নিদা দারের স্পিনের ছোঁবলে কুপকাত ক্যারেবিয়ানরা, পাকিস্তানের জয়ে সেমির অঙ্ক সোজা হল ভারতের

মহিলা বিশ্বকাপের (Womens World Cup 2022) ম্য়াচে ওয়েস্ট ইন্ডিজকে (West Indies) ৮ উইকেটে হারাল পাকিস্তান (Pakistan)। ৪ ওভারে ১০ দিয়ে ৪ উইকেট নিয়ে রেকর্ড গড়লেন নিদা দার (Nida Dar)। পাকিস্তানের জয়ে সুবিধা হল ভারতের দলের (Indian Womens Cricket Team)।
 

Asianet News Bangla | Published : Mar 21, 2022 9:36 AM IST / Updated: Mar 21 2022, 03:08 PM IST

মহিলা বিশ্বকাপে (Womens World Cup 2022) ওয়েস্ট ইন্ডিজকে (West Indies) হারিয়ে প্রতিযোগিতা জমিয়ে দিল পাকিস্তান (Pakistan)। চির প্রতীদ্বন্দ্বী হলেও পাকিস্তানের এই জয়ে অনেকটা অক্সিজেন পেল ভারতীয় মহিলা দলও (Indian Womens Cricket Team)। আইসিসি মহিলা বিশ্বকাপের গ্রুপ পর্বের বৃষ্টি বিঘ্নিত ম্য়াচে ওয়েস্ট ইন্ডিজকে আট উইকেটে হারাল পাকিস্তান। বৃষ্টি হওয়ায় খেলা কমিয়ে ২০ ওভারের করা হয়। প্রথমে ব্য়াট করে ৮৯ রান করে ওয়েস্ট ইন্ডিজ।  বল হাতে দাপট দেখান পাকিস্তানের নিদা দার (Nida Dar)।। ৪ ওভার বল করে মাত্র ১০রান দিয়ে ৪ উইকেট তুলে নেন তিনি। রেকর্ড বুকেও নাম লেখান পাক বোলার।  রান তারা করতে নেমে ৭ বল বাকি থাকতে ২ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌছে যায় বিসমা মারুফের দল। এই জয়ের ফলে এবারের ২০২২ মহিলা বিশ্বকাপে প্রথম জয় পেল পাকিস্তান।

বৃষ্টি বিঘ্নিত ম্য়াচে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় পাকিস্তান। প্রথম থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে তাকে ক্যারেবিয়ানরা। ১৯, ৩৪, ৪৬, ৫১, ৬৩- একের পর এক উইকেট পড়তে থাকে। ওয়েস্ট ইন্ডিজের ৬৩ রানে ৪ উইকেটের মাথায় পরপর তিনটি উইকেট পড়ে। কোনও বোলারের হ্যাটট্রিক না হলেও পাক দলের হ্য়াটট্রিক হয়। শেষে পর্যন্ত ৮৯ রানে শেষে হয় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস।  দিয়েন্দ্রা ডটিন সর্বোচ্চচ ২৭ রানের ইনিংস খেলেন ক্যারেবিয়ানদের হয়ে। পাকিস্তানের হয়ে অনবদ্য বোলিং করেন নিদা দার। ৪ ওভারে ১০ রান দিয়ে ৪ উইকেট নেওয়ার সৌজন্যে বিশ্বকাপের মঞ্চে পাকিস্তানের প্রথম বোলার হিসেবে এত ভালো বল করলেন নিদা। এর আগে মহিলা-পুরুষ মিলিয়ে কারও ছিল না এমন নজির। পাকিস্তানের নিদার ৪ উইকেট ছাড়াও ফতিমা সানা, নাশরা সান্ধু, ওমাইমা সোহেল ১টি করে উইকেট নিয়েছেন।

আরও পড়ুনঃআইপিএলের ইতিহাস সেরা এক ডজন রেকর্ড, যা জানতেই হবে আপনাকে

আরও পড়ুনঃট্রফির ছক্কা হাকানোর পথে কী বাধা হবে দুর্বল বোলিং, দেখে নিন মুম্বই ইন্ডিয়ান্স দলের টিম প্রোফাইল

আরও পড়ুনঃআইপিএলের ইতিহাস সেরা এক ডজন রেকর্ড, যা জানতেই হবে আপনাকে

রান তাড়া করতে নমে ২২ রানে  প্রথম উইকেট পড়ে পাকিস্তানের। ৮ রান করে আউট হন সিদারা আমিন। দ্বিতীয় উইকেটে ৩৫ রানের পার্টনারশিপ করেন মনিবা আলি ও পাক অধিনায়ক বিসমা মারুফ। ৩৭ রান করে আউট হন মুনিবা আলি। এর পর বিসমা মারুফ ওমাইমা সোহেল মিলে দলকে জয়ের লক্ষ্যে পৌছে দেন। ৭ বল বাকি থাকতে ২ উইকেট হারিয়ে ৯০ রান করে পাকিস্কান। ২০ রান করে অপরাজিত থাকেন বিসমা মাহরুফ ও ২২ রান করে অপরাজিত থাকেন ওমাইমা সোহেল। পাকিস্তানের এই জয়ের ফলে সেমি ফাইনালে ওঠার অঙ্কটা কিছুটা সোজা হল ভারতের। নিজেদেপ শেষ দুটি ম্য়াচ জিততে পারলেও সেমি টিকিট পাকা হওয়ার সম্ভাবনা  তৈরি হয়ে গেল মিতালি রাজ , ঝুলন গোস্বামী, হরমনপ্রীত কউরদের কাছে। 

Share this article
click me!