কোন কারণে হারতে হল কেকেআরকে, কোথায় বাজিমাত করল পঞ্জাব, জেনে নিন ম্য়াচের টার্নিং পয়েন্ট

আইপিলে পঞ্জাব কিংসের কাছে হার কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders)। ম্য়াচে প্রথমে ব্যাট করে ১৬৫ রান করে কেকেআর (KKR)। দলের হয়ে হাফ সেঞ্চুরি করলেন ভেঙ্কটেশ আইয়র (Venkatesh Iyer)।  জবাবে অনবদ্য ইনিংস খেলেন কেএল রাহুল (KL Rahul)। ৫ উইকেটে ম্য়াচে জয় পায় পঞ্জাব।
 

Asianet News Bangla | Published : Oct 1, 2021 7:37 PM IST

আইপিএল ২০২১-র (IPL 2021) গুরুত্বপূর্ণ ম্য়াচে কেকেআরকে (KKR) ৫ উইকেটে হারিয়ে জয়ে ফিরল পঞ্জাব কিংস (Punjab King)। ম্যাচে প্রথমে ব্য়াট করে ১৬৫ রান করে কলকাতা নাইট রাইডার্স  (Kolkata Knight Riders)। সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস খেলেন ভেঙ্কটেশ আইয়র (Venkatesh Iyer)। রান তাড়া করতে নেমে কেএল রাহুল (KL Rahul)করেন ৬৭ ও মায়াঙ্ক আগরওয়ালের (Mayank Agarwal) ৪০, শাহরুখ খানের ২২ রানের ইনিংসের সৌজন্যে ৩ বল বাকি থাকতেই ম্যাচ জিতে নেন পঞ্জাব। এই ম্যাচ হারের ফলে প্লে অফে উঠতে হলে নিজেদের শেষ দুটি ম্যাচ জিততেই হবে এবং অন্য ম্য়াচের ফলের দিকেও তাকিয়ে থাকতে হবে। ফলে রাস্তা অনেকটাই কঠিন।

ভেঙ্কটেশ আইয়র-
কেকেআরের ইনিংসে সর্বোচ্চ রান করেন ভেঙ্কটেশ আইয়র। ফের কবার জ্বলে ওঠে তার ব্যাট। ওপেনিংয়ে শুভমান গিল আউট হওয়ার পর রাহুল ত্রিপাঠীকে সঙ্গে নিয়ে কেকেআরের ইনিংসকে শক্ত ভিত গড়ে দেন আইয়র। নেমে একের পর এক আক্রমণাত্মক শট খেলেন তিনি। শেষ পর্যন্ত ৪৯ বলে ৬৭ রানের ইনিংস খেলেন তিনি। ৯টি চার ও একটি ছয়ে সাজানো তার ইনিংস। 

রাহুল ত্রিপাঠী-
চলতি আইপিলে ভেঙ্কটেশ আইয়রের মতই দুরন্ত ফর্মে রয়েছেন রাহুল ত্রিপাঠী। আজকের ম্য়াচেও তিনি ভেঙ্কটেশ আইয়রের সঙ্গে গুরুত্বপূর্ণ পার্টনারশিপ করেন। দুজন মিলে ৭২ রানের পার্টনারশিপ করেন দ্বিতীয় উইকেটে। যদিও এদিন বড় স্কোর করতে পারেননি তিনি। ৩৪ রান করে আউট হন তিনি। 

নীতিশ রানা-
পঞ্জাবের বিরুদ্ধে যেই তিন কেকেআর ব্যাটসম্যান রান পেয়েছেন তাদের মধ্যে অন্যতম হল নীতিশ রানা। ভেঙ্কটেশ আইয়র ও রাহুল ত্রিপাঠী আউট হওয়ার পর তিনিই কেকেআরের তৃতীয় সর্বোচ্চ স্কোরার আজকের ম্যাচে। ১৮ বলে ৩১ রানের ইনিংস খেলেন তিনি। ২টি চার ২টি ছয় মারেন নীতিশ রানা। 

অর্শদীপ সিং-
এবার আইপিএলে পঞ্জাব কিংসের বোলিং লাইনআপে দুরন্ত ফর্মে রয়েছে মিডিয়াম পেসার অর্শদীপ সিং। কেকেআরের বিরুদ্ধেও ৩ উইকেট নিয়ে তিনিই পঞ্জাবের সর্বোচ্চ উইকেট শিকারী। শুভমান গিল, নীতিশ রানা ও দীনেশ কার্তিককে আউট করেন তিনি।  তা নাহলে আরও বড় স্কোর করতে পারত কেকেআর।

কেএল রাহুল-
পঞ্জাব কিংসের জয়ে অধিনায়কোচিত ইনিংস খেলেন কেএল রাহুল। প্রথম থেকে শুরু করে দলকে জয়ের দোরগোড়ায় নিয়ে গিয়ে আউট হন তিনি। প্রথমে একটু ধীর গতিতে শুরু করেন খেলা। তারপর প্রয়োজন মত গতি বাড়ান। ৫৫ বলে ৬৭ রানের ইনিংস খেলেন তিনি। ৪টি চার ও ২টি ছয়ে সাজানো তার ইনিংস।

মায়াঙ্ক আগরওয়াল-
কেএল রাহুলের সঙ্গে বিধ্বংসী মেজাজে দলের ইনিংস শুরু করেন মায়াঙ্ক আগরওয়াল। প্রথমে একটি সুযোগ দিলেও তা কাজে লাগাতে পারেনি কেকআর। এরপরই বিধ্বংসী ইনিংস খেলতে শুরু করেন মায়াঙ্ক। একের পর এক বল বাউন্ডারি পাঠাতে থাকেন তিনি। ৪০ রানের ঝোড়ো ইনিংস খেলে পঞ্জাব দলকে শক্ত ভিতের উপর দাড় করিয়ে দেন মায়াঙ্ক।

শাহরুখ খান-
পঞ্জাব কিংসের জয়ে ছোট হলেও গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তরুণ হার্ড হিটার শাহরুখ খান। শেষের দিকে ৯ বলে ২২ রানের ঝোড়ো ইনিংস খেলে কেল রাহুলের দলের জয় নিশ্চিৎ করেন তিনি। তার ২২ রানের ইনিংসে একটি চার ও ২টি ছয় মারেন শাহরুখ খান।

বরুণ চক্রবর্তী-
কেকেআর ম্যাচ না জিতলেও এই ম্যাচে বল হাতে নিজের ভেলকি আরও একবার দেখালেন বরুণ চক্রবর্তী। মায়াঙ্ক আগরওয়াল ও নিকোলাস পুরানকে আউট করে কেকেআরকে ম্য়াচে ফেরানোর চেষ্টা করেন এই মিস্ট্রি স্পিনার। ৪ ওভারে ২৪ রান দিয়ে ২ উইকেট নেন তিনি। 

কেকেআরের ক্যাচ মিস-
খেলার প্রথম থেকে শুরু করে শেষ পর্যন্ত ক্যাচ মিস কেকেআরের হারের অন্যতম কারণ। মায়াঙ্ক আগরওয়েল, কেএল রাহুল, নিকোলাস পুরান, শাহরুখ খান সকলকে একবার করে জীবনদান দিয়েছে কেকেআর ফিল্ডাররা। 

Share this article
click me!