IND VS SA TEST: দলে নেই বিরাট কোহলি, টস জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত কেএল রাহুলের

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) টেস্ট সিরিজের (Test Series) প্রথম ম্যাচে জয় পেয়েছে টিম ইন্ডিয়া (Team India)। ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গে ( Johannesburg) শুরু দ্বিতীয় টেস্ট। দলে নেই বিরাট কোহলি(Virat Kohli)। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত কেএল রাহুলের (KL Rahul)। 
 

Sudip Paul | Published : Jan 3, 2022 8:01 AM IST / Updated: Jan 03 2022, 04:07 PM IST

প্রথম টেস্টে সেঞ্চুরিয়নে (Centurion) দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেয়েছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। প্রথম এশীয় দল হিসেবে সেঞ্চুরিয়নে প্রোটিয়া বধ করেছে টিম ইন্ডিয়া (Team India)। এই নিয়ে দ্বিতীয় বার দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজে লিড পেয়েছে ভারতীয় দল। কিন্তু ২৯ বছরের ক্রিকেট ইতিহাসে দক্ষিণ আফ্রিকার  সিরিজ জয় অধরাই থেকে গিয়েছে ভারতীয় দলের কাছে।  তাই সোমবার ভারতের পয়া জোহানেসবার্গে দ্বিতীয় টেস্ট ও সিরিজ জিতে নতুন ইতিহাস লিখতে মরিয়া টিম ইন্ডিয়া। কারণ এই মাঠেই ভারত দক্ষিণ আফ্রিকা সফরে কোনও টেস্ট হারেনি। এখনও পর্যন্ত জোহানেসবার্গে ৫টি টেস্ট খেলেছে ভারত। যার মধ্যে ২টি জয় ও ৩টি ম্য়াচ ড্র হয়েছে। 

দ্বিতীয় টেস্টের শুরুতেই চমক ভারতীয় দলে। বিরাট কোহলির জায়গায় টস করতে আসেন কেএল রাহুল (KL Rahul)। অধিনায়ক বদলালেও টস ভাগ্য বদলায়নি ভারতের। দ্বিতীয় টেস্টে টস জেতেন কেএল রাহুল। ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতের স্ট্যান্ডবাই অধিনায়ক। কিন্তু আগে থেকে কোনও আঁচ পাওয়া না গেলেও কেন  খেললেন না  বিরাট কোহলি,,তা নিয়ে শুরু হয় জল্পনা। পরে জানা যায় পিঠের ব্যথায় কাবু বিরাট কোহলি। তাই শেষ মুহূর্তে তিনি না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। কোহলির জায়গায় দলে সুযোগ পেয়েছেন হনুমা বিহারী। দলের শ্রেয়স আইয়র থাকলেও, হনুমার উপরই আস্থা রেখেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। কারণ ভারতীয় 'এ' দলের হয়ে দক্ষিণ আফ্রিকা সফরে দুরন্ত ফর্মে ছিলেন হনুমা  বিহারী। ফলে পরিস্থিতি ও উইকেট সম্পর্কে শ্রেয়স আইয়রের থেকে অনেক বেশি ওয়াকিবহাল হনুমা বিহারী। এছাড়া ভারতীয় দলে কোনও পরিবর্তন হয়নি।

 

 

সেঞ্চুরিয়নে প্রথম টেস্টের মত দ্বিতীয় টেস্টেও ভারতীয় দল ৬ ব্য়াটসম্যান ও ৫ বোলারের ফর্মুলায় খেলছে। ভারতীয় দলের ওপেনিংসের দায়িত্বে রয়েছে অধিনায়র কেএল রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল। মিডল অর্ডারে খেলছেন চেতেশ্বর পুজারা, অজিঙ্কে রাহানে, হনুমা বিহারী ও ঋষভ পন্থ। দলে একমাত্র স্পিনার হিসেবে খেলছেন রবিচন্দ্রন অশ্বিন। চারজন পেসার হলে শার্দুল ঠাকুর, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা ও মহম্মদ শামি। অপরদিকে দক্ষিণ আফ্রিকা দলে দুটি পরিবর্তন হয়েছে। তারকা উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডিকক প্রথম টেস্টের পরই টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন। সেই জায়গায় দলে উইকেটরক্ষক হিসেবে খেলছেন কাইল ভেরেইন ও মালডারের জায়গায় দলে সুযোগ পেয়েছেন ডুয়ান অলিভিয়ের। আরও কোনও পরিবর্তন হয়নি দলে।  

Read more Articles on
Share this article
click me!