হ্যাটট্রিক-সহ শূন্য রানে ৭ উইকেট, সিভিল সার্ভিস প্রতিযোগিতায় চমৎকার বাংলার অরিত্রর

কালীঘাটের হয়ে খেলেন অরিত্র। বাংলার ক্রিকেটে অবশ্য তিনি অরিত্র নয়, লুথার নামে পরিচিত। আর এবার দিল্লিতে সিভিল সার্ভিস ক্রিকেট প্রতিযোগিতায় তিনি এমন ভেল্কি দেখিয়েছেন যে তাতেই পুরো ধরাশায়ী হয়ে যায় প্রতিপক্ষ। 

Web Desk - ANB | Published : Mar 11, 2022 8:11 PM IST / Updated: Mar 12 2022, 01:42 AM IST

দিল্লিতে (Delhi) অনুষ্ঠিত সর্বভারতীয় সিভিল সার্ভিস ক্রিকেট প্রতিযোগিতায় (Civil Service Cricket Compition) নজির গড়লেন অরিত্র চট্টোপাধ্যায় (Aritra Chatterjee)। প্রতিযোগিতায় অসাধারণ পারফরম্যান্স দিয়েছেন তিনি। মাত্র ১৬টি বল করেই শূন্য রানে সাত উইকেট নিলেন বাঁ-হাতি স্পিনার। তাঁর এই পারফরম্যান্স দেখে চমকে গিয়েছেন অনেকেই। 

কালীঘাটের (Kalighat) হয়ে খেলেন অরিত্র। বাংলার ক্রিকেটে অবশ্য তিনি অরিত্র নয়, লুথার নামে পরিচিত। আর এবার দিল্লিতে সিভিল সার্ভিস ক্রিকেট প্রতিযোগিতায় তিনি এমন ভেল্কি দেখিয়েছেন যে তাতেই পুরো ধরাশায়ী হয়ে যায় প্রতিপক্ষ। আরএসবি কলকাতার হয়ে দিল্লির সর্বভারতীয় টুর্নামেন্টে (Tournament) খেলতে নেমেছিলেন অরিত্র। শুধু যে সাত উইকেট নিলেন তাই নয়, অরিত্র এই ম্যাচে হ্যাটট্রিকও করেছেন। তাঁর স্পিনের যাদুতে আর বেশি রান করতে পারেনি প্রতিপক্ষ। মাত্র ১৯ রান করেই মাঠ ছাড়তে হয়েছে তাদের। আর সেই রানের জবাবে মাঠে নেমে মাত্র তিন ওভারেই ম্যাচ জিতে যায় আরসিবি কলকাতা (RCB Kolkata)। অরিত্র মোট ২.৪ ওভার বল করেছেন। 

আরও পড়ুন- মাটি রক্ষা আন্দোলন নিয়ে ক্রিকেট মাঠে সদগুরু, সঙ্গে বথাম ও ভিভ রিচার্ডস

অরিত্র খেলেন কালীঘাট ক্লাবে। গত বছর বাংলার সিনিয়র দলেও ছিলেন। হেরম্ব চন্দ্র কলেজে পড়াশুনা করেছেন তিনি। এরপর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনো করেছেন। বর্তমানে ভারতীয় অডিট এবং অ্যাকাউন্টস বিভাগে সিনিয়র অডিটর হিসেবে চাকরি করেন।

আরও পড়ুন- দিন-রাতের পিঙ্ক বল টেস্টের আগে কতটা তৈরি ভারত, ছবিতে দেখুন টিম ইন্ডিয়ার অনুশীলন

আর অরিত্রর এই চমৎকার দেখার পরই রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে ক্রিকেট মহলে। এর আগে হ্যাটট্রিকসহ সাত উইকেট তো দূর, কোনও রান না দিয়ে গোটা বিশ্বে কেউ পাঁচ উইকেটও পেয়েছেন কিনা, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। বর্তমানে ভারতীয় অডিট এবং অ্যাকাউন্টস বিভাগে সিনিয়র অডিটর হিসেবে কর্মরত অরিত্র গত মরশুমে বাংলা রঞ্জি দলে থাকলেও খেলার সুযোগ পাননি। বেঙ্গল টি-টোয়েন্টি চ্যালেঞ্জেও দুর্গাপুর ড্যাজলার্সের হয়ে এ মরশুমে খেলেছেন ৩৫ বছর বয়সি ক্রিকেটার। তবে এই একটা পারফরম্যান্সই তাঁকে প্রচারের আলোয় এনে দিল।

আরও পড়ুন- প্রথম টেস্ট জিতলেও টিম ইন্ডিয়ায় হতে পারে পরিবর্তন, দেখে নিন পিঙ্ক বল টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

ঘরোয়া ক্রিকেট তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেও সম্ভবত এমন নজির নেই। দক্ষিণ আফ্রিকার মহিলা ক্রিকেটার ডেন ভ্যান নিয়েকার্ক বছর পাঁচেক আগে শূন্য রানে চার উইকেট নিয়েছিলেন। রিচি বেনো শূন্য রানে তিন উইকেট নিয়েছেন। কিন্তু, অরিত্রর ধারে কাছে এখনও পর্যন্ত কেউ যেতে পারেননি।  

Share this article
click me!