ গড়ে ওঠে রাহুল-হনুমা ও অশ্বিন-পন্থের মধ্যে। কিন্তু কোনও বড় পার্টনারশিপ গড়ে তুলতে পারেনি ভারতীয় দল। জোহানেবার্গে ব্যাট হাতে চূড়ান্ত ফ্লপ হয় ভারতীয় মিডল অর্ডার। পুজারা করেন ৩ রান ও রাহানে খাতা খুলতেই পারেনি। হনুমা বিহারী বিরাট কোহলির বদলে সুযোগ পেলেও, বড় রান করতে ব্যর্থ হন। ২০ রান করেন তিনি। ঋষভ পন্থ আউট হন ১৭ রান করে।  ফলে কেএল রাহুলের ৫০ ও অশ্বিনের ৪৬ রান ছাড়া ভারতের ব্য়াটিংয়ে তেমন কোনও বড় স্কোর নেই।  টেলেন্ডারদের মধ্যে শার্দুল ঠাকুর শূন্য, মহম্মদ শামি ৯, জসপ্রীত বুমরা ১৪ ও মহম্মদ সিরাজ ১ রান করে। অপরাজিত থাকেন বুমরা।

২০২ রান নিয়ে লড়াই করতে নেমে বল হাতে শুরুটা কিন্তু ভালোই করেছিল ভারত। দক্ষিণ আফ্রিকার হয়ে ইনিংসর শুরু করেন অধিনায়ক ডিন এলগার ও আইডেন মার্করাম। কিন্তু ওপেনিং জুটি এই ম্য়াচেও ব্যর্থ হয় প্রোটিয়াদের। ১৪ রানে প্রথম উইকেট পড়ে দক্ষিণ আফ্রিকার। ৭ রান করে আউট হন আইডেন মার্করাম। উইকেট নেন মহনম্মদ শামি। দিনের শেষে ভারতীয় দলের লক্ষ্য ছিল আরও কয়েকটি ধাক্কা দেওয়ার প্রোটিয়াদের। কিন্তু ডিন এলগার ও কেগান পিটারসেন দিনের শেষ পর্যন্ত সামলে নেন দক্ষিণ  আফ্রিকার ইনিংস।দিনের শেষে প্রোটিয়াদের স্কোর ৩৫ রানে ১ উইকেট। ১১ রানে অপরাজিত এলগার ও ১৪ রানে অপরাজিত রয়েছেন পিটারসেন। দ্বিতীয় দিনে ম্য়াচে ঘুড়ে দাঁড়াতে হলে যত দ্রুত সম্ভব দক্ষিণ আফ্রিকাকে অলআউট করতে হবে ভারতীয় বোলারদের।

Read more Articles on
Share this article
click me!