প্রথম ম্য়াচেই টস জিতল কেকেআর, ফিল্ডিংয়ের সিদ্ধান্ত শ্রেয়স আইয়রের

২৬ মার্চ আইপিএল ২০২২ (IPL 2022) -এর প্রথম ম্য়াচে মুখোমুখি হতে চলছে কেকেআর বনাম সিএসকে (KKR vs CSK)। জয় দিয়ে মরসুম শুরু করাই লক্ষ্য রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ও শ্রেয়স আইয়রের (Shreyas Iyer) দলের। টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত কেকেআরের।
 

Sudip Paul | Published : Mar 26, 2022 1:46 PM IST / Updated: Mar 26 2022, 07:56 PM IST

অবশেষে প্রতীক্ষার অবসান। আনুষ্ঠানিকভাবে ঢাকে কাঠি পড়ল আইপিএল ২০২২ (IPL 2022) -এর। কেকেআর বনাম সিএসকের (KKR vs CSK) ম্য়াচ দিয়ে শুরু হল প্রতিযোগিতা। এই ম্য়াচ চেন্নাই সুপার কিংসের নতুন অধিনায়ক  রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ও কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) নতুন অধিনায়ক শ্রেয়স আইয়রের (Shreyas Iyer) কাছে বাড়তি আবেগের।  আইপিএলে নতুন ইনিংস শুরু করছে এই দুই ভারতীয় তারকা। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (Indian Premier League) ১৫তম মরসুমকে ঘিরে এমনিতেই ক্রিকেট প্রেমিদের মধ্যে উন্মাদনা তুঙ্গে। ১০ দলের আইপিএল আগের থেকে আরও রোমাঞ্চকর  ও রুদ্ধশ্বাস হতে চলেছে  বলেই মনে করছেন বিশ্ব জুড়ে ক্রিকেট বিশেষজ্ঞ থেকে ক্রিকেট প্রেমিরা। আর প্রথম ম্য়াচে গতাবারের ফাইনালের পুনরাবৃত্তি সেই উন্মাদনাকে আরও কয়েক গুন বাড়িয়ে দিয়েছে।

অধিনায়ক হিসেবে প্রথম ম্য়াচে শুরুটা ভালো হল শ্রেয়স আইয়রের। প্রথম ম্য়াচে টস ভাগ্য সাথ দিল কেকেআর অধিনায়কের। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৫তম মরসুমের প্রথম ম্য়াচে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন শ্রেয়স আইয়র। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সবসময় যে দল দ্বিতীয় ব্য়াটিং করে তারাই বেশিরভাগ ম্য়াচে জয় পেয়েছে। ব্য়াটিং জন্য এই উইকেট ভালো। রাতের দিকে ব্য়াটসম্য়ানদের আর সুবিধা দিয়ে থাকে। সেই কারণেই টস জিতে এই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বলে মত ক্রিকেট বিশেষজ্ঞদের। 

কলকাতা নাইট রাইডার্সের প্রথম একাদশের ব্য়াটিং লাইনআপে ওপেনিংয়ে রয়েছেন ভেঙ্কটেশ আইয়র ও অজিঙ্কে রাহানে। মিডল অর্ডারে রয়েছেন শ্রেয়স আইয়র, নীতিশ রানা, স্য়াম বিলিংস ও শেলডন জ্যাকসন। দলে অলরাউন্ডারের ভূমিকায় রয়েছেন আন্দ্রে রাসেল। হার্ড হিটিংয়ের দায়িত্বও থাকছে তার কাঁধে। দলের বোলিং লাইনআপের স্পিন অ্য়াটাকে রয়েছে সুনীল নারিন ও বরুণ চক্রবর্তী। পেস অ্যাটাকে রয়েছেন উমেশ যাদব ও শিবম মাভি। অপরদিকে, চেন্নাই সুপার কিংসের প্রথ একাদশের ব্য়াটিং লাইনআপে রয়েছেন রুতুরাজ গায়কোয়াড়, ডেভন কনওয়ে, রবিন উথাপ্পা, অম্বাতি রায়ডু ও এমএস ধোনি। দলে অলরাউন্ডারের ভূমিকায় রয়েছেন রবীন্দ্র জাদেজা, শিবম দুবে ও ডোয়াইন ব্রাভো। বোলিং লাইনআপে রয়েছেন মিচেল স্য়ান্টনার ও অ্য়াডাম মিলনে ও তুষার পাণ্ডে।

 

 

প্রসঙ্গত, কেকেআর ও  সিএসকে প্রতীদ্বন্দ্বীতা বা শত্রুতার কথা আসলেই উঠে আসে এই দুই দলের সাক্ষাতে কে এগিয়ে, কোন দলের পরিসংখ্যান বেশি ভালো। এক্ষেত্রে কিন্তু কেকেআর সমর্থকদের অনেকটাই হতাশ হতে হবে। কারণ আইপিএলের পরিসংখ্যান বলছে কলকাতার থেকে অনেকটাই এগিয়ে চেন্নাই। আইপিএলের ইতিহাসে এই দুই দল মোট ২৭ বার একে অপরের মুখোমুখি হয়েছে। সেখানে ১৮টি ম্য়াচে জয় পেয়েছে  মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। এবার অবশ্য নতুন অধিনায়ক রবীন্দ্র জাদেজার অধীনে খেলবে সিএসকে। অপরদিকে মাত্র ৮টি ম্য়াচে জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। একটি ম্যাচ অমীমাংসীত রয়েছে।  ফলে আজকের ম্য়াচে পরিসংখ্যান শোধরাতে চাইবে কেকেআর।

Read more Articles on
Share this article
click me!