KKR vs RR- কেকেআর বনাম রাজস্থান রয়্যালস, ইতিহাস বলছে হাড্ডাহাড্ডি লড়াই, দেখ নিন পরিসখ্যান

আইপিএল ২০২২ (IPL 2022) -এর মেগা ম্য়াচে মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস (KKR vs RR)। দুই দলই তাদের শেষ ম্য়াচ হেরেছে। তাই জয়ে ফিরতে মরিয়ে শ্রেয়স আইয়র ও সঞ্জু স্যামসনের দল। 
 

Web Desk - ANB | Published : Apr 18, 2022 8:00 AM IST

আইিপিএলের ইতিহাসে সবথেকে পুরোনো দ্বৈরথগুলির মধ্যে অন্যতম হল কলকাতা নাইট রাইডার্স বনাম রাজস্থান রয়্যালস। এই দুটি দল যখনও মুখোমুখি হয়েছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষী থেকেছে ক্রিকেট প্রেমিরা। এবারও আইপিএল ২০২২-এর লিগ টেবিলের লড়াইয়ে খুব গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে ফের একবার মুখোমুখি হতে চলেছে দুই দল। বর্তমানে ৫টির মধ্যে তিনটি ম্য়াচ জিতে লিগ টেবিলের পঞ্চম স্থানে রয়েছে সঞ্জু স্যামসনের রাজস্থান। অপরদিকে, ৬টি ম্য়াচের মধ্যে তিনটিতে জিতে লিগ টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে শ্রেয়স আইয়রের কেকেআর। এই পরিস্থিতিতে আজকের ম্যাচ জিততে মরিয়া দুই দল। মুম্বইয়ের ব্রাবোন স্টেডিয়ামে আরও একটি হাড্ডাহাড্ডি ক্রিকেট ম্য়াচ দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা। 

মেগা ম্যাচে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস মুখোমুখি হওয়ার আগে দুই দলের ইতিহাস, কে এগিয়ে, কে পিছিয়ে তা নিয়েও জানার কৌতুহল রয়েছে ক্রিকেট প্রেমিদের মধ্য়ে। এখনও পর্যন্ত আইপিএলের ইতিাসে মোট ২৫ বার সাক্ষাৎ হয়েছে কেকেআর ও রাজসথানের। তার মধ্যে বর্তমান অধিনায়ক শ্রেয়স আইয়রে দল জিতেছে ১৩টি ম্য়াচ। অপরদিকে বর্তমান অধিনায়ক সঞ্জু স্যামসনের দল জিতেছে ১১টি ম্য়াচ। একটি ম্য়াচ অমীমাংসীতভাবে শেষ হয়েছে। ফলে পরিসংখ্য়ান থেকেই বোঝা যাচ্ছে দুই দলের মধ্যে ব্যবধান খুবই কম, অর্থাৎ কতটা হাড্ডাহাড্ডি হয় কেকেআর বনাম রাজস্থানের ম্যাচ। তবে ব্যবধান মাত্র ২ ম্যাচের হলেও এই লিড কিছুটা হলও আত্মবিশ্বাস বাড়াবে নাইট শিবিরের।

দুই দলের শেষ পাঁচ ম্য়াচের পরিসংখ্যান দেখলেও অনেকটা একইরকম। সেখানেও হাড্ডাহাড্ডি লড়াইয়ের বিষয়টি স্পষ্ট। কারণ শেষ পাঁচটি ম্যাচে দুই দলের সাক্ষাতে ৩ট জয় পেয়েছে কলকাতা নাইট রাইডার্স ও দুটিতে জয় পেয়েছে রাজস্থান রয়্যালস। ফলে আজকের ম্য়াচে একদিকে যেখানে এই পরিসংখ্যান আরও কিছুটা ভালো করার সুযোগ থাকছে কেকেআরের কাছে। অপরদিকে রাজস্থান রয়্যালসের কাছে সুযোগ থাকছে ব্যবধান কমিয়ে কেকেআরের ঘাড়ে নিঃশ্বাস ফেলার। 

প্রসঙ্গত, মুম্বইয়ের ব্রাবোন স্টেডিয়ামে মুখোমুখি হতে চলেছে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস। দুই দলেই একাধিক ম্য়াচ উইনার রয়েছে। তবে দুই দলের ব্য়াটিং ও বোলিং লাইনআপের শক্তি, ভারসাম্য ও গভীরতার বিচার করলেও দুই দল প্রায় সমান। তবে সাম্প্রতিক ফর্ম বিচার করলে রাজস্থান রয়্যালসকে একটু এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। তবে আজকের ম্য়াচে যেই দল টস জিতবে তাদেরকেই ফেভারিট মানছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। 

আরও পড়ুনঃKKR vs RR- কেকেআর বনাম রাজস্থান রয়্যালস, শ্রেয়স-সঞ্জুর দ্বৈরথে কে করবে বাজিমাত

আরও পড়ুনঃKKR vs RR- বাদ পড়তে পারে তারকা ক্রিকেটার, দলে একাধিক বদল, দেখুন রাজস্থানের বিরুদ্ধে কেকেআরের সম্ভাব্য একাদশ

Read more Articles on
Share this article
click me!