বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ব্য়াটিং বিপর্যয়ের খেসারত, ৪ উইকেটে হার ভারতীয় মহিলা দলের

আইসিসি মহিলা বিশ্বকাপে (ICC Womens World Cup 2022) ভারত বনাম ইংল্যান্ড (India vs England) ম্য়াচ। মিতালি রাজের (Mithali Raj) দলকে ৪ উইকেটে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয় পেল হেদার নাইটের (Heather Knight) দল।
 

Asianet News Bangla | Published : Mar 16, 2022 6:40 AM IST / Updated: Mar 16 2022, 12:35 PM IST

আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২ (ICC Womens World Cup 2022)-এ ভারতীয় দলের ওঠা নামা অব্যাহত।  পাকিস্তানের বিরুদ্ধে জয় দিয়ে অভিযান শুরু করলেও দ্বিতীয় ম্য়াচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুখ থুবড়ে পড়েছিল ভারত। তৃতীয় ম্য়াচা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুরন্ত জয়। স্মৃতি মন্ধনা, হরমনপ্রীত কউরের সেঞ্চুরি , বোলারদের অনবদ্য বোলিং ছন্দে ফেরার বার্তা দিয়েছিল। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে (India vs England) ফের শোচনীয় পরাজয় মিতালি রাজের (Mithali Raj) দলের। ২০১৭ সালে বিশ্বকাপ ফাইনালে এই ইংল্য়ান্ডের কছেই হারতে হয়েছিল ভারতীয় মহিলা ক্রিকেট দলকে (Indians Womens Cricket Team)। এদিন ছিল তার বদলা নেওয়ার সুযোগ। কিন্তু বদলা তো দুরস্ত আরও লজ্জাজনক হারের মুখ দেখতে হল ভারতকে। প্রথমে ব্যাট করে মাত্র ১৩৪ রানে শেষ হয়ে য়ায় ভারতের ইনিংস। জবাবে বোলাররা কিছুটা লড়াই করলেও শেষ পর্যন্ত ১৮ ওভার ৪ বল বাকি থাকতে ৪ উইকেটে জয় তুলে নেয় হেদার নাইটের (Heather Knight)দল।

ম্য়াচে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক হেদার নাইট।  ব্য়াট করতে নেমে ইংল্য়ান্ড বোলারদের দাপটের সামনে প্রথম থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে ভারতীয় মহিলা ক্রিকেট দল। স্মৃতি মন্ধনা ৩৫ ও রিচা ঘোষ ৩৩ ও ঝুলন গোস্বামী ২০ রানের ইনিংস না খেললে আরও লজ্জাজনক স্কোরের সম্মুখীন হতে হত ভারতকে। শেষ পর্যন্ত ৩৬.২ ওভারে ১৩৪ রানে অলআউট হয়ে যায় ভারতীয় দল। ২০০৯ বিশ্বকাপের পর এত কম রান ভারত কখনও করেনি। সে বার সিডনিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে নির্দিষ্ট ৫০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে মাত্র ১৩৭ রান করেছিল টিম ইন্ডিয়া। আর এ বার তো সেই লজ্জার রেকর্ড ভেঙে ১৩৪ রানেই অল আউট হয়ে গেল ভারত। ইংল্য়ান্ডের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন চার্লি ডিন। এছাড়া দুটি উইকেট অ্যানায়া শ্রুবসোলে, একটি করে উইকেট নেন সোফি এক্লিসটোন ও ক্যাটে ক্রস।

রান তাড়া করতে ৫ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় ইংল্যান্ড দল। এরপর ইংল্য়ান্ড ইনিংসের রাশ ধরেন হেদার নাইট ও ন্য়াট স্কিভার। দুজন মিলে ৬৫ রানের পার্টনারশিপ করে দলকে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেয়।  ৬৯ রানে তৃতীয় উইকেট পড়ে ইংল্য়ান্ডের। ৪৫ রান করে আউট হন স্কিভার। এরপর একদিক থেকে অদিনায়র হেদার নাইট অধিনায়কোচিত ইনিংস খেললেও অপরদিকে কেউ আর ক্রিজে বেশি সময় দাঁড়াতে পারেনি। অ্যামি জোনস করেন ১০ রান, সোফিয়া ডাঙ্কলে করেন ১৭ রান। খাতাই খুলতে পারেননি ক্যাথসিন ব্রান্ট। অপরদিকে নিজের অর্ধশতরান পূরণ করেন হেদার নাইট। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় ইংল্যান্ড। ৫৩ রানে অপরাজিত থাকেন ইংল্যান্ড অধিনায়ক। এই হারের ফলে ৪ ম্য়াচে ৪ পয়েন্ট লিগগ টেবিলের তৃতীয় স্থানে ভারত থাকলে সমসংখ্যক ম্য়াচে সমান পয়েন্ট নিয়ে ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

আরও পড়ুনঃআইপিএল ২০২২-এ বায়ো বাবলের নিয়ম ভাঙলে পেতে হবে 'কঠিন শাস্তি', জানুন বিস্তারিত

আরও পড়ুনঃএমন জার্সি লঞ্চ আগে কেউ দেখেননি, আইপিএলের সব দলকে টেক্কা দিল রাজস্থান

আরও পড়ুনঃঅনুষ্কাকে বিয়ের আগে কোহলির সঙ্গে জড়িয়েছে ৫ সুন্দরীর নাম, চেনা আছে কী তাদের
 

Read more Articles on
Share this article
click me!