আইপিএল শুরুর আগে সুখবর, আরও বাড়ানো হতে পারে দর্শক সংখ্যা

২৬ মার্চ থেকে শুরু হতে চলেছে আইপিএল ২০২২ (IPL 2022) । তার আগে ক্রিকেট প্রেমিদের (Cricket Lovers) জন্য এল সুখরবর। শুধু ২৫ শতাংশ দর্শকই নয়, পরবর্তীতে বাড়ানো হতে পারে আইপিএলের দর্শক সংখ্যা। 
 

Asianet News Bangla | Published : Mar 22, 2022 9:58 AM IST

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা, তারপরই শুরু হতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (Indian Premier League) ১৫ তম মরসুস। ২৬ মার্চ থেকে আনুষ্ঠানিকভাবে ঢাকে কাঠি পড়তে চলেছে আইপিএল ২০২২ (IPL 2022) -এর।  ১০ দলের আইপিএলকে ঘিরে ক্রিকেট প্রেমিদের মধ্যে উন্মাদনা তুঙ্গে। এবার সেই উন্মাদনা আরও বাড়তে পারে। কারণ আইপিএলের দর্শক সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলে খবর ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)সূত্রে। প্রথমে স্থির হয়েছিল আইপিএলের গ্রুপ লিগের ম্য়াচে স্টেডিয়ামের মোট দর্শক সংখ্যার ২৫ শতাংশ দর্শক মাঠে বসে খেলা দেখতে পারবে। কিন্তু করোনা গ্রাফ নিম্নমুখী হওয়ায় তা আরও বাড়ানো হতে পারে বলে খবর। তবে প্রথম দিকে আইপিএল ২০২২-এর ম্য়াচগুলি ২৫ শতাংশ দর্শক নিয়েই আয়োজিত হবে।

দেশে করোনার তৃতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তের জেরে একসময় মনে হয়েছিল দেশের মাটিতে আইপিএল করা সম্ভব হবে না। তবে কোভিড গ্রাফ নিম্নমুখী হওয়ায় পরে দেশের মাটিতে আইপিএল করা স্থির হয়। তবে তা দর্শকশূন্য স্টেডিয়ামে। কিন্তু পরিস্থিতির আরও কিছুটা উন্নতির হওয়ার পর ঠিক হয় আইপিএলের লিগ পর্ব অনুষ্ঠিত হবে মহারাষ্ট্র ও  পুণেতে। প্লেয়ারদের সুরক্ষার কথা ভেবে দুটি শহরে আইপিএল সীমাবদ্ধ করা হয়। একইসঙ্গে ঠিক হয় ২৫ শতাংশ দর্শক নিয়ে হবে আইপিএলের গ্রুপ পর্বের ম্যাচ। তবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) আবার নিশ্চিত করেছে যে প্রথম দিকের ম্যাচে যে পরিমাণ দর্শক থাকবে, অবস্থা বুঝে টুর্নামেন্ট এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সেই সংখ্যাটা আরও বাড়তে পারে। বিসিসিআই কর্তা জানিয়েছেন,'এটা আমাদের পরিকল্পনা। ম্যাচ যত এগোবো পরিস্থিতি বুঝে স্টেডিয়ামগুলিতে দর্শকদের সংখ্যা বাড়বে।। কোভিডের ঘটনা দিন দিন কমে আসার পাশাপাশি আমরা আশা করছি, আরও বেশি দর্শক গ্যালারিতে থাকবে।'

আরও পড়ুনঃপ্রথম আইপিএল অধিনায়কদের বর্তমান অবস্থান, ১৫ তম মরসুম শুরুর আগে জেনে নিন আপনিও

আরও পড়ুনঃআইপিএলের ইতিহাস সেরা এক ডজন রেকর্ড, যা জানতেই হবে আপনাকে

আরও পড়ুনঃআইপিএলের বিগত ১৪টি মরসুমের ফাইনাল ও চ্যাম্পিয়নদের ইতিহাস, এক নজরে ফিরে দেখা নস্টালজিয়া

প্রসঙ্গত, আইপিএল শুরু হচ্ছে আগামী ২৬ মার্চ। ফাইনাল অনুষ্ঠিত হবে ২৯ মে। প্লে-অফ ও ফাইনাল মিলিয়ে মোট ৭৪টি ম্যাচ হবে। লিগ পর্যায়ের ৭০টি ম্যাচ রাখা হয়েছে মহারাষ্ট্রের দুই শহর মুম্বই এবং পুণেতে। আইপিএল শুরু হচ্ছে আগামী ২৬ মার্চ। ফাইনাল অনুষ্ঠিত হবে ২৯ মে। প্লে-অফ ও ফাইনাল মিলিয়ে মোট ৭৪টি ম্যাচ হবে। লিগ পর্যায়ের ৭০টি ম্যাচ রাখা হয়েছে মহারাষ্ট্রের দুই শহর মুম্বই এবং পুণেতে। প্রতিটি দল ওয়াংখেড়ে ও ডিওয়াই পাটিল স্টেডিয়ামে খেলবে ৪টি করে ম্যাচ। ৩টি করে ম্যাচ খেলবে ব্রাবোর্ন ও এমসিএ স্টেডিয়ামে। ১০টি দল ৭০টি লিগ ম্যাচের মধ্যে ১৪টি করে ম্যাচ (৭টি হোম ও ৭টি অ্যাওয়ে ভিত্তিতে) খেলবে। এরপর ৪টি প্লেঅফ ম্যাচ থাকবে। প্লে অফ ও ফাইনাল কোথায় হবে তা এখনও জানা যায়নি। 

Read more Articles on
Share this article
click me!