১০ দলের আইপিএল, ফিরছে দর্শক, দেখে নিন আর কী বিশেষত্ব রয়েছে আইপিএল ২০২২-এ

শনিবার থেকে শুরু হতে চলেছে আইপিএল ২০২২ (IPL 2022) । প্রথম ম্য়াচে মুখোমুখি কেকেআর বনাম সিএসকে (KKR vs CSK)। তার আগে দেখে নিন আইপিএল ২০২২-এ বিশেষত্বগুলি। 
 

Asianet News Bangla | Published : Mar 26, 2022 10:11 AM IST / Updated: Mar 26 2022, 04:18 PM IST

অবশেষে প্রতীক্ষার অবসান। আর কিছু সময়ের মধ্যেই আনুষ্ঠানিকভাবে চলেছে আইপিএল ২০২২ (IPL 2022) । কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) বনাম চেন্নাই সুপার কিংসর (Chennai Super Kings)ম্য়াচ দিয়ে শুরু হতে চলেছে প্রতিযোগিতা। এবারের আইপিএলে (IPl)রয়েছে একাধিক বিশেষত্ব। ১০ দলের প্রতিযোগিতা, ৫টি ভেন্যুতে ম্য়াচ, নিয়মে একাধিক পরিবর্তন থেকে শুরু করে নানা দিক থেকে এই আইপিএব বিশেষ। সেই সকল দিক জেনে নিন এক ঝলকে।

১০ দলের আইপিএল-
এই প্রথম পাকাপাকিভাবে  ১০ দলের আইপিএল শুরু হতে চলেছে। খেলার নিয়মও কিছুটা বদল ঘটছে। ৫টি করে দলকে দুটি গ্রুপে ভাগ করা। সব দল নিজেদের গ্রুপের বাকি চার দলের সঙ্গে দু’বার করে খেলবে। অন্য গ্রুপের যে কোনও একটি দলের সঙ্গেও দু’বার খেলবে। অন্য গ্রুপের বাকি যে চারটি দল থাকবে, তাদের সঙ্গে এক বার করে খেলবে। এই নিয়মে খেলা হওয়ার পর পয়েন্টের বিচারে প্রথম চারটি দলই পয়েন্টের বিচারে প্লে অফের জন্য কোয়ালিফাই করবে। সেখান থেকে আগের মতই প্রথম দুই দল নিজেদের মধ্যে খেলবে। যে জিতবে সে সরাসরি ফাইনাল। ৩ ও ৪ নম্বর দল এলিমিনেটর খেলবে সেখানকার জয়ী দল মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারের পাজিত দলের সঙ্গে। তাদর মধ্যে জয়ী দল ফাইনালে পৌছবে।

পাঁচটি ভ্যেনুতে খেলা-
বর্তমানে দেশের করোনা পরিস্থিতি অনেকটা ভালো। কোভিড গ্রাফ অনেক নীচের দিকে। তাই ৫টি ভেন্যুতে আইপিএলের আয়োজন হতে চলেছে। মহারাষ্ট্র ও পুণেতে বসছে আইপিলের আসর। ওয়াংখেড়ে, ব্রেবন, ডিওয়াই পাতিল, মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন এবং পুনের এমসিএ স্টেডিয়ামে হবে আইপিএলের গ্রুপ পর্বের খেলা। এই পাঁচটি স্টেডিয়ামে হবে ৭০টি ম্যাচ।  মুম্বইতে হবে ৫৫টি ম্য়াচ ও পুণেতে ১৫টি। প্লে অফ ও ফাইনাল ম্য়াচের ভেন্যু এখনও ঘোষণা করা হয়নি। তবে সূত্রের খবর আহমেদাবাদে হতে পারে বাকি ম্য়াচ।

আইপিএলে ফিরছে দর্শক-
এবারের আইপিএল প্রথমে দর্শকশূন্যভাবে হবে বলেই ঠিক হয়েছিল। কিন্তু দেশের করোনা পরিস্থিতি অনেক ভালো হওয়ায় পরে সিদ্ধান্ত বদল করা হয়। আইপিএলে ২০২২-এ মাঠে বসে স্টেডিয়ামের দর্শক আসনের মোট ২৫ শতাংশ লোক খেলা দেখতে পারবে। পরিবর্তিতে পরিস্থিতির বিচার করে এই সংখ্যা আরও বাড়ানো হতে পারেই বলে খবর। ফলে ফের মাঠে বসে আইপিএল দেখার সুযোগ পাওয়ায় খুশি ক্রিকেট প্রেমিরা।

আইপিএলের অন্য়ান্য নিয়ম  বদল-
আইপিএল ২০২২  এ বদল হয়েছে ডিআরএসের নিয়মে। এতদিন পর্যন্ত প্রতি ইনিংসে পপ্রতি দল একটি করে ডিআরএস নিতে পারত। অর্থাৎ ব্যাটিংয়ের সময় একবার ও ফিল্ডিংয়ের সময় একবার। কিন্তু এবার থেকে সেই সংখ্যা বাড়িয়ে ২ করা হয়েছে। অর্থাৎ আম্পায়ারের সিদ্ধান্তকে আরও বেসি করে চ্যালেঞ্জ করতে পারবে সব দল। পরিবর্তন আসতে চলেছে সুপার ওভারের নিয়মও। আইপিএলের লিগের ম্যাচের সময় কোনও খেলার নিষ্পত্তি সুপার ওভারেও না হলে দুই টিমের মধ্যে যে টিমের লিগ টেবিলে অবস্থান তুলনায় ভাল, তাদের জয়ী ঘোষণা করা হতে পারে। নকআউট পর্যায়ের ক্ষেত্রে বজায় থাকতে পারে ফের সুপার ওভারের নিয়ম।

