হঠাৎ কী করে উইকিপিডিয়াতে তথ্য পরিবর্তন হল অর্শদীপ সিংয়ের, সংস্থার কাজে জবাব চাইল কেন্দ্র

এশিয়া কাপে ( Asia Cup 2022) ভারত বনাম পাকিস্তান (India va Pakistan) ম্যাচে  আসিফ আলির ক্যাচ ফেলে এমনিতেই ভিলন হয়ে উঠেছেন অর্শদীপ সিং (Arsdeep Singh)। এরমধ্যে উইকিপিডিয়াতে (Wikipedia) ভারতের পেসারের তথ্য বদলে দেওয়ার অভিযোগ। 
 

Web Desk - ANB | Published : Sep 5, 2022 12:39 PM IST

এশিয়া কাপের সুপার ফোরের  ম্য়াচে  পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচের মোক্ষম সমে আসিফ আলির ক্যাচ ফেলেন অর্শদীপ সিং। তখনও পাকিস্তাননের ম্যাচ জিততে দরকার থিল ১৬ বলে ৩১ রান। পর সেই আসিফই ৮ বলে ১৬ রান করে পাকিস্তানের জয়ের পথ মসৃণ করে। ভারত-পাক প্রেস্টিজ ফাইটে ক্যাচ ফেলে এমনিতেই ভিলেন হয়ে উঠেছেন অর্শদীপ সিং। নেটিজেনজের তুমুল সমালোচনার শিকার হতে হচ্ছে তাকে।এরই মধ্যে সামনে এল আরও একটি চাঞ্চল্যকর তথ্য। জনপ্রিয় ওয়েবসাইট উইকিপিডিয়ার পেজে অর্শদীপ সিংয়ের তথ্য সম্পাদনা করে কেউ তাকে খালিস্তানি করে দিয়েছে। এই বিষয় সামনে আসার পর ঘটনায় তড়িঘড়ি হস্তক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার।

 

 

রবিবার ভারত বনাম পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ শেষ হওয়ার  পরেই অর্শদীপ সিংয়য়ের উইকিপিডিয়ার তথ্য পরিবর্তন বা সম্পাদনা করা হয় বলে অভিযোগ। অর্শদীপের উইকিপিডিয়া পেজে লেখা হয় তিনি ২০১৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খলিস্তানের হয়ে খেলেছিলেন। সম্পাদনা করে ‘ভারত’ শব্দের বলে অনেকগুলি জায়গায় ‘খালিস্তান’ শব্দ বসিয়ে দেওয়া হয়।  এমনিতেই ক্যাচ মিস করে খলনায়ক হয়ে উঠেছিলেন অর্শদীপ। তারউপর উইকিপিডিয়াতে এমন তথ্য পরিবর্তনেক খবরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। তবে সোমবার সকাল হতেই এডিট করে সেই তথ্য সরিয়ে ফেলা হয়। তবে ততক্ষণে বহু মানুষ অর্শদীপের এই তথ্য জেনে ফেলেছেন। সোশ্যাল মিডিয়ার নানা প্ল্যাটফর্মেও ছড়িয়ে পড়েছে এই তথ্য। এই ঘটনায় হস্তক্ষে করে উইকিপিডিয়ার প্রতিনিধিদের জরুরি ভিত্তিতে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক। এমন ঘটনা সাম্প্রদায়িক ঐক্য ও আইন শৃঙ্খলার পরিস্থিতি নষ্ট করতে পারে বলে বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে।

 

 

 

সূত্রের খবর, কীভাবে বা কারা অর্শদীপ সিংয়ের উইকিপিডিয়া পেজ থেকে তথ্য পরিবর্তন করল তা খতিয়ে দেখতে একটি উচ্চ পর্যায়ের প্যানেল তৈরি করা হবে। সাইবার ক্রাইমের বিশেষজ্ঞরাও থাকবেন। তদন্তকারীরা উইকিপিডিয়ার আধিকারিকদের সঙ্গে কথা বলবেন এবং জানতে চাইবেন তারা কেউ এই কাজ করেছেন কিনা। উত্তরে সন্তুষ্ট না কারণ দর্শানো সহ অন্য ব্যবস্থাও নেওয়া হতে পারে। এর পেছনে কোনওভাবে পাকিস্তানের যোগ রয়েছে কিনা সেই সম্ভাবনাও এখনই একবারে উড়িয়ে দিচ্ছেন না তদন্তকারীরা। প্রসঙ্গত, উইকিপিডিয়ার এমন কিছু পেজ রয়েছে যা বিশ্বের যে কোনও প্রান্তে বসে সম্পাদনা করে পরিবর্তন করা যায়। তাই এই ওয়েবসাইটের তথ্য কতটা সত্যি সেটা নিয়ে আগেও একাধিকবার প্রশ্ন উঠেছে। এবার দেখার অর্শদীপ সিংয়ের  তথ্য পরিবর্তনের ঘটনায় কারা আসল দোষী। 

Read more Articles on
Share this article
click me!