কোহলিকে ফর্মে ফেরাতে এই কাজ না করলে ভারতীয় ক্রিকেটের চরম ক্ষতির আশঙ্কা, জানালেন রবি শাস্ত্রী

আইপিএল ২০২২ (IPL 2022) -এব্য়াট হাতে একেবারেই ফর্মে নেই বিরাট কোহলি (Virat Kohli)। গড়ছেন একের পর এক লজ্জার রেকর্ড। তাই এবার কোহলিকে পরামর্শ দিলেন রবি শাস্ত্রী (Ravi Shastri)। 
 

Web Desk - ANB | Published : Apr 20, 2022 10:12 AM IST / Updated: Apr 20 2022, 04:33 PM IST

আন্তর্জাতিক ক্রিকেট থেকে আইপিএল। বিরাট কোহলির ব্যাট যেন কিছুতেই কথা বলছে না আগের মতন। ফর্মের ধারে কাছে পাওয়া যাচ্ছে না বিরাট কোহলিকে। আইপিএল ২০২-এ এখনও পর্যন্ত বিরাটের ব্যাটে আসেনি বড় রান। মঙ্গলবার লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে খাতাই খুলতে পারেননি বিরাট কোহলি। ২০১৭ সালের পর ২০২২ সালে প্রথম  বলে আউট হলেন প্রাক্তন আরসিবি অধিনায়ক। বিরাট কোহলির ফর্ম নিয়ে একদিকে যেখানে চিন্তিত তার আইপিএল ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ঠিক তেমই চিন্তিত ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রীও। বিরাট কোহলির সঙ্গে এখন কী করণীয় তাও বলেছেন শাস্ত্রী। আর তা না হলে ভারতীয় ক্রিকেটের  বড় ক্ষতি হয়ে যাবে বলে আশঙ্কার কথাও শুনিয়েছেন।

ভারতীয় দলের কোচ থাকাকালীন বিরাট কোহলির সঙ্গে রবি শাস্ত্রীর সুসম্পর্কের কথা সকলের জানা। একাধিকবার রবি শাস্ত্রীর হয়ে ব্যাট ধরেছেন বিরাট কোহলি, অপরদিকে বিরাটের পাশে বারবার দাঁড়িয়েছেন শাস্ত্রী। বর্তমানে বিরাট কোহলির অফ ফর্ম নিয়ে চিন্তিত রবি শাস্ত্রী।  বিরাট কোহলিকে ফর্মে ফেরানোর জন্য তিনি বলেছেন,'কোচ হিসাবে দলের ক্রিকেটারদের ভাল-মন্দের খেয়াল রাখতে হয়। তাদের সঙ্গে বন্ধুর মতো মিশতে হয়। যদি কোনও ক্রিকেটারকে জোর করে কিছু করানো হয় তা হলে ধীরে ধীরে তার মাথায় প্রভাব পড়ে। আমাদের সে দিকে খেয়াল রাখা উচিত। কোহলীর দিকে নজর দেওয়া হচ্ছে না। যদি কারও বিশ্রাম দরকার তো সেটা কোহলী। জৈবদুর্গে থেকে টানা ক্রিকেট খেলা মোটেই সহজ নয়। এখনও জাতীয় দলের হয়ে ৬-৭ বছর খেলতে পারবে ও। কিন্তু সেটা এ ভাবে হবে না। কোহলীর মাথা কাজ করছে না। এই পরিস্থিতিতে খেলতে থাকলে ওর খেলা আরও খারাপ হবে।'

প্রসঙ্গত, লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ম্যাচে শুন্যে রানের আউট হওয়ার পর আরও একটি লজ্জার নজির গড়েছেন বিরাট কোহলি। যে ক্রিকেটারকে বলা হত আধুনিক ক্রিকেটের রান মেশিন। একের পর এক সেঞ্চুরি করতেন যে ক্রিকেটার, সেই ক্রিকেটারের ব্যাটে একশো ম্য়াচ হয়ে গেল এখনও কোনও সেঞ্চুরির দেখা নেই। ২০১৯ সালে শেষবার বাংলাদেশের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে পিঙ্ক বল টেস্টে সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি। তারপর থেকে আর কোহলির ব্য়াটে সেঞ্চুরি নেই। প্রায় আড়াই বছর হয়ে গেল। এই সময় কালে বিরাট কোহলি ৭টি টেস্ট, ২১টি এক দিনের ম্যাচ, ২৫ টি২০ ও ৩৭টি আইপিএলের ম্যাচ খেলে ফেলেছেন। অর্থাৎ একশো ম্য়াচ খেলে ফেললেও কোহলির ব্যাটে শতরানের খরা অব্যাহত। 
 

Read more Articles on
Share this article
click me!