অধিনায়ক হার্দিকের প্রশংসায় পঞ্চমুখ সুনীল গাভাসকর, কী বললেন ক্রিকেট কিংবদন্তী

রাজস্থান রয়্যালসকে হারিয়ে আইপিএল ২০২২ (IPL 2022) চ্যাম্পিয়ন হয়েছে হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) গুজরাট টাইটানস (Gujarat Titans)। হার্দিকের অধিনায়কত্বের প্রশংসা করলেন সুনীল গাভাসকর।
 

Web Desk - ANB | Published : May 30, 2022 5:05 PM IST

আইপিএল ২০২২ জন্ম দিয়েছে নতুন হার্দিক পান্ডিয়ার। যে শুধু ব্যাটিং-বোলিংয়ে নিজেকে প্রমাণ করেছেন এমনটা নয়, অধিনায়ক হিসেবেও নিজেকে প্রমাণ করেছেন গুজরাট টাইটানস অধিনায়ক। এবারের আইপিএল শুরুর আগে চ্যালেঞ্জটা মোটেও সহজ ছিল না হার্দিকের কাছে। জাতীয় দল থেকে চোটের কারণে বাদ পড়া থেকে আইপিএলে তার পুরোনো দল মুম্বই ইন্ডিয়ান্স রিটেন না করা।  প্রকাশ্যে কিছু না বললেও মুম্বই তাকে রিটেন না করায় বিষয়টি মন থেকে মেনে নিতে পারেননি। সেখান থেকেই নতুন চ্যালেঞ্জটা নিয়ে নেন হার্দিক পান্ডিয়া। নতুন দল গুজরাট টাইটানস তার উপর ভরসা রেখে অধিনায়ক করার সিদ্ধান্ত নেন। যদিও হার্দিককে অধিনায়ক করা নিয়ে কম প্রশ্ন ওঠেনি। তবে সবকিছুর জবাব মাঠইেই দিলেন হার্দিক পান্ডিয়া। 

আইপিএল ২০২২-এর শুরু থেকেই গুজরাট টাইটানস হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে দুরন্ত ক্রিকেট খেলে। ব্য়াটে-বলে দুরন্ত পারফর্ম করার পাশাপাশি  সামনে থেকে দলকে নেতৃত্ব দেন হার্দিক পান্ডিয়া। ফাইনালও বল হাতে ৩ উইকেট নেওয়ার পাশাপাশি ব্য়াট হাতে করেন গুরুত্বপূ্র্ণ ৩৪ রান। যা দলকে আবির্ভাব মরসুমে চ্যাম্পিয়ন করার জন্য যথেষ্ট ছিল। হার্দিক পান্ডিয়ার অধিনায়কত্বের প্রশংসা করেছেন সকলেই। ইতিমধ্যেই তাকে ভবিষ্যতের ভারত অধিনায়ক হিসেবে দেখছেন অনেকে। হার্দিকের অধিনায়কত্বের প্রশংসা করে সুনীল গাভাসকর বলেছেন,'নেতা হিসেবে হার্দিকের উত্থান শুধু আমার নয় সকলেরই হিসেবের বাইরে। ওর এই দিকটা সম্পর্কে কেউই বিশেষ জানতাম না। আমরা জানতাম ও ব্যাট হাতে কী করতে পারে। জানতাম বল হাতে কী করতে পারে। কিন্তু আইপিএল শুরুর আগে আমাদের মনে প্রশ্ন ছিল, হার্দিক কি নিজের চার ওভার বল করতে পারবে? ও সেটা করে দেখিয়েছে। অলরাউন্ডার হার্দিককে আমরা ফিরে পেয়েছি। সকলেই খুশি ওকে দেখে।' এছাড়া গাভাসকর বলেছেন,'যে ভাবে হার্দিক দলকে নেতৃত্ব দিয়েছে, যে ভাবে দলকে এক সুতোয় বেধেছে, সকলের মধ্যে বোঝাপড়া গড়ে তুলেছে, সেটা নেতৃত্বের দুর্দান্ত গুণ ছাড়া সম্ভব নয়। নেতৃত্ব দেওয়ার গুণ থাকলে জাতীয় স্তরে আরও বেশি সম্মান পাওয়ার দরজা সহজেই খুলে যায়। অদূর ভবিষ্যতে ওকে জাতীয় দলের অধিনায়ক হিসেবে দেখার সম্ভাবনাও থাকছে।' 

বর্তমানে তিন ফর্ম্যাটেই ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা। সহ অধিনায়কের দায়িত্ব পালন করছেন কেএল রাহুল। রোহিত অনুপস্থিত থাকলে অধিনায়ক রাহুল ও সহ অধিনায়ক হচ্ছেন ঋষভ পন্থ। রোহিত শর্মার বয়স ৩৫। কত বছর তিনি অধিনায়কত্বের দায়িত্ব সামলাতে পারবেন  সে বিষয়ে সন্দেহ থাকছে। তাই সেই জায়গায় কেএল রাহুল, ঋষভ পন্থের সঙ্গে হার্দিক পান্ডিয়ার অপশন নির্বাচকদের কাছে থাকলে নির্বাচক বিচার বাবনা করতে পারবে। অন্যরা ফল্প করলে সুযোগ পেতে পারেন হার্দিক পান্ডিয়া। অধিনায়ক হার্দিকের প্রশংসা অনেক ক্রিকেট বিশেষজ্ঞরাই। 

আরও পড়ুনঃআইপিএল ২০২২ দেখল দেখল ধোনির পুনর্জন্ম, মাহি ফিরলেন হার্দিক রূপে

আরও পড়ুনঃআইপিএল জিতলেও সম্পূর্ণ তৃপ্ত নয়, হার্দিক পান্ডিয়া জানালেন তার প্রধান লক্ষ্য কী

Read more Articles on
Share this article
click me!