মহিলা বিশ্বকাপ থেকে বিদায়, এবার কী অবসর, মুখ খললেন মিতালি রাজ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারের ফলে আইসিসি মহিলা বিশ্বকাপ ২০২২ থেকে ছিটকে গিয়েছে ভারতীয় মহিলা ক্রিকেট দল। এবার অবসর নিয়ে প্রতিক্রিয়া দিলেন মিখ খুললেন মিতালি রাজ।

Asianet News Bangla | Published : Mar 28, 2022 1:06 PM IST

মিতালি রাজ। শুধু মাত্র ভারতীয় নয় বিশ্ব মহিলা ক্রিকেটে অন্যতম সেরা কিংবদন্তী। আন্তর্জাতিক এক দিনের ক্রিকেটে বর্তমানে বিশ্বের সবথেকে বেশি রানের অধিকারীও মিতালি রাজ। প্রায় ২ যুগের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার তাঁর। সেই শুরু ১৯৯৯ সালে। আন্তর্জাতিক মহিলা ক্রিকেটে ছোট্ট চারাগাছ থেকে ধীরে ধীরে হয়ে উঠেছেন মহীরুহ।  ১৯৯৯ সালে ভারতীয় ক্রিকেট দলে সুযোগ পেয়েছিলেন মিতালি। ২০০০ সালে প্রথমবার বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছিলেন তিনি। সেই বিশ্বকাপের আসরও বসছিল নিউজিল্যান্ডে। এবার ক্রিকেট কেরিয়ারের সায়াহ্নে এসে আরও একটি বিশ্বকাপ খেলে ফেললেন কিউইদের দেশে। কিন্তু গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে মিতালি রাজের দলকে। তারপর থেকেই ফের শুরু হয়ে গিয়েছে তার অবসর নিয়ে জল্পনা। অবশেষে সেই বিষয়ে মুখ খুললেন মিতালি রাজ।

২০১৭ বিশ্বকাপে ফাইনালে উঠেও ট্রফি অধরা রয়ে গিয়েছিল ভারতীয় মহিলা ক্রিকেট দলের। এবার বিশ্বকাপ জিতেই  ক্রিকেটকে বিদায় জানাতে চান মিতালি রাজ, এমনটাই মনে করেছিলেন ক্রিকেট বিশেষজ্ঞরা। কিন্তু গ্রুপ পর্বের বাধাও টপকাতে পারেনি মহিলা টিম ইন্ডিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্য়াচ হেরে বিদায় নিয়ছে মিতালি  রাজের দল। আর তাকে ভারতীয় জার্সিতে দেখা যাবে কিনা তা নিয়ে শুরু হয় জল্পনা। নিজের অবসর প্রসঙ্গে মিতালি রাজ জানিয়েছন,'এখনও ভবিষ্যৎ নিয়ে কিছু ঠিক করিনি। বিশ্বকাপের জন্যে এক বছরেরও বেশি সময় ধরে প্রস্তুতি নিয়েছি। তার পর যদি অভিযান এ ভাবে শেষ হয় তা হলে হতাশ হওয়া খুব স্বাভাবিক। প্রত্যেক ক্রিকেটারের পক্ষেই এটা মেনে নেওয়া কঠিন। কিন্তু সেটা কাটিয়ে ধীরে ধীরে এগোতে হবে। তার পরেই বোঝা যাবে আমরা প্রত্যেকে ঠিক কী চাইছি। এখনই এ নিয়ে কোনও মন্তব্য করার জায়গায় আমি নেই। আবেগ এখনও পুরোপুরি আমাদের নিয়ন্ত্রণে নেই। নিজে কী চাই, সেই উত্তর পেতে আরও কিছুটা সময় লাগবে।'

প্রসঙ্গত, নিজের ২ যুগের আন্তর্জাতিক কেরিয়ারে ভারতীয় দলের বহু যুদ্ধের সাক্ষী মিতালি রাজ। বহু যুদ্ধ জয়ের সৈনিকও তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি রান করার শিরপাও রয়েছে মিতালির দখলে। এখনও পর্যন্ট মোট ২৩২টি একদিনের ম্যাচ খেলেছেন মিতালি রাজ। মোট রান করেছেন ৭৮০৫। শতরান ৭টি  ও অর্ধশতরান ৬৪টি। গড় ৫০.৬৮। টি২০ ক্রিকেটে ৮৯টি ম্যাচে মিতালি রাজের ব্যাট থেকে এসেছে ২৩৬৪ রান। ১৭টি অর্ধশতরান করেছেন তিনি। গড় ৩৭.৫২, সর্বোচ্চ স্কোর ৯৭। টেস্ট ক্রিকেটে ১২টি  ম্য়াচে মিতালি করেছেন ৬৯৯ রান। ১টি শতরান ও ৪টি অর্ধশতরান করেছেন তিনি।  টেস্টে মিতালি রাজের সর্বোচ্চ স্কোর ২১৪ রান। 

আরও পড়ুনঃরূপ ও গ্ল্যামারের আগুনে আইপিএল ২০২২-এ ঝড় তুলছেন যে ৫ মহিলা অ্য়াঙ্কার, দেখুন ছবি

আরও পড়ুনঃআইপিএলের শুরুতে দুটি লজ্জার রেকর্ড গড়লেন রোহিত শর্মা, জানুন বিস্তারিত

​​​​​​​আরও পড়ুনঃসমুদ্র সৈকত থেকে সুইমিং পুল, চূড়ান্ত ঘনিষ্ঠ অবস্থায় ভাইরাল আরসিবি অধিনায়ক, কে এই সুপার হট সুন্দরী
 

Share this article
click me!