Asianet News BanglaAsianet News Bangla

কোন মাঠে হবে ২০২৩ ও ২০২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মেগা ফাইনাল, ঘোষণা করল আইসিসি

২০২৩ ও ২০২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (World Test Championship Final) কোথায় অনুষ্ঠিত হবে তা জানিয়ে দিল আইসিসি (ICC)। তবে কোন দুই দল ২০২৩ সালের ফাইনালে খেলবে তা এখনও নিশ্চিৎ নয়। 

ICC declared World Test Championship Final 2023 will held at the oval england spb
Author
First Published Sep 21, 2022, 5:50 PM IST

টেস্ট ক্রিকেটের লড়াইকে আরও রোমাঞ্চকর করতে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল। যাকে টেস্ট ক্রিকেটের বিশ্বকাপ ফাইনালও বলা হয়ে থাকে। প্রথম আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অংশ নিয়েছিল ভারত ও নিউজিল্যান্ড। ইংল্য়ান্ডেক সাউদ্যাম্পটনে হয়েছিল সেই প্রতিযোগিতা। সেই ম্যাচে তৎকালীন ভারত অধিনায়ক বিরাট কোহলির দলকে হারিয়ে জয় পেয়েছিল কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। এবার ২০২৩  ও ২০২৫ পরপর দুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কোথায় অনুষ্ঠিত হবে, সেই ভেন্যুর নাম জানিয়ে দিল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। 

আইসিসির তরফ থেকে আগেই ঘোষণা করে দেওয়া হয়েছিল যে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পরপর ৩টি ফাইনাল আয়োজিত হবে ইংল্যান্ডে। প্রথম সাউদ্যাম্পচনে হওয়ার পর আইসিসির তরফে জানিয়ে দেওয়া হল ২০২৩ সালে টেস্ট ক্রিকেটে সেরার সেরা কোন দেশ তা নির্ধারিত হবে দ্যা ওভালে। আর ২০২৫ সাবলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে ক্রিকেট মক্কা লর্ডসে। ২০২৩ সালের ফাইনাল হওয়ার কথা ছিল লর্ডসে।  কিন্তু লর্ডসে আগে থেকেই বেশ কিছু ব্যবসায়িক ব্যবস্থাপনা রয়েছে। সেই সব ব্যবস্থাপনার মাঝে ফাইনাল আয়োজন করতে বেগ পেতে হচ্ছিল আইসিসিকে। তাই শেষ পর্যন্ত দ্যা ওভালকে বেছে নেয় আইসিসি। প্রসঙ্গত, গতবারও ফাইনাল লর্ডসে হওয়ার কথা ছিল। কিন্তু করোনা অতিমারী থাকায় হোটেল থেকে মাঠ পর্যন্ত জৈব দুর্গ তৈরি করাটা কঠিন ছিল। কিন্তু সাউদ্যাম্পটনে মাঠ সংলগ্ন হোটেল থাকায় জৈব দুর্গ তৈরি করা সহজ ছিল। সেই কারণেই গতবার ভারত বনাম নিউজিল্যান্ডের ফাইনাল লর্ডসে করা হয়নি।  বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ক্রিকেটের মক্কায় দেখার জন্য দর্শকদের ২০২৫ পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

 

 

প্রসঙ্গত, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩-এর পয়েন্ট টেবিল এখনও পর্যন্ত যেই জায়গায় রয়েছে সেই ট্রেন্ড বজায় থাকলে ফাইনাল হতে চলেছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে। অস্ট্রেলিয়া দল ফাইনাল খেলার বিষয়ে অনেকটা নিরাপদ হলেও দ্বিতীয় স্থান নিয়ে কিন্তু পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ অস্ট্রেলিয়ার জয়ের হার ৭০ শতাংশ,আর দক্ষিণ আফ্রিকান দলের জয়ের শতাংশ ৬০ শতাংশ। তিন নম্বরে থাকা দলটি শ্রীলঙ্কা,যারা জিতেছে ৫৩.৩৩ শতাংশ। ভারতীয় দল চতুর্থ স্থানে রয়েছে।যারা এখন পর্যন্ত ৫২.০৮ শতাংশ ম্যাচ জিতেছে। একই সময়ে,পাকিস্তান ৫১.৮৫ শতাংশ নিয়ে পঞ্চম স্থানে রয়েছে।  ফলে ভারতীয় ক্রিকেট দলের কাছেও সুযোগ রয়েছে সাপপ লুডোর খেলায় দ্বিতী স্থানে পৌথে যাওয়ার। ফলে কোন দুই দলের সাক্ষাৎ ওভালে হবে তা এখনই বলা সম্ভব নয়। 

আরও পড়ুনঃমহিলা এশিয়া কাপের সূচি থেকে কেমন হল ভারতীয় দল, দেখে নিন এক নজরে

আরও পড়ুনঃজঘন্য বোলিং-ফিল্ডিং, এক বছর ধরে কী করল রাহুল দ্রাবিড়রা, তোপ দাগলেন রবি শাস্ত্রী

Follow Us:
Download App:
  • android
  • ios