KKR vs RR- কেকেআর বনাম রাজস্থান রয়্যালসের মধ্যে জোর টক্কর, দেখুন কী বলছে ইতিহাস

আইপিএল ২০২২ (IPL 2022) -এর গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস (KK vs RR)। জয়ে ফিরতে মরিয়া শ্রেয়স আইয়র ও সঞ্জ স্য়ামসনের দল। ম্যাচের আগে দেখে নিন দুই দলের মুখোমুখি সাক্ষাকের পরিসংখ্যান।

Web Desk - ANB | Published : May 2, 2022 7:40 AM IST

আইিপিএলের ইতিহাসে সবথেকে পুরোনো দ্বৈরথগুলির মধ্যে অন্যতম হল কলকাতা নাইট রাইডার্স বনাম রাজস্থান রয়্যালস। এই দুটি দল যখনও মুখোমুখি হয়েছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষী থেকেছে ক্রিকেট প্রেমিরা। এবারও আইপিএল ২০২২-এর লিগ টেবিলের লড়াইয়ে খুব গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে ফের একবার মুখোমুখি হতে চলেছে দুই দল। বর্তমানে ৯টির মধ্যে ৬টি ম্য়াচ জিতে লিগ টেবিলের তৃতীয় স্থানে রয়েছে সঞ্জু স্যামসনের রাজস্থান। অপরদিকে, ৯টি ম্য়াচের মধ্যে তিনটিতে জিতে লিগ টেবিলের অষ্টম স্থানে রয়েছে শ্রেয়স আইয়রের কেকেআর।  তবে টানা পাঁচ ম্য়াচ হেরে কেকেরের কাছে বাকি ৫ ম্যাচ ডু অর ডাই হয়ে গিয়েছে।  অপরদিকে মুম্বইয়ের কাছে শেষ ম্যাচ হেরে জয়ে ফিরতে মরিয়া রাজস্থান রয়্যালস। এই পরিস্থিতিতে আজকের ম্যাচ জিততে মরিয়া দুই দল। আরও একটি হাড্ডাহাড্ডি ক্রিকেট ম্য়াচ দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা। 

মেগা ম্যাচে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস মুখোমুখি হওয়ার আগে দুই দলের ইতিহাস, কে এগিয়ে, কে পিছিয়ে তা নিয়েও জানার কৌতুহল রয়েছে ক্রিকেট প্রেমিদের মধ্য়ে। এখনও পর্যন্ত আইপিএলের ইতিাসে মোট ২৬ বার সাক্ষাৎ হয়েছে কেকেআর ও রাজসথানের। তার মধ্যে বর্তমান অধিনায়ক শ্রেয়স আইয়রে দল জিতেছে ১৩টি ম্য়াচ। অপরদিকে বর্তমান অধিনায়ক সঞ্জু স্যামসনের দল জিতেছে ১২টি ম্য়াচ। একটি ম্য়াচ অমীমাংসীতভাবে শেষ হয়েছে। ফলে পরিসংখ্য়ান থেকেই বোঝা যাচ্ছে দুই দলের মধ্যে ব্যবধান খুবই কম, অর্থাৎ কতটা হাড্ডাহাড্ডি হয় কেকেআর বনাম রাজস্থানের ম্যাচ। তবে ব্যবধান মাত্র ১ ম্যাচের হলেও এই লিড কিছুটা হলও আত্মবিশ্বাস বাড়াবে নাইট শিবিরের।

দুই দলের শেষ পাঁচ ম্য়াচের পরিসংখ্যান দেখলেও অনেকটা একইরকম। সেখানেও হাড্ডাহাড্ডি লড়াইয়ের বিষয়টি স্পষ্ট। কারণ শেষ পাঁচটি ম্যাচে দুই দলের সাক্ষাতে ৩টি জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স ও দুটিতে জয় পেয়েছে রাজস্থান রয়্যালস। ফলে আজকের ম্য়াচে একদিকে যেখানে এই পরিসংখ্যান আরও কিছুটা ভালো করার সুযোগ থাকছে কেকেআরের কাছে। অপরদিকে রাজস্থান রয়্যালসের কাছে সুযোগ থাকছে ব্যবধান আরও কমিয়ে কেকেআরের ঘাড়ে নিঃশ্বাস ফেলার। 

প্রসঙ্গত, কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস ম্য়াচ হতে চলছে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। কেকেআর ও রাজস্থান  দুই দলেই একাধিক ম্য়াচ উইনার রয়েছে, যারা একার ক্ষমতায় ম্য়াচের ভাগ্য নির্ধারন করতে পারে।  দুই দলের ব্যাটিং-বোলিং বিভাগের শক্তি-ভারসাম্য ও গভীরতা বিচার শ্রেয়স আইয়রের দলের থেকে সঞ্জু স্যামসনের দল অনেকটাই এগিয়ে । সাম্প্রতিক ফর্মও দুই দলের নিরিখে এগিয়ে রাজস্থান। ফলে আজকের ম্য়াচে টস গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হলেও রাজস্থান রয়্যালসকেই এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।  

আরও পড়ুনঃKKR vs RR- কেকআর বনাম রাজস্থান রয়্যালস, ডু অর ডাই ম্যাচে কী ঘুড়ে দাঁড়াবে নাইটরা, জানুন ম্যাচ প্রেডিকশন

আরও পড়ুনঃরাজস্থানের বিরুদ্ধে কেকেআর দলে হতে পারে অনেকগুলি পরিবর্তন, দেখুন নাইটদের সম্ভাব্য একাদশ

Read more Articles on
Share this article
click me!