সচিন-সৌরভ-দ্রাবিড় থেকে লক্ষ্মণ, শততম টেস্টের আগে কোহলিকে শুভেচ্ছা কিংবদন্তীদের

শুক্রবার নিজের কেরিয়ারের গুরুত্বপূর্ণ মাইলস্টোন স্পর্শ করবেন বিরাট কোহলি (Virat Kohli)। মোহিলিতে শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে কেরিয়ারের শততম টেস্ট (100 Test) খেলবেন তিনি। তার আগে বিরাটকে শুভেচ্ছা জানালেন বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্য়ায় (Sourav Ganguly)।
 

Asianet News Bangla | Published : Mar 3, 2022 10:37 AM IST / Updated: Mar 03 2022, 05:33 PM IST

২০১১ সালের জুন মাস। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে প্রথম অভিষেক হয়েছিল তরুণ বিরাট কোহলির। তার আগে একদিনের ক্রিকেট বেশ অনবদ্য ইনিংস খেলে ফেলেছিলেন। কিন্তু তখনও অনেকেই ভাবেনমি লাল বলের কঠিন পরীক্ষাতেও একইভাবে উত্তীর্ণ হবেন এই তরুণ ডান হাতি ব্য়াটসম্য়ান। তারকা খোচি ভারতীয় টেস্ট দলে অল্প সময়ের মধ্যেই নিজের চওড়া ব্য়াট ভর করে জায়গা পাকা করে ফেলেন বিরাট কোহলি। ২০১১ সালের ওয়েস্ট ইন্ডিজ টেস্টে অভিষেকের পর কেটে গিয়েছে ১১ বছর। সেদিনের ছোট্ট চারা গাছ আজ হয়ে উঠেছেন ভারতীয় ক্রিকেটে মহীরুহ। মাঝে ভারতীয় দলকে সাফল্য়ের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। ৬৮টি টেস্ট ম্য়াচ খেলেছেন ভারত অধিনায়ক হয়ে। সেই বিরাট কোহলিই শুক্রবার নিজের টেস্ট কেরিয়ারের শততম ম্য়াচ খেলতে নামছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে মোহালি টেস্টে নামার আগে বিরাট কোহলিকে শুভেচ্ছা জানাচ্ছেন ভারতীয় ক্রিকেটে প্রাক্তন তারকারাও। তালিকায় রয়েছে সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণদের নাম। শততম ম্য়াচের আগে বিরাট কোহলি সম্পর্কে কী বললেন অন্যান্য ভারতীয় কিংবদন্তীরা, চলুন দেখা যাক।

কিংবদন্তী সচিন তেন্ডুলকর বিরাট কোহলিকে শুভেচ্ছা বার্তায় জানিয়েছেন,‘প্রথমবার আমি তোমার কথা শুনেছি ২০০৭ সালে, যখন আমরা অস্ট্রেলিয়ায় ছিলাম। বলা হচ্ছিল, মালয়েশিয়ায় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে একটি ছেলে খেলছে, ও ভালো ব্যাট করছে। ওকে নিয়ে ভাবা যেতে পারে। সেই সময়ে দলে তোমাকে নিয়ে আলোচনা শুরু হয়েছিল। ’ সচিন আরও বলেছেন, ‘আমরা একসঙ্গে কিছু দিন ক্রিকেট খেলেছি, এবং এটা পরিষ্কার যে তুমি সব সময় নতুন জিনিস শিখতে চাইতে।তুমি সর্বদা আরও ভাল খেলার চেষ্টা চালিয়ে গিয়েছো। ভারতীয় ক্রিকেটে তোমার সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান হল তরুণ খেলোয়াড়দের অনুপ্রাণিত করা। শততম টেস্টের মাইলস্টোনের জন্য শুভেচ্ছা’।

 

 

