পার্সে নেই বেশি টাকা, নিলামের দ্বিতীয় দিনে এই বিভাগগুলিতে প্লেয়ার কিনতেই হবে কিং খানের কেকেআরকে

বেঙ্গালুরুতে (Bengaluru) বসেছে আইপিএল মেগা নিলাম ২০২২-এর প্রথম দিনে (IPL Mega Auction 2022, day 1) ৩৫ কোটি টাকার বেশি খরচ করে ৫ জন ক্রিকেটারকে কিনল কেকেআর (KKR)।  দ্বিতীয় দিনে কোন কোন প্লেয়ার দরকার কেকেআরের জেনে নি।
 

Asianet News Bangla | Published : Feb 13, 2022 5:56 AM IST / Updated: Feb 13 2022, 11:43 AM IST

আইপিএল নিলামের প্রথম দিনে শুরুটা দুরুত্ন করেছিল কলকাতা নাইট রাইডার্স। নিলামের শুরুতে সকলকের সঙ্গে লড়াই করে শ্রেয়স আইয়র ও প্য়াট কামিন্সকেজালে তুলে নেয় কিং খানের দল। ১২.২৫ কোটি টাকা দিয়ে শ্রেয়স আইয়রকে কেনে কেকেআর। ৭.২৫ কোটি টাকা দিয়ে দলে ফেরানো হয় অস্ট্রেলিয়ার তারকা পেসার প্য়াট কামিন্সকে। নাীতিশ রানাকে দলে ফেরানো হয় ৮ কোটি টাকায়। শিবম মাভিকে দলে রাখা হয় ৭.২৫ কোটি টাকায়। আনক্যাপড ভারতীয় ক্রিকেটার শেলডন জ্য়াকসনকে কেনে ৬০ লক্ষ টাকায়। নিলামের আগে চারজন ক্রিকেটারকে ধরে রেখেছিল কেকেআর - আন্দ্রে রাসেল (১২ কোটি টাকা), বরুণ চক্রবর্তী (৮ কোটি টাকা), ভেঙ্কটেশ আইয়ার (৮ কোটি টাকা) এবং সুনীল নারাইন (৬ কোটি টাকা)।  ফলে প্রথম দিনের নিলামের শেষের দিকে ফান্ডের অভাবে ভুগতে হয় কেকেআরকে। যেই কারণে কোনও নামী দেশীয় বা বিদেশী ক্রিকেটারকে পাওয়ার জন্য ঝাঁপাতে পারেনি নাইটরা। 

কেকেআরের পার্সে কত টাকা-
প্রথম দিনের নিলামের শেষে মাত্র ৫ জন ক্রিকেটারকে কিনেছে কেকেআর। রিটেন করা ক্রিকেটারদের নিয়ে ৯ জন। প্রথম দিনের নিলামের আগে পার্সে ছিল ৪৮ কোটি টাকা। প্রথম দিনের পর পার্সে পড়ে আছে আর মাত্র ১২.৬৫ কোটি টাকা।  কিন্তু আইপিএলের নিলামের জন্য অন্তন ১৮ থেকে ২০ জনের দল গড়তে হবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে। ফলে কলকাতা নাইট রাইডার্সের টিম ম্য়ানেজম্য়ান্টের কাছে বড় চ্য়ালেঞ্জ হতে চলেছে। কারণ ১২.৬৫ কোটি টাকায় কিনতে হবে কম করে ৯ জন ক্রিকেটারকে।  দলে একাধিক বিভাগ এখনও ফাঁকা রয়েছে। ফলে দ্বিতীয় দিনে কোন  কোন জায়গা পূরণের জন্য প্লেয়ার কিনতে হবে কেকেআরকে দেখে নিন এক নজরে।

