IPL 2022: আইপিএল ২০২২-এ বড়সড় রদবদল, জানুন বিস্তারিত

আইপিএল ২০২২ (IPL 2022) -এ বড় চমক। এবার আইপিএলের মূল টাইটেল স্পনসর (IPL Title Sponsor)পরিবর্তন হতে চলেছে। চিনা মোবাইল সংস্থা ভিভোর (VIVO) পরিবর্তে আইপিএলের টাইটেল স্পনসর হতে চলেছে টাটা গোষ্ঠী (TATA Group)।
 

Asianet News Bangla | Published : Jan 12, 2022 5:36 AM IST

২০২২ আইপিএলে (IPL 2022) যে আমূল পরিবর্তন আসছে তা আগে থেকেই জানা গিয়েছিল। ৮ দলের বদলে আইপিএল ১০ দলের হতে চলেছে এবারের আইপিএল তা আগেই ঘোষিত হয়েছিল। আইপিএলের ম্যাচ সংখ্যাও বেড়ে হয়েছে ৭৪। অন্যান্যবারের থেকে বেশি প্রায় ২ মাস ধরে চলবে ভারতীয় কোটিপতি লিগের খেলা। এরইমধ্যে যে আরও বড় ঘোষণা অপেক্ষা করেছিল তা কিন্তু অনেকরই অজানা ছিল। ২০২২ আইপিএলে বদল হচ্ছে টাইটেল স্পনসর (IPL Title sponsor)। চিনা কোম্পানি ভিভো (VIVO) এবার আর আইপিএলের মূল টাইটচেল স্পনসর থাকছে না। সেই পরিবর্তে ২০২২ সাল থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (Indian Premier League)টাইটেল স্পনসর হতে চলেছে টাটা গোষ্ঠী (TATA Group)। ভিভো আইপিএলের পরিবর্তে এবার থেকে হতে চলেছে টাটা আইপিএল ২০২২। 

প্রসঙ্গত, চিনা মোবাইল কোম্পানি ভিভোর সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তি ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের। ২০১৮ সালে ভিভোর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল বিসিসিআই। ২০১৮ সা ল থেকে ২০২৩ সাল পর্যন্ত টুর্নামেন্টের টাইটেল স্পনসর থাকার কথা ছিল ভিভোর। এই চুক্তির বিনিময়ে বিসিসিআইয়ের প্রাপ্তি ছিল ৪৪০ কোটি টাকা। কিন্তু ২০২০ মরশুমের আগে ভারত-চিন সম্পর্কের টানাপড়েনের জেরে ভিভোকে টাইটেল স্পনসরশিপ থেকে সরিয়ে দেয় ভারতীয় ক্রিকেটবোর্ড। বদলে এক বছরের জন্য আইপিএলের টাইটেল স্পনসর হয় অনলাইন বেটিং অ্যাপ ড্রিম ইলেভেন। কিন্তু পরের বছরই ড্রিম ইলেভেনকে সরিয়ে ফের চিনা সংস্থা ভিভোকে টাইটেল স্পনসর হিসেবে নিয়ে আসা হয়। কিন্তু সূত্রের খবর আইপিএলের জন্য নতুন টাইটেল স্পনসরের খোঁজ জারি রেখেছিল বিসিসিআই। 

অবশেষে আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকে ঠিক হয় ২০২২ সাল থেকে আইপিএলের মূল টাইটেল স্পনসর হতে চলেছে টাটা গোষ্ঠী। এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এই কথা জানিয়েছেন আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। তিনি বলেন,'এই বছর চিনের মোবাইল প্রস্তুতকারী সংস্থা ভিভোর বদলে আইপিএল-এর স্পনসর হতে চলেছে টাটা গ্রুপ।' দুই বছরের জন্য টাটার সঙ্গে চুক্তি হতে চলেছে আইপিএল-এর। তবে কত টাকার বিনিময় সেই চুক্তি হবে তা এখনও জানা যায়নি। ২০২৩ সালের পর ফের আইপিএল-এর স্পনসর পাল্টে যেতে পারে। পরিবর্তিতে এই চুক্তির বিষয়ে ও আর্থিক লেনদেনের বিষয়ে বিস্তারিত জানানো হবে বলে বোর্ড সূত্রে খবর। টাটার মত বড় গোষ্ঠী আইপিএলের টাইটেল স্পনসর হওয়ার ফলে চমক আরও বাড়বে বলেই মনে করছে ক্রিকেট বিশেষজ্ঞরা। তা দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরাও।

Read more Articles on
Share this article
click me!