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রস্তাব অনুযায়ী ক্যাচের ক্ষেত্রে ব্যাটারদের প্রান্ত বদলের নিয়মেও বদল হতে পারে। এ বার থেকে কোনও ব্যাটার ক্যাচ আউট হওয়ার আগে নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার যদি স্ট্রাইকিং প্রান্তে চলেও আসেন তার পরেও নতুন ব্যাটার এসে ব্যাটিং প্রান্তে দাঁড়াবেন। শুধু মাত্র ওভারের শেষ বলে ক্যাচ আউট হলে ব্যাটারদের প্রান্ত বদল হবে।

এতদিন পর্যন্ত  আইপিএলের এক মরশুমে সর্বাধিক উইকেট প্রাপকের মাথাতে উঠে 'পার্পেল ক্যাপ' এবং সর্বোচ্চ রান সংগ্রাহকের মাথায় উঠে ' অরেঞ্জ ক্যাপ'। এবার এই দুই নামেও পরিবর্তন আসতে চলেছে। নামের আগে জুড়তে চলেছে স্পনসরের নাম।

জৈব সুরক্ষা বলয় ভাঙা ও কোবিড টেস্ট মিস করার শাস্তি-
প্রথমবার বায়ো বাবলের নিয়ম ভাঙলে সে যেই হোক না তাকে ৭ দিনের জন্য বাধ্যতামূল কোয়ারেন্টাইনে যেতে হবে। তারপর ফের দলের সঙ্গে যোগ দিতে পারবেন তিনি। শুধু কোয়ারেন্টাইনে যাওয়াই নয়, আর্থিক ক্ষতির মুখেও পড়তে হবে তাদের। নিয়ম ভাঙার ফলে যে ম্যাচ গুলি মিস করবে তার টাকা কাটা যাবে। প্লেয়ার ও ম্য়াচ অফিসিয়ালসদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

যে প্লেয়ার ম্য়াচ অফিসিয়ালস একই ভুল দ্বিতীয়বার করবে তখন থাকছে তাদের জন্য নির্বাসনের খাড়। দ্বিতীয়বার ভুল করলে এক ম্যাচের জন্য নির্বাসিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তৃতীয় বার একই অপরাধ করলে, প্লেয়ার/অফিসিয়ালদের বায়ো বাবল থেকেই বের করে দেওয়া হবে। এমন কী তাঁদের আইপিএল থেকেই বহিষ্কৃত করা হবে। প্লেয়ারদের ক্ষেত্রে কোনও পরিবর্ত পাওয়া যাবে না।

প্লেয়ারের পাশাপাশি কোনও দল যদি জৈব সুরক্ষা বলয়ের নিয়ম ভাঙে প্রথমবার এক কোটি টাকা জরিমানা করা হবে। দ্বিতীয়বার একই ভুল করলে ১ পয়েন্ট কেটে নেওয়া হবে, তৃতীয়বার করলে ২ পয়েন্ট কেটে নেওয়া হবে। প্রথম বার ভুল করলে সতর্ক করে ছেড়ে দেওয়া হবে। দ্বিতীয় বারের ক্ষেত্রে ৭৫ হাজার টাকা জরিমানা করা হবে। এবং স্টেডিয়ামে প্রবেশ করতে দেওয়া হবে না এবং ট্রেনিং করতেও দেওয়া হবে না।

কোভিডের কারণে জৈবদুর্গের নিয়মেও বদল হতে পারে ২০২২ আইপিএল। সংক্রমণ এড়াতে এবার বিমানে করে কোথাও যেতে পারবে না দলগুলি। অর্থাৎ লিগ পর্বের খেলা মুম্বই ও পুণেতে হওয়ায় বাসে করেই যাতায়াত করতে হবে সব দলকে। কোভিডের কারণে কোনও দল ১১ জন ক্রিকেটারকে মাঠে নামাতে না পারলে সেই খেলা পিছিয়ে অন্য দিন করা হতে পারে। সে দিনও খেলা না হলে কী হবে সেই সিদ্ধান্ত নেবে আইপিএলের টেকনিক্যাল কমিটি।

কোথায় দেখবেন আইপিএলের ম্যাচ-
বিসিসিআইয়ের অফিসিয়াল সম্প্রচারকারী স্টার স্পোর্টসের ২৪টি নেটওয়ার্ক চ্যানেলে ৮টি ভাষায় আইপিএল সম্প্রচার করে। বাংলা, হিন্দি, ইংরেজি, তেলেগু, তামিল এবং কন্নড় ছাড়াও এবারের আইপিএল মালয়ালম, মারাঠিতে সম্প্রচার করা হবে। এর জন্য ৮০ সদস্যের ধারাভাষ্যকার দল প্রস্তুত করা হয়েছে। এছাড়া যারা ভারতে থাকে তারা স্টার নেটওয়ার্কের পাশাপাশি ডিজনি হট স্টার, জিও টিভি এবং এয়ারটেলে ম্যাচে অনলাইন স্ট্রিমিংও দেখতে পারবেন। 

আরও পড়ুনঃরবীন্দ্র জাদেজার বিশাল বাংলো যেন এক রাজপ্রাসাদ - ধরা পড়ে রাজপুত মেজাজ, দেখুন

আরও পড়ুনঃ২২ গজে সবথেকে বেশি গতিবেগে করা ১০টি আগুনে ডেলিভারি, আইপিএলের প্রাক্কালে জেনে নিন আপনিও

​​​​​​​আরও পড়ুনঃ২২ গজে সবথেকে বেশি গতিবেগে করা ১০টি আগুনে ডেলিভারি, আইপিএলের প্রাক্কালে জেনে নিন আপনিও
 

Read more Articles on
Share this article
click me!