ট্রফির ছক্কা হাকানোর পথে কী বাধা হবে দুর্বল বোলিং, দেখে নিন মুম্বই ইন্ডিয়ান্স দলের টিম প্রোফাইল

ষষ্ঠবার আইপিএল (IPL) জয়ের লক্ষ্যে নামতে চলেছে মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। ২৭ তারিখ দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) বিরুদ্ধে প্রথম ম্যাচ। তার আগে দেখে নিন আইপিএল ২০২২ (IPL 2022) -এ কতটা শক্তিশালী দল মুম্বই। 
 

Asianet News Bangla | Published : Mar 21, 2022 5:46 AM IST

আইপিএলের ইতিহাসে ট্রফি জয়ের দিক থেকে বিচার করলে সবথেকে সেরা দল মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। সর্বাধিক ৫ বার আইপিএল জিতেছে রোহিত শর্মার (Rohit Sharma)দল। এই পাঁচবারই রোহিত শর্মার অধিনায়কত্বেই সেরার শিরোপা জিতেছে 'মুম্বই ইন্ডিয়ান্স পল্টন'। ২০২০ সালে আরব আমিরশাহিতে শেষবার ট্রফি জিতেছিল রোহিত-পোলার্ডরা। গত মরসুমে আইপিএলের শেষ চারে উঠতে পারেনি মুম্বই। আইপিএল ২০২২ (IPL 2022) -এ ষষ্ঠবার চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই মাঠে নামতে চলেছে মুম্বই ইন্ডিয়ান্স। মেগা নিলামে দলে চার রিটেন করা ক্রিকেটার রোহিত শর্মা, কায়রন পোলার্ড, সূর্যকুমার যাদব ও জসপ্রীত বুমার বাদে নতুনভাবে সাজানো হয়েছে দল। ২৭ মার্চ দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে ম্যাচ দিয়ে আইপিএল অভিযান শিরু করতে চলেছে মুম্বই ইন্ডিয়ান্স।

নতুন মরসুম শুরুর আগে কতটা শক্তিশালী হল মুম্বই ইন্ডিয়ান্স দল, কোন বিভাগে কতটা শক্তিশালী, কোন বিভাগেই বা রয়েছে দুর্বলতা। এক ঝলকে দেখে নিন মুম্বই ইন্ডিয়ান্সের টিম প্রোফাইল।

ব্যাটসম্যান-
মুম্বই ইন্ডিয়ান্স দল সবসময় শক্তিশালী ব্যাটিং লাইনআপের জন্য বিখ্যাত। ওপেনিং থেকে শুরু করে লোয়ার মিডিল অর্ডার পর্যন্ত একাধিক ব্য়াটসম্যান রয়েছে যারা নিজেদের দিনে একাই ম্য়াচের ভাগ্য নির্ধারণ করে দিতে পারে। ব্যাটিং নিলামের আগেই রিটেন করা হয়েছিল দলের অধিনায়ক রোহিত শর্মা ও মিডল অর্ডার ব্যাটসম্যান সূর্যকুমার যাদবকে। এছাড়া নিলামে নেওয়া হয়েছে ডিওয়াল্ড ব্রেভিস, আনমোলপ্রীত সিং (২০ লক্ষ), রাহুল বুদ্ধিদের। 

অলরাউন্ডার-
মুম্বই  ইন্ডিয়ান্স দলও সবসময় অলরাউন্ডারদের বেশি করে দলে সুযোগ দিয়ে এসেছে। এবারের আইপিএলে দলে অলরাউন্ডারের সংখ্যা আরও বাড়ানো হয়েছে। হার্দিক পান্ডিয়া না থাকলেও তার জায়গায় একাধিক অপশন রেখেছে মুম্বই টিম ম্য়ানেজমেন্ট। নিলামের আগে রিটেন করে হয়েছিল কায়রন পোলার্ডকে। এছাড়াও নেওয়া হয়েছে জোফরা আর্চার, ড্যানিয়েল সামস, টিম ডেভিড, রমনদীপ সিং, ফ্যাবিয়ান অ্যালেন, হৃতিক শোকিন,  আরশাদ খান , অর্জুন তেন্ডুলকার, এন তিলক ভার্মা, সঞ্জয় যাদবদের। 

উইকেট রক্ষক-
উইকট রক্ষক বিভাগে দলের প্রধান তারকা প্লেয়ারের নাম ইশান কিশান। যাকে নিলামে দলে রাখার জন্য সর্বস্ব দিয়ে ঝাপিয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স কর্তৃপক্ষ। ১৫.২৫ কোটি টাকা দিয়ে তাকে দলে নেয় মুম্বই। যদিও এর আগেও তিনি মুম্বইতেই খেলতেন। তবে এবার রিলিজ করে দিয়ে তাকে ফের কেনে মুম্বই। যাতে ইশান কিশানের অনেক বেশি লাভই হয়েছে। এছাড়া দলে দ্বিতীয় উইকেট রক্ষক হিসেবে রয়েছেন আরিয়ান জুয়েল।

বোলিং-
মুম্বই ইন্ডিয়ান্স দলের স্পিন বিভাগে এবার নেওয়া হয়েছে মুরগান অশ্বিন ও মায়াঙ্ক মার্কন্ডেকে। এছাড়া পেস বোলিং বিভাগে রয়েছেন জসপ্রীত বুমরা, টাইমাল মিলস, রিলে মারডিথের মত তারকার। এছাড়াও দলে রয়েছে অভিজ্ঞ জয়দেব উনাদকাট ও বাসিল থাম্পি। 

মুম্বই ইন্ডিয়ান্সের ব্যাটিং লাইনআপ যথেষ্ট শক্তিশালী হলেও বোলিং নিয়ে একটু সমস্যা হতে পারে। কারণ চোটের কারণে এই মরসুমে খেলবেন না জোফ্রা আর্চার। পাশাপাশি , টাইমাল মিলস, রিলে মারডিথরা ভারতের উইকেটে কতটা সফল হতে পারবে তা নিয়ে একটি সন্দেহ রয়েছে। ফলে বুমরার উপর পড়তে পারে বাড়তি চাপ। আর স্পিন বিভাগে মুরগান অশ্বিন ও মায়ঙ্ক মার্কন্ডেরা প্রতিভাবান হলেও দলে কোনও তারকা স্পিনার নেই। তবে রোহিত শর্মা অধিনায়কত্বে এই টিম নিয়েই ষষ্ঠবার ট্রফি জয়ের লক্ষ্যে প্রস্তুত মুম্বই ইন্ডিয়ান্স। 

আরও পড়ুনঃলক্ষ্য পঞ্চমবার আইপিএল জয়, কোন বিভাগে কতটা শক্তিশালী ধোনির সিএসকে

আরও পড়ুনঃআলো থেকে অন্ধকারের কাহিনি, একদা বিশ্বকাপার-আইপিএলের সেরা উইকেট শিকারী বর্তমানে নেট বোলার

আরও পড়ুনঃদলে কোন ভূমিকায় দেখা যাবে কেকেআরের দুই 'আইয়র' -কে, জানালেন অধিনায়ক শ্রেয়স

Read more Articles on
Share this article
click me!