সচিন দিয়েছিলেন অনন্য সম্মান, যা কোনও দিন ভুলবেন না বলে জানিয়েছিলেন লতাজি

প্রয়াত লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। ৯২ বছর বয়সে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্য়াগ করেন সুরসম্রাজ্ঞী। কিংবদন্তীর প্রয়াণে শোকস্তব্ধ গোটা দেশ। শোতস্তব্ধ ২২ গজের কিংবদন্তী সচিন তেন্ডুলকরও (Sachin Tendulkar)।
 

Sudip Paul | Published : Feb 6, 2022 7:28 AM IST / Updated: Feb 06 2022, 01:23 PM IST

মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ হল ২৭ দিনের লড়াই। প্রয়াত হলেন 'সুর সম্রাজ্ঞী' কিংবদন্তী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar Passes Away)। কোভিডে আক্রান্ত (Coronavirus) হওয়ায় গত ১১ জানুয়ারি তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল তাঁকে। নিউমোনিয়াতেও আক্রান্ত ছিলেন নবতিপর শিল্পী। প্রথম থেকেই তাঁকে আইসিইউ-তে রাখা হয়েছিল। ৩০ জানুয়ারি শিল্পীর কোভিড নেগেটিভ রিপোর্ট আসে। মাঝে শারীরিক পরিস্থিতির সামান্য উন্নতিতে আশার আলো দেখেছিলেন  সকলেই। ফের সুস্থ হয়ে উঠবেন  'নাইটঅ্যাঙ্গেল' (Nighangle)সেই স কামনাও ছিল ১৩০ কোটির দেশের। কিন্তু শনিবার রাত থেকে ফের অবস্থার অবনতি হতে থাকে লতা মঙ্গেশকরের ( Lata Mangeshkar)। অবশেষে রবিবার ৯২  বছরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন লতা মঙ্গেশকর। রয়ে গেল তাঁর ৩০ হাজারের বেশি গান। 

সুর সম্রাজ্ঞীর প্রয়াণে শোকস্তব্ধ গোটা দেশ। খেল জগতের সঙ্গেও লতা মঙ্গেসকরের অটুট সম্পর্ক ছিল। বিশেষ করে সুর সম্রাজ্ঞী' কিংবদন্তী লতা মঙ্গেশকরের সঙ্গে খুবই ঘনিষ্ঠ সম্পর্ক ছিল ২২ গজের কিংবদন্তী 'ক্রিকেট ঈশ্বর' সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar)। লতা মঙ্গেশকরকে 'মা' বলে ডেকেছিলেন মাস্টার ব্লাস্টার। ছোট বেলা থেকেই লতা মঙ্গেশকরের অন্ধ ভক্ত সচিন তেন্ডুলকর। দেশে-বিদেশে সব সময়ই তাঁর সঙ্গী লতাজির গান। জীবনের অনেক কঠিন সময়ে লতা মঙ্গেশকরের গান তাকে অনুপ্রেরণা জুগিয়েছে বলেও জানিয়েছেন সচিন।  সচিনকে ছেলের মতই স্নেহ করতেন ও ভালোবাসতেন বলে জানিয়েছিলেন লতা মঙ্গেশকর।

সচিন তেন্ডুলকর তাঁকে যেদিন প্রথম মা বলে ডেকেছিলেন সেই দিনটা কোনও দিনও ভুলবেন না বলে জানিয়েছিলেন লতা মঙ্গেশকর। সচিনের অবসরের পর এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন লতাজি। সেখানে জানিয়েছিলেন সচিনের সঙ্গে তাঁর মাত্র কয়েকবারই মুখোমুখি সাক্ষাৎকার হয়েছিল। কিন্তু তাদের সম্পর্ক ছিল অটুট। রাজ ঠাকরের বাড়িতে তেমনই এক সাক্ষাৎকারে সচিন লতাজিকে 'আই' (মা) বলে ডেকেছিলেন। লতা মঙ্গেশকর বলেছিলেন,'সচিন আমার সাথে তার মায়ের মতো আচরণ করে এবং আমি সবসময় মায়ের মতো তার জন্য প্রার্থনা করি। আমি সেই দিনটি কখনই ভুলতে পারি না যেদিন সে আমাকে প্রথমবার 'আই' (মা) বলে ডেকেছিল। এটা আমি কখনো কল্পনাও করিনি। এটা আমার জন্য আনন্দদায়ক মুহূর্ত ছিল। এবং তাঁর মতো ছেলে পেয়ে আমি নিজেকে ধন্য মনে করি।'

'ছেলের' আবদারও রেখেছিলেন লতা মঙ্গেশকর। নিজের বাড়ির মিউজিক রুমের জন্য লতা মঙ্গেশকরের ব্যবহার করা কোনও জিনিস চেয়েছিলেন সচিন তেন্ডুলকর। মাস্টার ব্লাস্টারের জন্মদিনে নিজের হাতে লেখা দুটি গান সচিনকে ফ্রেম করে উপহার দিয়েছিলেন লতা মঙ্গেশকর। এমন উপহার পেয়ে আপ্লুত ছিলেন সচিন। 'আই' (মা)-কে খালি হাতে ফেরাননি মাস্টার ব্লাস্টার। নিজের টেস্ট জার্সিতে আবেগ প্রবণ বার্তা লিখে উপহার লিখে তা  লতা মঙ্গেশকরকে উপহার দিয়েছিলেন সচিন তেন্ডুলকর। এছাড়াও সচিনের জীবনে খারাপ ফর্মের সময়তেও পাশে দাঁড়িয়েছিলেন লতাজি। 'ছেলেকে' মনোবল জুগিয়েছিলেন 'মা'।  লতা মঙ্গেশকর অসুস্থ থাকার সময় দ্রুত আরোগ্য কামনা করেছিলেন সচিনও। সুর সম্রাজ্ঞীর প্রয়াণে শোকস্তব্ধ সচিনও। 
 

Read more Articles on
Share this article
click me!