India vs West Indies: সামনেই ওয়েস্ট ইন্ডিজ সিরিজ, তার আগে টিম ইন্ডিয়াকে কড়া বার্তা কোচ দ্রাবিড়ের

দক্ষিণ আফ্রিকার (South Africa)বিরুদ্ধে টেস্ট (Test) ও একদিনের সিরিজে (ODI Series)হারতে হয়েছে ভারতীয় ক্রিকেট দলকে (Indian Cricket Team)। সামনে ঘরের মাঠে রয়েছে ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে ওডিআই ও টি২০ সিরিজ (T20 Series)। তার আগে দলকে কড়া বার্তা দিলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। 

Asianet News Bangla | Published : Jan 25, 2022 6:15 AM IST

ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) কোচের দায়িত্ব নিয়ে টি২০ ও টেস্ট সিরিজের শুরুটা হাসি মুখেই করেছিলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে দুই সিরিজেই দাপট দেখিয়ে জয় পেয়েছিল টিম ইন্ডিয়া। কিন্তু দক্ষিণ আফ্রিকা সফরে (South Africa Tour)গিয়েই বদলে যায় চিত্রটা। টেস্টে লিড নিয়েও সিরিজ হাতছাড়া হয় ভারতের। আর একদিনের সিরিজে তো ৩-০ লজ্জার হারের সম্মুখীন হতে হয়েছে কেএল রাহুলের (KL Rahul)দলকে। দলের এমন পারফরম্যান্সে একচু হলেও বিরক্ত কোচ রাহুল দ্রাবিড়। ব্য়াটসম্যানদের বাজে শট সিলেকশন, বোলারদের ধারাবাহিকতার অভাব সব কিছু নিয়ে একটু হলেও চটেছেন সর্বদা ঠান্ডা মাথার দ্রাবিড়। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ শুরুর আগে তাই দলকে কার্যত কড়া বার্তা (Strong Message) দিলেন ভারতীয় কোচ (Indian Coach)। 

কোচ হিসেবে দায়িত্ব নিয়েই রাহুল দ্রাবিড় জানিয়েছেন সকলকে পর্যাপ্ত সুযোগ দেওয়া হবে। তা তিনি কাজেও করে দেখিয়েছেন। দক্ষিণ আফ্রিকার মাটিতে লাগাতার ব্যর্থতার পরও প্রতি ম্য়াচে খেলানো হয়েছে চেতেশ্বর পুজারা ও অজিঙ্কে রাহানেকে। অপরদিকে, ওয়ান ডে সিরিজেও শ্রেয়স আইয়রও ৩ ম্য়াচে বড় রান না পাওয়া সত্ত্বেও সুযোগ পেয়েছেন। ভেঙ্কটেশ আইয়রও সুযোগ পেয়েছেন ২ ম্য়াচে। স্কোয়াডে একাধিক প্লেয়ার থকালেও তৃতীয় ম্য়াচ বাদ দিলে খুব একটা পরিবর্তন করা হয়নি। বিশেষ করে ব্য়াটিং অর্ডারে তো খুব বেশি পরিবর্তন করেননি দ্রাবিড়। নিজের সুযোগ দেওয়ার যুক্তিতে অনড় থাকলেও, দলের উদ্দেশ্যে কড়া বার্তা দিয়ে দ্রাবিড় বলেছেন,'আমরা সবাইকে ধারাবাহিক ভাবে সুযোগ দিতে চেয়েছিলাম। নিরাপত্তা দিতে চেয়েছিলাম। কিন্তু সেটা দেওয়ার পর তাদের কাছে ভাল খেলার প্রত্যাশা থাকে। বড় প্রত্যাশা থাকে। দেশের হয়ে এই পর্যায়ে খেলা মানে তার থেকে এটাই প্রত্যাশা করা হবে।'

ব্যাটসম্য়ানদের খারাপ শট সিলেকশন ও বোলাদরে মিডল ওভারে খারাপ বোলিং ও অলরাউন্ডারদের খারাপ পারফরম্যান্স নিয়েও মুখ খুলেছেন রাহুল দ্রাবিড়। বলেছেন,'দুটো ম্যাচে ৩০ ওভার পর্যন্ত আমরা জেতার মতো জায়গায় ছিলাম। কিন্তু তার পরে আর পরিনি। এর কারণ, আমাদের ব্যাটাররা খারাপ শট খেলে আউট হয়েছে। মোক্ষম সময়ে আমরা বুদ্ধি প্রয়োগ করে স্মার্ট ক্রিকেট খেলতে পারিনি। মাঝের ওভারগুলোয় আমাদের উইকেট নেওয়ার দরকার ছিল। সেক্ষেত্রে স্পিনার ও ফাস্ট বোলার উভয়কেই দায়িত্ব নিতে হবে। সেটা আমাদের বোলাররা পারেনি। অলরাউন্ডাররা তাদের সেরাটা দিতে পারেনি।' ফেব্রুয়ারিতে ওয়েস্ট ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে এই সকল খামতি কাটিয়ে ফের চেনা ফর্মে ভারতীয় দলকে ফেরাতে তৎপর রাহুল দ্রাবিড়। 
 

Read more Articles on
Share this article
click me!