আইপিএল 2021 - কোন অঙ্কে KKR'কে পিছনে ফেলে প্লে অফে উঠতে পারে মুম্বই, দেখুন রানরেটের হিসাব

নেট রানরেটে কলকাতা নাইট রাইডার্স(Kolkata Knight Riders)-কে পিছনে ফেলতে গেলে কত রানে জিততে হবে মুম্বই ইন্ডিয়ান্সকে? জেনে নিন আইপিএল ২০২১ (IPL 2021)-এর প্লেঅফের শেষ অঙ্ক। 

Asianet News Bangla | Published : Oct 7, 2021 7:48 PM IST

আইপিএল ২০২১ (IPL 2021)-এর প্লেঅফের চারটি আসনের তিনটি ইতিমধ্যেই বুক হয়ে গিয়েছিল। চার নম্বর আসনের টিকিটা, বৃহস্পতিবার শারজায় রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)-কে ৮৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে প্রায় কমফার্ম করে ফেলেছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। পুরোপুরি নিশ্চিত এখনও বলা যাচ্ছে না, কারণ অঙ্কের হিসাবে মুম্বই ইন্ডিয়ান্সের পক্ষে কেকেআর-কে পিছনে ফেলা সম্ভব। অবশ্য তার জন্য অবিশ্বাস্য কিছু বা বলা ভাল মিরাকল ঘটা দরকার। অবশ্য রোহিত শর্মা টসে হেরে গেলেই, প্লেঅফের দৌড় থেকে ছিটকে যাবে এমআই। 

কেকেআর নির্ধারিত ১৪টি লিগ ম্যাচই খেলে ফেলেছে। ৭টিতে ম্যাচে জিতে ১৪ পয়েন্টে শেষ করেছে মর্গান বাহিনী। এদিনের ম্যাচের আগে কেকেআর-এর রানরেট ছিল +০.২৯। এদিনের ৮৬ রানের বিরাট জয়ের পর নেট রানরেট আরও বেড়ে দাঁড়িয়েছে +০.৫৮৭-এ। বর্তমানে লিগের সবকটি দলের থেকে বেশি নেট রানরেট রয়েছে মর্গানদের। 

"

কেকেআর-এর যাত্রা ভঙ্গ করতে পারে একমাত্র মুম্বই ইন্ডিয়ান্স। তারা ১ ম্যাচ কম খেলে আছে ১২ পয়েন্টে। নেট রানরেট -০.০৪৮। ফলে শুক্রবার সানরাইজার্সের বিরুদ্ধে তাদের শুধু জিতলেই হবে না, বিশাল ব্যবধানে জিততে হবে। তাহলেই কেকেআর-এর সঙ্গে পয়েন্ট সমান হবে, এবং নেট রান রেটে নাইটদের পিছনে ফেলতে পারবে তারা। 

তবে, অঙ্কের হিসাব বলছে,  মুম্বই ইন্ডিয়ান্স-এর প্লেঅফে যোগ্যতা অর্জনের সম্ভাবনা এই মুহূর্তে এতটাই কম, যে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা তা করে দেখাতে পারলে সেটা হবে একটা মিরাকল। কেকেআর-এর নেট রান রেট-কে অতিক্রম করতে গেলে রোহিত শর্মাদের প্রথমে ব্যাট করে ২০০ রানের বেশি লক্ষ্যমাত্রা দিতে হবে। তারপর সানরাইজার্স হায়দরাবাদকে প্রায় ১৭১ রানে পরাজিত করতে হবে। 

আরও পড়ুন - IPL 2021 - গব্বরের সেকেন্ড ইনিংস, এবার কি এই ভারতীয় মহিলা ক্রিকেটারকে বিয়ে করছেন ধাওয়ান, দেখুন

আরও পড়ুন - IPL 2001 - 'টুপি' পেয়েই মাথা ঘুরেছে ইশান-সূর্যের, হার্দিককে কি বাদ দেওয়া উচিত, কী বললেন গাভাস্কার

আরও পড়ুন - IPL 2021 - গায়ে লেপ্টে ভেজা সুইমিং কস্টিউম, স্পষ্ট সব আঁক-বাঁক - এ কী ছবি পোস্ট করলেন শামির বউ

তবে এদিন একটি বলও পিচে পড়ার আগেই মুম্বইয়ের সব আশা শেষ হয়ে যেতে পারে। যদি, রোহিত শর্মা টসে হেরে যান এবং এসআরএইচ অধিনায়ক কেন উইলিয়ামসন আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন, সেই ক্ষেত্রে ব্যাটে-বলে খটাখটি শুরুর আগেই প্লেঅফের দৌড় থেকে ছিটকে যাবে ৫বারের আইপিএল চ্যাম্পিয়নরা। কারণ, রান তাড়া করে যত দ্রুই তারা জিতুক, কোনও ভাবেই কেকেআর-এর নেট রানরেট টপকানো সম্ভব নয় মুম্বইয়ের। 

 

Share this article
click me!