মোহালিতে ভারত বনাম শ্রীলঙ্কার প্রথম টেস্ট, জানুন টিম ইন্ডিয়ার রণনীতি থেকে ম্য়াচ প্রেডিকশন

ভারত বনাম শ্রীলঙ্কা (India vs Sri Lanka) টেস্ট সিরিজ (Test Series)। শুক্রবার মোহালিতে (Mohali) মাঠে নামছে রোহিত শর্মা (Rohit Sharma) ও দিমুথ করুণারত্নের (Dimuth Karunaratne) দল। এই ম্য়াচ বিরাট কোহলির (Virat Kohli) টেস্ট কেরিয়ারের শততম টেস্ট। জয় দিয়ে সিরিজ শুরু করা লক্ষ্য টিম ইন্ডিয়া (Team India)।

Asianet News Bangla | Published : Mar 3, 2022 7:38 AM IST

টি২০ সিরিজে শ্রীলঙ্কাকে হোওয়াইট ওয়াশ করার পর এবার লড়াই লাল বলের। শুক্রবার থেকে মোহালিতে শুরু হতে চলেছে ভারত বনাম শ্রীলঙ্কার (India vs Sri Lanka) টেস্ট সিরিজ (Test Series)। ২ ম্য়াচের টেস্ট সিরিজে মুখোমুখি হতে চলেছে রোহিত শর্মা (Rohit Sharma) ও দিমুথ করুণারত্নের (Dimuth Karunaratne) দল। এই ম্য়াচ ঘিরে ক্রিকেট প্রেমিদের মধ্যে উচ্ছ্বাস ও উন্মাদনা তুঙ্গে। কারণ বিরাট কোহলির (Virat Kohli) কেরিয়ারের মাইলস্টোন হতে চলেছে এই ম্য়াচ। কোহলির টেস্ট কেরিয়ারের শততম ম্য়াচ হতে চলেছে মোহালি টেস্ট। সব কিছু ঠিকঠাক থাকলে দক্ষিণ আফ্রিকার মাটিতে অধিনায়ক হিসেবেই শততম টেস্ট খেলতে পারতেন বিরাট কোহলি। তা হয়ে ওঠেনি। দেশের মাটিতে ক্রিকেটার হিসেবেই মাইলস্টোন ম্য়াচে নামবেন বিরাট কোহলি। এই ম্য়াচে বিরাটকে আলাদা করে সংবর্ধিত করা হতে পারে বিসিসিআইয়ের (BCCI) তরফে। ইতিমধ্যেই এই ম্য়াচে বিরাটকে জয় উপহার দেওয়ার কথা বলেছেন বুমরা, অশ্বিনরা। অপরদিকে ভারতীয় টেস্ট দলের অধিনায়ক হিসেবে মোহালি (Mohali) টেস্ট দিয়ে নতুন যাত্রা শুরু করবে রোহিত শর্মা। ফলে জয় দিয়েই সিরিজ শুরু করা লক্ষ্য টিম ইন্ডিয়ার (Team India)।

আত্মবিশ্বাসে ভরপুর ভারতীয় দল-
ঘরের মাঠে বরাবরই অপ্রতিরোধ্য ভারতীয় ক্রিকেট দল। আর বর্তমানে শ্রীলঙ্কার থেকে ধারে ও ভারে অনেকটাই এগিয়ে টিম ইন্ডিয়া। মোহালিতে শুক্রবার প্রথম টেস্টে নামার আগে আত্মবিশ্বাসে ভরপুর রোহিত শর্মার দল। কোহলি, জাদেজা, শামি, অশ্বিনরা দলে ফেরায় পূর্ণ শক্তির দল নিয়ে নামছে ভারতীয় দল। শুধু ভারতীয় দলের মিডল অর্ডারের পরীক্ষা হতে চলেছে এই ম্য়াচে। কারণ দীর্ঘ সময় পর ভারতীয় দলের মিডল অর্ডারে নেই অজিঙ্কে রাহানে-চেতেশ্বর পুজারা। সেই জায়গায় নজরে থাকবেন শ্রেয়স আইয়র ও হনুমা বিহারের দিকে। দলে রবীন্দ্র জাদেজা ফেরায় অলরাউন্ডারের সমস্য়াও অনেকট কমবে। সঙ্গে থাকছে অশ্বিনও। মূল স্পিন অ্যাটাকের উপর ভর করেই টেস্ট জয়ের ছক কষছে রাহুল দ্রাবিড়-রোহিত শর্মারা।  সবথেকে বড় বিষয় হল বিরাট কোহলির শততম ম্য়াচে তার ব্য়াট থেকে শতরান দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরাও।

টেস্ট সিরিজে লড়াই দিতে মরিয়া শ্রীলঙ্কা-
গতবছর নভেম্বর ও ডিসেম্বর মাসে শেষ টেস্ট সিরিজ খেলেছিল শ্রীলঙ্কা। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২-০ ব্যবধানে জিতেছিল লঙ্কান লায়ন্সরা। এবার ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ। লড়াইটা যে অনেকটাই কঠিন তা ভালো করেই জানেন দিমুথ করুণারত্নের দল। তবে নিজেদের সীমিত শক্তির উপর ভরসা রেখেই ভারতের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে দেওয়ার ঘুঁটি সাজাচ্ছে শ্রীলঙ্কা। টেস্ট সিরিজে দলে যোগ দিয়েছেন সিনিয়র অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজ। যা বাড়তি আত্মবিশ্বাস যোগ করেছে। এছাড়া ব্য়াটিং-বোলিং লাইনআপে করুণারত্নে, পাথুম নিশাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, এমবুলদেনিয়ারা নিজেদের সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে রয়েছে। সব মিলিয়ে টি২০ সিরিজের হার ভুলে লড়াই দিতে প্রস্তুত লঙ্কান লায়ন্সরা।

মোহালির পিচ রিপোর্ট-
এই মাঠে মোট ১৩টি টেস্ট খেলা হয়েছে। যার মধ্যে ভারত সাতটি জিতেছে, একটিতে হেরেছে এবং পাঁচটি ড্র হয়েছে। মোহালির পিচ প্রাথমিক ওভারগুলিতে পেসারদের সহায়তা দেয়, তবে খেলা চলার সাথে সাথে এটি সামগ্রিকভাবে স্পিনারদের সমর্থন করে। এই মাঠে প্রথম ইনিংসে গড় স্কোর ৩৫৫ রান, যেখানে ৪র্থ ইনিংসের স্কোর মাত্র ১২৯ রান। মোহালিতে টস জিতে প্রথমে ব্যাট করতে পছন্দ করবে দুই দলই।

ম্য়াচ প্রেডিকশন-
দুই দলের শক্তির বিচারে অনেকটাই এগিয়ে ভারতীয় দল। তবে মোহালির ক্ষেত্রে পিচও বড় ভূমিকা নিতে পারে। কারণ শেষ ইনিংসে মোহালির পিচ স্পিনারদের স্বর্গরাজ্য হয়ে ওঠে। তবে রোহিত শর্মার দলকেই এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

আরও পড়ুনঃশততম টেস্টের আগে কোহলিকে বার্তা সৌরভের, কী বললেন বিসিসআই প্রেসিডেন্ট

আরও পড়ুনঃখারাপ সময় অব্যাহত বিরাট কোহলির, টি২০ ব়্যাঙ্কিংয়ে জায়গা হল না প্রথম দশে

আরও পড়ুনঃমোহালিতে বিরাট কোহলির শততম টেস্ট, তার আগে এল বড় খবর

Read more Articles on
Share this article
click me!