IND VS SA TEST: জোহানেসবার্গে সম্পূর্ণ ভেস্তে যেতে পারে দ্বিতীয় টেস্ট, জানুন বিস্তারিত

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) টেস্ট সিরিজের (Test Series) প্রথম ম্যাচে জয় পেয়েছে টিম ইন্ডিয়া (Team India)। ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গে ( Johannesburg) হবে দ্বিতীয় টেস্ট। একদিকে বিরাট কোহলির (Virat Kohli) দলের সামনে সিরিজ জয়ের হাতছানি, অপরদিকে সিরিজে সমতা ফেরানোর লক্ষ্যে ডিন এলগারের (Dean Elgar) দল। কিন্তু জোহানেসবার্গে বৃষ্টির পূর্বাভাস বাড়িয়েছে চিন্তা।

Asianet News Bangla | Published : Jan 2, 2022 2:06 PM IST

সোমবার থেকে জোহানেসবার্গে (Johanesburg) শুরু হতে চলেছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) দ্বিতীয় টেস্ট (2nd Test)। ইতিমধ্যেই তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া (Team India)। সেঞ্চুরিয়নে (Centurion) প্রথম টেস্টে প্রোটিয়াদের ১১৩ রানে হারিয়েছিল বিরাট কোহলির (Virat Kohli)দল। এবার জোহানেসবার্গের পয়া ওয়ান্ডারার্সে দ্বিতীয় টেস্ট জিততে পারলেই প্রথমবার দক্ষিণ আফ্রিকাতে টেস্ট সিরিজ (Test Series) জিতবে টিম  ইন্ডিয়া।  ওয়ান্ডারার্সে পাঁচটি ম্য়াচ খেলে একবারও পরাজয়ের মুখোমুখি হতে হয়নি টিম ইন্ডিয়াকে। পাঁচের মধ্যে ভারতীয় দল দু'টি ম্যাচ জিতেছে  এবং বাকি তিনটিতে ম্যাচ ড্র হয়েছে। এবারও সেই জোহানেসবার্গে সিরিজ জিতে নতুন ইতিহাস লেখার বিষয়ে আত্মবিসৃশ্বাসী অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) দল। কিন্তু ভারতীয় দলের এই লক্ষ্যে বাধা হয়ে দাঁড়াতে পারে আবাহাওয়া।

সেঞ্চুরিয়নে প্রথম টেস্টেও বৃষ্টির ভ্রুকুটি ছিল ম্যাচের দ্বিতীয় ও তৃতীয় দিন। দ্বিতীয় দিনের খেলা পুরো ভেস্তে গিয়েছিল বৃষ্টির কারণে। কিন্তু ম্যাচের ৪ দিন আকাশ রৌদ্রজ্জ্বল থাকার ফফলে ৪ দিনেই টেস্ট জিতে নিয়েছিল ভারত। কিন্তু জোহানেসবার্গের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, বড়সড় অশনি সংকেত রয়েছে। কারণ হাওয়া অফিসের রিপোর্ট অনুয়ায়ী, ওয়ান্ডারার্সে ম্যাচের প্রথম দিন মূলত মেঘলা আকাশ এবং কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে পুরো খেলা ভেস্তে যাওয়ার কোনও সম্ভাবনা রয়েছে। দ্বিতীয় দিন থেকে প্রবল বজ্রবিদুৎসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। চার দিনই  দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা থাকায় কতটা খেলা করে ওঠা সম্ভব হবে তা নিয়ে কিন্তু একটা প্রশ্ন চিহ্ন থেকেই যাচ্ছে। ফলে পয়া জোহানেসবার্গে এবার শুধু দক্ষিণ আফ্রিকা দল নয়, প্রতিপক্ষ আবহাওয়াও। 

আরও পড়ুনঃIND VS SA TEST: জোহানেসবার্গে ইতিহাস তৈরির লক্ষ্যে টিম ইন্ডিয়া, লড়াই দিতে কতটা প্রস্তুত প্রোটিয়ারা

আরও পড়ুনঃIND VS SA TEST: জয়ের পরেও দলে পরিবর্তন,দেখে নিন দ্বিতীয় টেস্টে টিম ইন্ডিয়ার সম্ভাব্য একাদশ

প্রসঙ্গত, প্রথম টেস্টে সেঞ্চুরিয়নে (Centurion) দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেয়েছে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team)। প্রথম এশীয় দল হিসেবে সেঞ্চুরিয়নে প্রোটিয়া বধ করেছে টিম ইন্ডিয়া (Team India)। এই নিয়ে দ্বিতীয় বার দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজে লিড পেয়েছে ভারতীয় দল। কিন্তু ২৯ বছরের ক্রিকেট ইতিহাসে দক্ষিণ আফ্রিকার  সিরিজ জয় অধরাই থেকে গিয়েছে ভারতীয় দলের কাছে। জোহানেসবার্গে দ্বিতীয় টেস্ট ও সিরিজ জিতে নতুন ইতিহাস লেখার বিষয়ে আত্মবিশ্বাসী ছিল বিরাট কোহলি, কেএল রাহুল, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, রবিচন্দ্রন অশ্বিনরা। কিন্তু  সেই ইতিহাস গড়ার লক্ষ্যে আবহাওয়া এখন সত্যিই বাধা হয়ে দাঁড়ায় কিনা এখন সেটাই দেখার। 

Read more Articles on
Share this article
click me!