বর্তমান ভারতীয় দলের কোচ ও প্রাক্তন কিংবদন্তী ব্য়াটসম্য়ান রাহুল দ্রাবিড় বলেছেন,‘যে কোনও ক্রিকেটারের জন্য ১০০ টেস্ট খেলা একটি বড় বিষয়, বিরাট সেই কৃতিত্ব অর্জন করছে। যা নিয়ে ও নিজে গর্বিত হবে। ওর অভিষেক টেস্টে আমার সঙ্গে ব্যাট করেছিল। গত ১০ বছরে যে ভাবে এগিয়ে গিয়েছে সেটা দেখে দুর্দান্ত লেগেছে। ক্রিকেটার এবং ব্যক্তি হিসেবে নিজেকে অন্য উচ্চতায় তুলে নিয়ে গিয়েছে। দীর্ঘদিন ধরে অধিনায়ক হিসেবে দলকে টেনে নিয়ে গিয়েছে। বরাবর নিজে ভাল খেলেছে, ১০০ টেস্ট খেলার আগেই গড় পঞ্চাশের উপরে। ভারতের অন্যতম সেরা ক্রিকেটার ও। শততম টেস্টের আগে অনেক শুভেচ্ছা। ’

 

 

বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বিরাট কোহলিকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, ‘অসাধারণ একটা যাত্রা কোহলীর। ১০-১১ বছর আগে শুরু করে আজ যে জায়গায় পৌঁছেছে তা অনবদ্য। বিসিসিআই ছাড়াও, প্রাক্তন অধিনায়ক এবং ১০০ টেস্টের বেশি খেলা একজন ক্রিকেটার হিসেবে, তোমাকে আমি শুভেচ্ছা জানাচ্ছি। একটা দারুণ ক্রিকেটজীবন কাটিয়ে এসেছে কোহলী। কিন্তু আরও মাইলফলক গড়া বাকি রয়েছে। আশা করি সেটা করতেই থাকবে। ওকে, ওর পরিবার, কোচ এবং ক্রিকেটার হয়ে ওঠার পিছনে যাদের অবদান রয়েছে তাদের সবাইকে শুভেচ্ছা।’

 

 

আরও কিংবদন্তী ব্য়াটসম্য়ান ও বর্তমানে জাতীয় ক্রিকেট অ্য়াকাডেমির দায়িত্ব থাকা ভিভিএস লক্ষ্ণণ জানান, দেশের হয়ে টেস্ট ক্রিকেটে প্রতিনিধিত্ব করাই একটা বড় সাফল্য। আর সেটা যদি একশো ম্য়াচ ধরে হয় তাহলে তো আর বলার কিছুই থাকে না। এটা একটা বিশাল ব়ড পাওনা। বিরাট তুমি তোমার ক্রিকেট দিয়ে পুরো দেশকে গর্বিত করেছে, অনুপ্রাণিত করেছেন নতুন প্রজন্মের ক্রিকেটারদেরকে।

 

 

প্রসঙ্গত, এখনও পর্যন্ত ভারতের হয়ে যে ৯৯টি টেস্ট ম্য়াচ খেলেছেন বিরাট কোহলি, তাতে তার পরিসংখ্যান সত্যিই ঈর্শ্বনীয়। ৯৯টি টেস্টে ১৬৮টি ইনিংসে বিরাট কোহলির মোট সংগ্রহ ৭৯৬২ রান। অর্থাৎ আপ ৩৮ রান করতে পারলেই ৮ হাজার টেস্ট রানের মাইল ফলকও স্পর্শ করে ফেলবেন  বিরাট কোহলি। সচিন, গাভাসকর, দ্রাবিড়দের সঙ্গে একই আসনে বিরাজমান হবেন তিনি। টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির গড় ৫০.৩৯।  সর্বোচ্চ স্কোর ২৫৪ রান। শতরান করেছেন ২৭টি। অর্ধশতরান করেছেন ২৮টি। ক্যাচ ধরেছেন ১০০টি। টেস্টে বিরাটের দ্বিশতরানের সংখ্যা সাতটি। দীর্ঘ ২ বছরের বেশি সময় ধরে বিরাট কোহলির ব্য়াটে সেঞ্চুরি না থাকলেও, মোহালিতে কোহলির ব্য়াটে 'বিরাট' সেঞ্চুরি দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।

Read more Articles on
Share this article
click me!