আশঙ্কাই সত্যি হল, কোচ হিসেবে অনিল কুম্বলেকে রাখছে না পঞ্জাব কিংস

অনিল কুম্বলের (Anil Kumble) কোচিংয়ে পঞ্জাব কিংস (Punjab Kings) মোট ৪২টি ম্যাচ খেলেছে। তার মধ্যে ১৯টি ম্যাচ জিতেছে। আগামি আইপিএলে (IPL) কোচ হিসেবে অনিল কুম্বলের চুক্তি বৃদ্ধি করবে না পঞ্জাব কিংস।
 

Web Desk - ANB | Published : Aug 26, 2022 3:08 PM IST

আশঙ্কা আগেই প্রকাশ করা হয়েছিল। জল্পনাও শুরু হয়ে গিয়েছিল বেশ কিছু দিন ধরে। অবশেষে সেই আশঙ্কা ও জল্পনাই সত্যিই হল। আগামি  মরসুমে আর পঞ্জাব কিংসের কোচের চেয়ারে দেখা যাবে না কিংবদন্তী লেগ স্পিনার ও প্রাক্তন ভারত অধিনায়ক অনিল কুম্বলেকে। চলতি বছরের সেপ্টেম্বরে অনিল কুম্বলের চুক্তির মেয়াদ শেষ হচ্ছে পঞ্জাব কিংসের সঙ্গে।  ফ্র্যাঞ্চাইজির তরফে জানিয়ে দেওয়া হয়েছে ইনিল কুম্বলের সঙ্গে আর তারা চুক্তি পুনর্নবীকরণ করবে না। ৩ মরসুম দলের কোচ থাকলও তেমন কোনও  সাফল্যে দিতে না পারার কারণেই এমন সিদ্ধান্ত বলে সূত্রের খবর। তবে শোনা গিয়েছিল শুধু অনিল কুম্বলেই নন, অধিনায়কের পদ থেকেও সরিয়ে দেওয়া হতে পারে মায়াঙ্ক আগরওয়ালকে। কিন্তু সেই খবরকে গুজব বলে জানানো হয়েছে ফ্র্যাঞ্চাইজির তরফে। ২০২৩ আইপিএলেও অধিনায়ক মায়াঙ্ক আগরওয়ালের উপর ভরসা রাখছে পঞ্জাব কিংস দল।

২০২০ সালে পঞ্জাব কিংসের কোচ করা হয়েছিল অনিল কুম্বলেকে। সূত্র মারফত জানা যাচ্ছে দলকে তেমন একটা সাফল্য না এনে দিতে পারার কারণেই  কুম্বলেকে কোচের পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কুম্বলের কোচিংয়ে পঞ্জাব কিংস মোট ৪২টি ম্যাচ খেলেছে, তার মধ্যে ১৯টি ম্যাচ জিতেছে। এই তিন মরসুমে দল চ্যাম্পিয়ন হওয়া তো দুরস্থ  প্লে অফে পর্যন্ত পৌছকে পারেনি।  পঞ্জাব দলের তরফে এক সূত্র বলেছেন,'কুম্বলের চুক্তি ছিল তিন বছরের জন্য। সেই চুক্তি আর না বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরোটাই মৌখিক সিদ্ধান্ত। কুম্বলের বদলি দ্রুত খুঁজে ফেলবে দল।' জানা যাচ্ছে নতুন কোচের সন্ধানও শুরু করে দিয়েছে পঞ্জাব কিংস কর্তৃপক্ষ। কেকেআরের প্রাক্তন অধিনায়ক  সদ্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ইয়ন মর্গ্যানকেও কোচ করে আনার ভাবনা রয়েছে প্রীতি জিন্টার দলের। এমনকী ট্রেভর বেলিসের মতো অভিজ্ঞদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। একজন ভারতীয় কোচের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে বলে খবর।

প্রসঙ্গত,  ২০০৮ থেকে ২০২২ পর্যন্ত এখনও যে কটি আইপিএল দল প্রথম মরসুম থেকে খেললেও এখনও চ্য়াম্পিয়ন হতে পারেনি তাদের মধ্যে অন্যতম হল পঞ্জাব কিংস। দল পরিবর্তন, অধিনায়ক পরিবর্তন, কোচ পরিবর্তন এমনকী ভাগ্য ফেরাতে দলের নাম পরিবর্তন পর্যন্ত করা হয়েছে। কিন্তু ভাগ্যের চাকা কিছুতেই ঘোরেনি প্রীতি জিন্টার দলের। ২০১৪ সালে একবার মাত্র ফাইনালে পৌছলেও কেকেআরের কাছে হেরে ট্রফি জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছিল পঞ্জাবের। ২০২২ সালের মেগা নিলামে তারকা খোচিত শক্তিশালী দল গড়েও আসেনি সাফল্য। এবার ২০২৩ সালের আইপিএলের আগে আরও একবার কোচ পরিবর্তনের পথে হেঁটে পঞ্জাব কিংস প্রথম আইপিএল ট্রফি জয়ের স্বপ্ন পূরণ করতে পারে কিনা সেটাই দেখার।

আরও পড়ুনঃএশিয়া কাপের সম্পূর্ণ সূচি, ৬টি দলের স্কোয়াড, কোথায় দেখবেন খেলা, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুনঃএশিয়া কাপের সম্পূর্ণ সূচি, ৬টি দলের স্কোয়াড, কোথায় দেখবেন খেলা, জেনে নিন বিস্তারিত

Read more Articles on
Share this article
click me!