বিশ্ব ক্রিকেটে ছুটছে চাকদহ এক্সপ্রেস, বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকার এখন ভারতের ঝুলন

বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে আবার উজ্জ্বল হল ভারতের মুখ। মহিলাদের বিশ্বকাপ ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি বনে গেলেন ঝুলন গোস্বামী। যা বাংলা এবং বাঙালিদের কাছে অতি গর্বের। 

Web Desk - ANB | Published : Mar 12, 2022 8:56 AM IST / Updated: Mar 12 2022, 06:07 PM IST

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ ম্যাচ (India Vs West Indies)। বল হাতে দৌড়ে আসছেন ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। ওয়েস্ট ইন্ডিজ (West Indies) ইনিংসের এটা ৩৬ ওভারের ৫ নম্বর বল। ব্যাট হাতে মোকাবিলার জন্য তৈরি আনিসা মহম্মদ-ও (Anisha Mohammad)। ব্যাট হাতে বলকে বাউন্ডারির বাইরে ঠেলতে উদ্যত তিনি। কিন্তু, হল না। ভারতের তানিয়া ভাটিয়ার-র হাতে তালুবন্দি হয়ে গেলেন আনিসা এবং ঝুলনের নামের পাশে উঠে এল ১টা উইকেটের অঙ্ক। এই উইকেট প্রাপ্তির মধ্যে দিয়ে বিশ্বকাপ ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় ১ নম্বরে চলে এলেন বাংলার চাকদহের (Chakdah) মেয়ে ঝুলন গোস্বামী। তিনি পিছনে ফেলে দিলেন লিন ফুলস্টোনকে। এই উইকেট প্রাপ্তির সঙ্গে সঙ্গে এদিন পর্যন্ত আইসিসি মহিলা বিশ্বকাপে ঝুলনের মোট উইকেট সংখ্যা দাঁড়াল ৪০-এ। 

বহুদিন আগেই আন্তর্জাতিক মহিলা ক্রিকেটে একদিনের ম্যাচে (International Women One Day Cricket) সর্বোচ্চ উইকেট শিকারির তালিকাতেও ১ নম্বরে নামটা তুলে ফেলেছিলেন ঝুলন। এদিন বিশ্বকাপেও (ICC Women's World Cup 2022) সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হিসাবে নাম লেখালেন তখন তিনি বিশ্বকাপে তাঁর ৩১তম ম্যাচটি খেলছিলেন। এই মুহূর্তে ঝুলনের রেকর্ডের খুব কাছে রয়েছেন অস্ট্রেলিয়ার মেগান স্কাট। তিনি বিশ্বকাপে এখন পর্যন্ত ২৭টি উইকেট নিয়েছেন। এদিন পর্যন্ত তাঁর এবং ঝুলনের মধ্যে ব্য়বধান ১৩ উইকেটের। ঝুলন তাঁর ক্রিকেট দক্ষতায় আজ আন্তর্জাতিক ক্রিকেটে একটা নাম হিসাবে খ্যাতি লাভ করেছেন। চাকদহের মতো এক মফস্বল থেকে ভারতীয় দল হয়ে আন্তর্জাতিক মঞ্চে এই নাম কামানোটা মোটেও সহজ ছিল না তাঁর জন্য। বলতে গেলে এক অসম্ভব জীবন থেকে এক কিংবদন্তি হওয়ার জীবনে তাঁর আজ প্রবেশ ঘটেছে অদম্য ইচ্ছেশক্তি এবং ক্রিকেটীয় দক্ষতার জন্য। 

একনজরে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকদের তালিকায় চোখ বোলালে দেখা যাচ্ছে- ঝুল গোস্বামী ৪০টি উইকেট নিয়ে তালিকায় সবার উপরে। তারপরে দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার লিন ফুলস্টোন, তাঁর সংগ্রহ ৩৯টি উইকেট। এরপর রয়েছেন ইংল্যান্ডের ক্যারল হজ, যার সংগ্রহ ৩৭টি উইকেট। এরপরে রয়েছেন ইংল্যান্ডেরই ক্লেয়ার টেলর, তাঁর সংগ্রহ ৩৬টি উইকেট। এরপর তালিকায় রয়েছেন ক্যাথরিন ফিটজপ্যাট্রিক। তাঁর ঝুলিতে রয়েছে ৩৩টি বিশ্বকাপ উইকেট। 

এদিন বিশ্বকাপে নিউজিল্যান্ডের হ্যামিল্টনে ভারত দুরন্ত জয় এসেছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। প্রথমে ব্যাট করে ভারত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩১৭ রান সংগ্রহ করে। স্মৃতি মান্ধানা  ১২৩ রান করে আউট হন। অন্যদিকে হরমনপ্রীত কওর ১০৯ রান করেন। কিন্তু ভারত এদিন তিনটে বড় উইকেট খুব দ্রুত হারায়। একটি হল যশটিকা ভাটিয়া। তিনি ৩১ রান সংগ্রহ করেই আউট হয়ে যান। এরপর অধিনায়ক মিথালি রাজ মাত্র ৫ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। ফলে ভারত যে ২৫০ রানের কোটা পর করবে এমন কোনও আশা ছিল না। শেষদিকে হরমনপ্রিত কওরের ব্যাটিং ভারতকে ৩০০ রানের গণ্ডী পার করতে সাহায্য করে। 

ভারতীয় বোলারদের পারফরম্যান্সও ছিল এদিন দেখার মতো। মেঘনা সিং থেকে শুরু করে স্নেহ রানা এদিন দলের জন্য তাঁদের অলরাউন্ডার পারফরম্যান্সকে পুরোপরি কাজে লাগান। যার জন্য দুজনেই ম্যাচে ২টো করে উইকেটও ঝুলিতে পুরেছেন। অন্যদিকে ঝুলন, রাজেশ্বরী গায়কওয়াড় এবং দীপ্তি শর্মা একটি করে উইকেট নিয়েছেন। 

Share this article
click me!