Brendan Taylor: মাদক খাইয়ে ফিক্সিংয়ে ফাঁসানোর চেষ্টা, ভারতীয় ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযোগ ব্রেন্ডন টেলরের

স্পট ফিক্সিং (Spot Fixing) নিয়ে চাঞ্চল্যকর স্বীকারোক্তি ব্র্যান্ডন টেলরের (Brendan Taylor)। ভারতীয় ব্য়বসায়ীরা তাকে ফিক্সিং জালে জড়ানোর চেষ্টা করেছিল বলে জানান জিম্বাবোয়ে দলের প্রাক্তন অধিনায়ক (Zimbabwe Cricketer)। আইসিসির (ICC)শাস্তির জন্য প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।
 

Asianet News Bangla | Published : Jan 24, 2022 2:28 PM IST

ক্রিকেটে স্পট ফিক্সিং (Spot Fixing) নিয়ে এবার বিস্ফোরক ও চাঞ্চল্যকর দাবি করলেন জিম্বাবোয়ে দলের প্রাক্তন অধিনায়ক (Zimbabwe Cricketer) ব্রেন্ডন টেলর (Brendan Taylor)। কীভাবে তাকে বেটিংয়ের জালে জড়ানোর চক্রান্ত করা হয়েছিল, ব্ল্যাকমেল করা হয়েছিল সেই নিয়েও মুখ খুলেছেন জিম্বাবোয়ে ক্রিকেটের অন্য়তম সেরা ব্য়াটসম্য়ান। আর এই বিষয়ে যে ভারতীয় ব্যবসায়ীরা জড়িত তাও জানিয়েছেন ব্রেন্ডন টেলার। সোমবার চার পাতার বিশাল ট্যুইট করে বিষয়টি সম্পর্কে জানান তিনি। গড়াপেটার প্রস্তাব পেয়েও আইসিসিকে (ICC)যথা সময়ে জানাননি। তাই আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা তাঁকে তাকে শাস্তি দিতে চলেছে। আইসিসির ঘোষণার আগেই সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরক স্বীকারোক্তি দেওয়ার পাশাপাশি ব্রেন্ডন টেলর জানিয়েছেন তিনি যে কোনও শাস্তি মাতা পেতে নেওয়ার জন্যপ্রস্তুত।

নিজের করা ট্যুইটে ব্রেন্ডন টেলর জানিয়েছেন,'সেই সময় জিম্বাবোয়ে বোর্ড ৬ মাস ধরে আমাদের টাকা দেয়নি। কী করব বুঝতে পারছিলাম না। জিম্বাবোয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলবে কিনা সে বিষয়ে কোনও নিশ্চয়তা ছিল না। সেই সময় ২০১৯ সালের অক্টোবরে এক ভারতীয় ব্যবসায়ির আমন্ত্রণে সাড়া দিয়ে এদেশে এসেছিলেন তিনি। তাঁকে জিম্বাবোয়েতে একটি টি-২০ লিগ আয়োজন ও তার স্পনসরশিপ সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্যই ডাকা হয়েছিল। একটি হোটেলে নৈশভোজে ডাকা হয়েছিল। আমরা ড্রিঙ্কস নিয়েছিলাম। ওই সন্ধ্যায় প্রকাশ্যেই আমাকে কোকেনের প্রস্তাব দেওয়া হয়েছিল। আমি বোকার মতো সেই টোপ গ্রহণ করি। হোটেল রুমে আমার কোকেন নেওয়ার ভিডিও ওরা রেকর্ড করে রেখেছিল। পরের দিন সকালে সেই ভিডিও দেখিয়ে আমাকে ব্ল্যাকমেল করা হয়  এবং স্পট ফিক্সিং করার প্রস্তাব দেওয়া হয়। রাজি না হলে ভিডিও প্রকাশ করার হুমকিও দেওয়া হয়। নিজের ও পরিবারের নিরাপত্তার স্বার্থেই তিনি কিছুদিন মুখ বন্ধ করেছিলেন। তবে মাস চারেক পরে আইসিসিকে সব কিছু জানানোই মনস্থির করেন।' তার যে কঠিন শাস্তি হতে চলেছ সেই কথাও জানান টেলর। 

 

 

তনে প্রস্তাব পেলেও, আইসিসিকে দেরিতে জানালেও কোনও দিন কোনও ফিক্সিং কাণ্ডের সঙ্গে যুক্ত থাকেননি বলে জানিয়েছেন ব্রেন্ডন টেলর। কোনওরকম দুর্নীতির সঙ্গেও যুক্ত নন বলে জানিয়েছেন প্রাক্তন জিম্বাবোয়ের  অধিনায়ক। শাস্তির জন্য তিনি প্রস্তুত বলেও জানিয়েছেন টেলর। প্রসঙ্গত, দেশের জার্সিতে ২০৫টি ওয়ানডে ম্যাচে ৬৬৮৪ রান করেন টেলর। ১১টি শতরান করেন তিনি। ৩৪টি টেস্টে ২৩২০ করা টেলর খেলেন ৪৫টি আন্তর্জাতিক টি-২০ ম্য়াচ। করেছেন ৯৩৪ রান। জিম্বাবোয়ের সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে অন্যতম ব্রেন্ডন টেলর। তবে এই স্বীকারোক্তির পর আইসিসি কী ব্যবস্থা নেয় ব্রেন্ডন চেলরের বিরুদ্ধে এখন সেটাই দেখার।
 

Share this article
click me!