'থালা'র প্রত্যাবর্তন, তবু অল্প রানেই আটকে গেল চেন্নাই এক্সপ্রেস - শুরুতেই হিট কেকেআর বোলিং

শুরু হয়ে গেল, আইপিএল ২০২২ (IPL 2022)। ধোনি করলেন অর্ধশতরান, প্রথম ম্যাচে কেকেআর (KKR)-কে কত রানের লক্ষ্যমাত্রা দিল সিএসকে-র (CSK)? 

Web Desk - ANB | Published : Mar 26, 2022 3:50 PM IST / Updated: Mar 26 2022, 09:42 PM IST

শুরু হয়ে গেল, আইপিএল ২০২২ (IPL 2022)। ২০২১ সালের আইপিএল যেখানে শেষ হয়েছিল, শুরু হল সেখান থেকেই। তবে, নয়া অধিনায়ক শ্রেয়স আইয়ারের অধীনে দুর্দান্ত বোলিং প্রদর্শনের পরিচয় দিল কেকেআর (KKR), বিশেষ করে তাদের দুই রহস্য স্পিনার জুটি। একেবারে শুরু থেকে ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকায়, কোনও সময়ই দানা বাঁধল না সিএসকে-র (CSK) ইনিংস। একেবারে শেষে, কিছুটা প্রতিরোধ দেখা গেল চেন্নাইয়ের সদ্য প্রাক্তন অধিনায়ক তথা 'থালা' এম এস ধোনির (MS Dhoni) ব্যাটে। আর তাঁকে ক্রিজে যোগ্য সঙ্গত করলেন তাদের নতুন অধিনায়ক রবীন্দ্র জাদেজা (Rabindra Jadeja)। ধোনির দৌলতেই সিএসকে ১৩০ রানের গণ্ডি পার করল। সব মিলিয়ে ২০ ওভারে কলকাতা নাইট রাইডার্সকে ২০ ওভারে ১৩২ রানের লক্ষ্যমাত্রা দিল চেন্নাই। 

এদিন, তিন পেসার এবং দুই স্পিনারের চেনা ছকেই খেলল কেকেআর। দীর্ঘদিনের হিট স্পিন জুটি - বরুণ চক্রবর্তী এবং সুনীল নারাইন প্রথম ম্যাচেই সফল। বরুণ ৪ ওভারে ২৩ রান দিয়ে ১ উইকেট নিলেন, নারইনউইকেট না পেলেও দিলেন মাত্র ১৫ রান। পেসাররা ভাল বল করলেও আলাদা করে বলতে হবে উমেশ যাদবের কথা। প্রথম ওভারেই চেন্নাইয়ের তারকা ওপেনার ঋতুরাজকে ০ রানে ফিরিয়ে দিয়েছিলেন তিনি। পরে, আরেক ওপেনার ডেভন কনওয়ে-কেও (৩) ফেরালেন তিনিই। গত মরসুমে সিএসকের সাফল্যের অন্যতন কারণ ছিল গায়কোয়াড-ডুপ্লেসিস জুটির সাফল্য, এদিন পঞ্চম ওভারেই তাদের দুই ওপেনার ফিরে যায়। 

তারপর, জুটি বেঁধেছিলেন দুই সিনিয়র ভারতীয় ব্যাটার - রবিন উথাপ্পা (২৮) এবং আম্বাতি রায়ডু (১৫)। বেশ কয়েকটি বাউন্ডারি ও ওভার বাউন্ডারি মেরে তাঁরা যখন ম্যাচে জাঁকিয়ে বসার প্রস্তুতি নিচ্ছেন, সেই সময়ই আবির্ভাব হয় কেকেআর-এর স্পিন জুটির। উথাপ্পাকে ফেরালেন বরুণ। স্টাম্প করেন উইকেটরক্ষক শেলডন জ্যাকসন। এদিন উইকেটের পিছনে দুর্দান্ত ভূমিকা নেন তিনি। স্পিনাররা রান শুষে নেওয়ার চাপে পড়ে যায় সিএসকে। এই সময় জাদেজার সঙ্গে ভুল বোঝাবুঝিকে রান-আউট হয়ে যান রায়ডু। শিবম দুবেকেও (৩) দ্রুত ফিরিয়ে দিয়েছিলেন রাসেল। ১১ ওভারের শেষে ৫ উইকেট ৬১ রান তুলেছিল চেন্নাই। 

এরপর জুটি বেঁধেছিলেন বহু যুদ্ধের নায়ক এমএস ধোনি (৫০*) এবং জাদেজা (২৬*)। এদিন দেখা গেল সেই ভিন্টেজ ধোনিকে। যিনি ম্যাচ পিছনে চেনে নিয়ে গিয়ে, শেষে বেদম প্রহারে রান তুলতেন। এদিনও তাই হল। সারা বছর ক্রিকেট খেলেন না। প্রথম দিকে ব্যাটে-বলেই হচ্ছিল না ঠিক করে। ২৫ বলে করেছিলেন মাত্র ১৫। এরপর, ভাগ্যের সহায়তায় একটি বাউন্ডারি পাওয়ার পরই জ্বলে উঠলেন তিনি। না হেলিকপ্টার শট দেখা যায়নি। তবে, ৭ টি চার ও ১টি ছয় মেরে মাত্র ৩৮ বলে অর্ধশথরান করলেন তিনি। এটা গত তিন বছরে আইপিএল-এ তাঁর প্রথম অর্ধশতরান। 

অন্যদিকে, তাঁকে মারতে দেখে অন্যদিক ধরে খেলে গেলেন জাদেজা। ২৮ বলে ২৬ রান করে অপরাজিত থাকলেও, শেষ বলে ছক্কা মেরে তিনিই রানটাকে ১৩০-এর ওই পারে নিয়ে গেলেন। 

Read more Articles on
Share this article
click me!