ইডেন ম্যাচে ঝড়-বৃষ্টির আশঙ্কা, খেলা না হলে কোন দল যাবে ফাইনালে, কী বলছে নিয়ম

ইডেন গার্ডেন্সে মঙ্গলবার ও বুধবার ইডেন গার্ডেন্সে (Eden Gardens) আইপিএল ২০২২ (IPL 2022) -এর প্লে অফের ম্যাচ। সঙ্গে রয়েছে ঝড়-বৃষ্টির পূর্বাভাস। খেলা না হলে কী থাকছে নিয়ম। জেনে নিন বিস্তারিত। 
 

Web Desk - ANB | Published : May 24, 2022 9:34 AM IST / Updated: May 24 2022, 03:08 PM IST

আর কিছু সময়ের অপেক্ষা। তারপর ক্রিকেটের নন্দন কানন ইডে  গার্ডেন্সে মহারণ। আইপিএল ২০২২-এর প্লে অফে মুখোমুখি হতে চলেছে গুজরাট টাইটানস ও রাজস্থান রয়্যালস। ৩ বছর পর  আইপিএল ম্যাচ ফেরায় আলোর রোশনাইয়ে সাজিয়ে তোলা হয়েছে ইডেনকে। হার্দিক পান্ডিয়া ও সঞ্জু স্যামসনের দ্বৈরথ দেখতে মুখিয়ে রয়েছে ক্রিকেট প্রেমিরা। ম্য়াচে অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়কে। মেগা ম্য়াচে সোল্ড আউট সব টিকিট। একটি টিকিকের জন্য চলছে হাহাকার। দীর্ঘ দিন পর ক্রিকেট জ্বরে কাবু তিলোত্তমা। সব কিছুই ঠিকঠাক রয়েছে, কিন্তু একটি জিনিস নষ্ট করে দিতে পারে সব আনন্দ। আর তা হল ঝড়-বৃষ্টি।

দুদিন আগই বিকেলের কলকাতা দেখেছে ভয়ঙ্কর কাল বৈশাখী। যা তাণ্ডবে  ক্ষতিগ্রস্ত হয়েছিল ইডেন গার্ডেন্সও।  লণ্ডভণ্ড হয়েছিল যুবভারতী ক্রীড়াঙ্গনও। মঙ্গলবারও হাওয়া অফিসের দেওয়া পূর্বাভাস অনুযায়ী কলকাতায় বিকেলের দিকে কালবৈশাখী হওয়ার সম্ভাবনা রয়েছে।  সঙ্গে হতে পারে বৃষ্টিও। ফলে বিঘ্ন ঘটতে পারে আইপিএলের ম্যাচেও। বৃষ্টি বেশিক্ষণ না হলে ম্যাচ কিছু সময়ের মধ্যেই শুরু করার বিষয়ে আত্মিশ্বাসী সিএবি কর্তৃপক্ষ। সুপার সপার, আধুনিক যন্ত্রাংশ, অত্যাধুনিক ইডেনের আন্ডার গ্রাউন্ড ড্রেনেজ ব্যবস্থায় বৃষ্টি কমলে ম্যাচ শুরু করতে বেশি সময় লাগবে না। কিন্তু যদি বৃষ্টি না কমে তা দীর্ঘস্থায়ী হয় তাহলে কী হবে,  কোন দল ফাইনালে পৌছববে তা জানার জন্য ক্রিকেট প্রেমিদের মধ্যে কৌতুহল তুঙ্গে। 

বৃষ্টির জন্য খেলা না হলে থাকছে কোন নিয়ম। কোন দল যাবে ফাইনালে। দেখে নিন নিয়মাবলী-
১. এবার আইপিএলে প্লে অফের কোয়ালিফায়ার বা এলিমিনেটর ম্য়াচে কোনও রিজার্ভ ডে রাখা হয়নি।  ফলে ম্য়াচের ভাগ্য যে কোনওভাবেই হোক আজকেই নির্ধারিত করা হবে। 

২. আইপিএলের নিয়ম বলছে, সন্ধে সাড়ে সাতটা থেকে রাত সাড়ে ন’টা পর্যন্ত অপেক্ষা করা হবে। এর মধ্যে খেলা শুরু করা গেলে পুরো ২০ ওভারই খেলা হবে। যদি এই সময়ের মধ্যে খেলা শুরু করা না যায়, তা হলে ওভার কমিয়ে খেলানোর চেষ্টা করা হবে। কমপক্ষে ৫ ওভারে ম্য়াচ হবে।

৩. যদি বৃষ্টি আরও দেরিতে কমে। যদি দই দলের মধ্যে ৫ ওভার কর খেলা করানোরও সম না থাকে তাহলে সুপার ওভারে ম্যাচে ভাগ্য নির্ধারিত হবে।  সুপার ওভারের জন্য সর্বোচ্চ রাত ১২.৫০ পর্যন্ত অপেক্ষা করা হবে।

৪. বৃষ্টি যদি একেবারেই না কমে। সুপার ওভার খেলানোর মতও পরিস্থিতিও না থাকে, তখন গ্রুপ পর্বের খেলার লিগ টেবিল দেখা হবে। সেখানে যেই দল উপরের দিকে ছিল সই দল ফাইনালে পৌছে যাবে।  সেক্ষেত্রে ফাইনালে যাবে লিগ টপার গুজরাট। রাজস্থানকে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলতে হবে।

৫. বুধবার রয়েছে আরসিবি বনাম লখনউ সুপার জায়ান্টসের এলিমিনেটর ম্য়াচ। সেই ম্য়াচের ক্ষেত্রেও একই নিয়ম থাকছে। বৃষ্টির কারণে খেলা না হলে লিগ টেবিলের তৃতীয় দল হিসেবে দ্বিতীয় এলিমিনেটর খেলবে কেএল রাহুলরা। আর চতুর্থ হিসেবে ওঠার কারণে ছিটকে যাবে বিরাট কোহলি, ফাফ ডপ্লেসি, গ্লেন ম্য়াক্সওয়েলরা। 

আরও পড়ুনঃIPL 2022 Playoffs- প্লে অফে ইডেনে রাজস্থান বনাম গুজরাট মহারণ, ফাইনালে ওঠার লড়াইয়ে এগিয়ে কোন দল

আরও পড়ুনঃIPL 2022 Playoffs- হার্দিক পান্ডিয়া বনাম সঞ্জু স্যামসনের দলের মহারণ, কেমন হতে পারে প্রথম একাদশ

আরও পড়ুনঃ৩ বছর পর ইডেনে আইপিএল ম্য়াচ, কেমন সেজে উঠল ক্রিকেটের নন্দন কানন, দেখুন ছবি

Read more Articles on
Share this article
click me!