ফিনিশারের খোঁজ-
নিলামের আগে আন্দ্রে রাসেলকে রিটেন করেছে কলকাতা নাইট রাইডার্স। দলের সেরা ফিনিশার যে তিনি সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু বিগত কয়েক মরসুমে রাসেলকে তার পুরোনো ফর্মে পাওয়া যায়নি। আর আন্দ্রে  রাসেল সব ম্য়াচ জেতাবেন সেটাও সম্ভব  নয়। তাই রাসেল ছাড়া আরও একজন ফিনিশারের খোঁজে রয়েছে নাইটরা। প্রথম দিনে ফান্ডের অভাবে পুরান, শাহরুখ খানদের পেছনে দৌড় শুরু করেও হাল ছাড়তে হয়েছে। দ্বিতীয় দিনে রাসেলের সঙ্গী হিসেবে কাকে বাছে কেকেআর সেটাই দেখার।

উইকেট রক্ষক ব্য়াটসম্য়ান-
দীনেশ কার্তিককে এবছর দলে নেয়নি কেকেআর। নিলামেও খুব একটা আগ্রহ দেখায়নি নাইটরা। ডিকের নতুন দল আরসিবি। দলে উইকেট রক্ষক ব্য়াটসম্য়ান হিসেবে শেলডন জ্য়াকসনকে নিলেও তার অভিজ্ঞতার অভাব রয়েছে। আর এখনও পর্যন্ত কেকেআরের ৯ জন ক্রিকেটারের মধ্যে শেলডনই একমাত্র উইকেট রক্ষক। কিন্তু তিনি দলের দ্বিতীয় পছন্দ হতে পারে। সেই জায়গায় দলের প্রথম উইকেট রক্ষক ব্য়াটসম্য়ান খোঁজে রয়েছে কেকেআর। 

আরও পড়ুনঃআইপিএল ২০২২ নিলামের প্রথম দিনে সেরা ১০ দামি ক্রিকেটার কারা, দেখে নিন তালিকা

ওপেনারের খোঁজ-
কেকেআরের ভাল একজন ওপেনার লাগবে। ভেঙ্কটেশ আইয়ারের সঙ্গে যিনি ওপেন করবেন। কারণ শুবমান গিল এবার নেই। মিডল অর্ডারে নীতিশ রানা ও শ্রেয়স আইয়র রয়েছে। সেখানে দ্বিতীয় দিনে ভেঙ্কটেশ আইয়রের সঙ্গী হিসেবে অ্যারন ফিঞ্চ, অ্যালেক্স হেলস, এভিন লুইসদের মত ওপেনারদের টার্গেট করতে পারে কেকেআর। রয়েছেন লিয়াম লিভিংস্টোন ,মার্করামরাও। কে ভেঙ্কটেশ আইয়রের সঙ্গী হয় সেটাই দেখার। রাহানের মতো ওপেনারকে টার্গেট করতে পারে কেকেআর।

আরও পড়ুনঃআইপিএল মেগা নিলামের প্রথম দিন, কোন দল কিনল কাকে - ১০ দলের ক্রিকেটারদের সম্পূর্ণ তালিকা

আরও পড়ুনঃআইপিএল মেগা নিলামের প্রথম দিনে কাদের কিনল কেকেআর, পার্সে পড়ে কত টাকা - জেনে নিন সব কিছু

পেস বোলারের খোঁজে-
এদিকে দলে পেস বোলারের অভাব রয়েছে। প্যাট কামিন্স দুর্দান্ত বোলার হলেও শেষের ওভারে তিনি অতটা কার্যকরী নন। অপরদিকে শিবম মাভির অভিজ্ঞতা কম। সেক্ষেত্রে টার্গেট করা হতে পারে ইশান্ত শর্মা, উনাদকাট, সন্দীপ শর্মা বা নবদীপ সাইনির মতো পেসারদের, যাদের কম দামে পাওয়ার সম্ভাবনা আছে। গতকাল অবিক্রিত থেকে যাওয়া উমেশ যাদবের কথাও ভাবা হতে পারে।

Read more Articles on
Share this article
click me!