আইপিএল ২০২২ দেখল ধোনির পুনর্জন্ম, মাহি ফিরলেন হার্দিক রূপে

রাজস্থান রয়্যালসকে হারিয়ে আইপিএল ২০২২ (IPL 2022) চ্যাম্পিয়ন হয়েছে হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) গুজরাট টাইটানস (Gujarat Titans)। এবারের আইপিএলে হার্দিকের চারিত্রিক গুণাবলীর মধ্যে দেখা গিয়েছে আকাশ-পাতাল পরিবর্তন। যা অবাক করেছে সকলকেয
 

Sudip Paul | Published : May 30, 2022 12:11 PM IST / Updated: May 31 2022, 11:38 AM IST

'জীবনে প্রথম বার যৌনসঙ্গম করে এসে বাবা-মা’কে বলেছিলাম, করকে আয়া হুঁ!'। পরিচালক করণ জোহারের শো-তে এই একটি বক্তব্য পুরো দেশের কাছে ভিলেন বানিয়ে দিয়েছিল হার্দিক পান্ডিয়াকে। দেশ জুড়ে উঠেছিল নিন্দার ঝড়। তবে তার আগে আইপিএলে আবির্ভাব থেকে আন্তর্জাতিক ক্রিকেটে আঙিনায় তারকা হয়ে ওঠা, সবক্ষেত্রেই বিতর্ক ছিল তার চিরসঙ্গী। লুকস ও স্টাইল স্টেটমেন্টও ছিল সকলের থেকে আলাদা। শরীরে রুক্ষতা, কখনও রঙিন, কখনও আবারা নানা কায়দায় কাটা চুল, কানে ঝকঝকে হীরের দুল, সবসময় একটা খুনে মেজাজ, আগ্রাসন যেন সর্বক্ষণের সঙ্গী। ব্য়াট হাতে নেমেও আগ্রাসন দেখাতে গিয়ে উইকেট ছুঁড়ে দিয়ে আসা। যার কারণে আন্তর্জাতিক ক্রিকেটেও সাফল্যের সঙ্গে শুনতে হয়ছে সমালোচনাও। এটাই ছিল হার্দিক পান্ডিয়ার প্রধান চারিত্রিক বৈশিষ্ট।   

মাঝে চোট সমস্য়া, ভারতীয় দল থেক বাদ পড়া, কয়েক মাস খানিকটা অন্তরালে থেকে আইপিএল ২০২২-এ নতুন অবতারে ফিরে আসা।২২ গজে শুরু হল অধিনায়ক হার্দিকের যাত্রা। একইসঙ্গে গোটা ক্রিকেট বিশ্ব দেখল এক বদলে যাওয়া নতুন হার্দিককে। সেই চেনা আগ্রাসন, মাঠে আবেগ-উচ্ছ্বাস-ক্রোধের বহিঃপ্রকাশ, নেই কোনও কিছুই। জীবন থেকে শিক্ষা নিয়ে নিজেকে আমূল পরিবর্তন করে ফেলেছেন আইপিএলে গুজরাট টাইটানস অধিনায়ক। দলকে চ্যাম্পিয়ন করার পরও হার্দিক পান্ডিয়ায় অভিব্যক্তি ও চারিত্রিক বৈশিষ্ট সকলকে মুগ্ধ করেছে। এই হার্দিক পান্ডিয়া অনেক বেশি ধীর-স্থির। মাঠে লড়াইয়ের মানসীকতা একই থাকলেও তা উপরে প্রকাশ করেননা। হারলেও ভেঙে না পড়ে কীভাবে ঘুড়ে দাঁড়ানো যায় সেই মন্ত্রে বিশ্বাসী।  জিতলে প্রকাশ্যে উচ্ছ্বসিতও হন না। ট্রফি জয়ের পর সতীর্থদের হাতে তা তুলে দিয়ে নিজে চলে যান এক কোণায়। এই হার্দিক পান্ডিয়া অনেক বেশি পারিবারিক। চ্যাম্পিয়ন হওয়ার পর মাঠে স্ত্রীকে দেখে তার হাসি বলে দেয় কতটা স্বামী হয়ে উঠেছেন তিনি। 

আইপিএল ২০২২-এ হার্দিক পান্ডিয়ার এই পরিবর্তন বা নয়া অবতার সকলকে মনে করে দিয়েছে আরও একজনের কথা। তিনি মহেন্দ্র সিং ধোনি। হার্দিক পান্ডিয়ার মধ্যে মাহির ছায়া দেখতে পেয়েছেন সকলেই। যে কোন চাপের পরিস্থিতি ধোনি যেভাবে নিজেকে শান্ত রাখেন, ক্রিজে টিকে থেকে ম্য়াচকে আর ছোট করার চেষ্টা করেন, উচ্ছ্বাসে গা না ভাসিয়ে নিজের কর্মে বিশ্বাসী ধোনি, ঠিক তেমনই হার্দিক যেন একেবারে নিজেকে সেই ছাচেই ঢেলে ফেলার কাজ শুরু করেছেন। তাইতো আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার পর পুরো দল যখন হুঙ্কা ছাড়ছে, উচ্ছ্বাসে ভাসছেন, সেই সময় হার্দিকের মুখে শুধু কেবল একটা মিষ্টি হাসি। ধোনির প্রভাব যে তার জীবনে রয়েছে সেই কথা স্বিকার করেছেন হার্দিক। বলেছেন,'মাহিভাই আমার জীবনে খুব বড় ভূমিকা নিয়েছে। ও আমার দাদা, বন্ধু এবং পরিবারের অংশ। আমি ওর থেকে অনেক কিছু শিখেছি।' ফলে অনেকের মতেই আইপিএল ২০২২-এ ধোনির পুনর্জন্ম হল হার্দিক রূপে।

আরও পড়ুনঃIPL 2022- হিরে থেকে জিরো, আইপিএল ২০২২-এ নিরাশ করল যে মহাতারকারা

আরও পড়ুনঃআইপিএল ২০২২ জন্ম দিল ৮ ভবিষ্যতের তারকাদের, চিনে নিন তারা কারা

Read more Articles on
Share this article
click me!