প্রথমবারেই আইপিএল চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স, ইতিহাস গড়ে জন্ম দিল নতুন কোচ ও অধিনায়কের

২০২২ সালে প্রথম আইপিএলে অংশগ্রহণ করেছিল গুজরাট টাইটান্স। প্রথমবারেই চ্যাম্পিয়ন ট্রফি হাতে পেল অধিনায়ক হার্দিক পান্ডিয়ার দল। সিরিজের শুরু থেকেই একেবারে অন্য ফর্মে হাজির হয়েছিলেন হার্দিক। স্বামীর জয়ে এদিন মাঠেই রীতিমত আবেগপ্লুত হয়ে পড়েন হার্দিক পত্নী নাতাশা স্ট্যানকোভিচ। 
 

Riya Dey | Published : May 30, 2022 6:28 AM IST

চলতি মরশুমের আইপিএলে ইতিহাস সৃষ্টি করেছে গুজরাট টাইটান্স, তবে সেইসঙ্গেই জন্ম নিয়েছে এক নয়া অধিনায়ক এবং এক নয়া কোচ। ফর্মে না থাকায় আন্তর্জাতিক ক্রিকেটের শেষ কিছু ম্যাচ থেকে অব্যাহতি নিয়েছিলেন হার্দিক পান্ডিয়া। এরপর আইপিএলে একেবারে অনন্য মেজাজে ফায়ার আসেন হার্দিক। এবার মাঠে শুধু খেলাই নয়, সম্পূর্ণ নতুন এক দলের নেতৃত্বের দায়িত্বভার ও ছিল তাঁর কাঁধে। দীর্ঘদিন ধরে যারা এই আইপিএল ফর্ম্যাটে খেলে আসছেন তাঁদের সামনে নিজের নতুন দলকে প্রমাণ করার গুরুদায়িত্ব পেয়েছিলেন তিনি। এরপর ১৫তম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শিরোপা জিতে নিজেকে এবং নিজের দলের দক্ষতার পরিচয় দিয়েছেন হার্দিক। 

আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মার হাতে ভারতীয় ক্রিকেট দলের গুরুভার যাওয়ার পর একবার সাংবাদিকদের সামনে রোহিত জানিয়েছিলেন তাঁর পরবর্তী অধিনায়ক হওয়ার যোগ্যতা কারা রাখেন। গুজরাটের এই অনবদ্য জয়ের পর সেই জায়গায় অনেকেই রাখছেন হার্দিক পান্ডিয়াকে। তবে শুধু হার্দিক নয়, কোচ আশীষ নেহেরার জন্য ও ২০২২ - এর আইপিএল ছিল খুবই গুরুত্বপূর্ণ, আর তার চেয়েও বেশি স্পেশ্যাল ছিল এই ২৯ মে দিনটা।  কারণ ৬ বছর আগে এই দিনেই প্লেয়ার হিসাবে আইপিএল ট্রফি জিতেছিলেন আশীষ নেহেরা। 

আরও পড়ুন- IPL 2022 Final- আইপিএল চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল পেল কত টাকা, আর কারা পেল কোন পুরস্কার, জানুন বিস্তারিত

আরও পড়ুন- IPL 2022 Final- রাজস্থানকে হারিয়ে চ্যাম্পিয়ন গুজরাট, জেনে নিন ম্য়াচের টার্নিং পয়েন্ট কোনগুলি

আরও পড়ুন- IPL 2022 Final- আইপিএল ২০২২ চ্যাম্পিয়ন গুজরাট টাইটানস, রাজস্থানকে ৭ উইকেটে হারাল হার্দিক পান্ডিয়ার দল

২০১৬ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ফাইনাল ম্যাচ খেলেছিল সানরাইজার্স হায়দরাবাদ। সেইবার হায়দারাবাদ দলের অধিনায়ক ছিলেন ডেভিড ওয়ার্নার এবং এই দলের সেরা একাদশেই খেলেছিলেন আশীষ নেহেরা। এই ২৯ মে-ই ব্যাঙ্গালোরকে হারিয়ে জয়ের খেতাব জিতেছিল আশীষ নেহেরার দল। এবার ২৯ মে আবার জয়ের স্বাদ পেলেন আশীষ নেহেরা। তবে প্লেয়ার হিসাবে নয়, এবার গুজরাট টাইটান্স দলের কোচ হিসাবে এই জয় পেয়েছেন আশীষ নেহেরা। 

এই প্রথম কোনও ভারতীয় কোচ এই জয় পেয়েছেন। ২০১৩ এবং ২০১৫ সালে চ্যাম্পিয়ন হয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স। সেই দলের মেন্টর ছিলেন তিনি। পরে পাঞ্জাব কিংসের হেড কোচ হলেও সাফল্য আসে নি।  অবশেষে গুজরাট দলে গ্যারি কার্স্টেন ও নেহরা জুটির এই সফলতার মুখ দেখেছেন।  নেহেরা প্রসঙ্গে কার্স্টেন বলেছেন, 'আশিসের সঙ্গে কাজ করতে ভাল লাগে। ট্যাকটিক্যালি খুবই শক্তিশালী ও।' পাশাপাশি এদিন ম্যাচ জেতার পর গুজরাট অধিনায়ক হার্দিক পান্ডিয়া বলেন, 'আমার জন্য দল সবার উপরে। আমি দলের জন্য যে কোনো কিছু করতে প্রস্তুত।' সেইসঙ্গে দল নিজের দল সম্পর্কে হার্দিক জানান, 'আমরা নিজেদের দলে সবসময়ই ভাল বোলারদের জায়গা দিতে চেয়েছিলাম। ব্যাটসম্যান যতই টি-২০তে আপনাকে ম্যাচ জিতিতে দিক কিন্তু বোলাররাও ততটাই গুরুত্বপূর্ণ।'

Read more Articles on
Share this article
click me!