রোহিত ঝড়ে ব্যাকফুটে দক্ষিণ আফ্রিকা, দ্বিতীয় দিনের শেষে ৪৮৮ রানে এগিয়ে ভারত

  • দিনের শেষে ব্যাট করতে নেমে ৯ রানে ২ উইকেট হারালো দক্ষিণ আফ্রিকা
  • দ্বিতীয় দিনেও লড়াইয়ে ফিরতে পারলেন না প্রোটিয়ারা
  • রোহিত, রাহানের অনবদ্য ব্যাটিংয়ে ব্যাকফুটে দক্ষিণ আফ্রিকা
  • রোহিতের দ্বিশতরান, দ্বিতীয় দিনে ৪৮৮ রানে পিছিয়ে প্রোটিয়া ব্রিগেড
     

Anirban Sinha Roy | Published : Oct 20, 2019 11:35 AM IST

দ্বিতীয় দিনের প্রথম থেকেই রোহিত শর্মার দাপটে দুরমুশ হয়ে গেল দক্ষিণ আফ্রিকা দল। তৃতীয় টেস্টের প্রথম দিনের প্রথম সেশ্যনে ম্যাচে ভালো শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা দল। তারপর দ্বিতীয় দিন পর্যন্ত এক টানা রোহিত ঝড়ে বয়ে গেল রাঁচি টেস্ট। প্রথম দিন বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের আগেই শেষ হয়ে গিয়েছিল খেলা। তাই অতৃপ্ত ভাবেই ড্রেসিং রুমে উঠতে হয়েছিল হিটম্যানকে। তবে সেটা দ্বিতীয় দিনে পুসিয়ে দিলেন রোহিত। প্রথম দিন শতরানের পর দ্বিতীয় দিন দ্বিশতরানের গণ্ডি টপকালেন রোহিত। একই সঙ্গে দ্বিতীয় দিনে ৪৯৭ রানে ইনিংস ঘোষণা করে ভারত অধিনায়ক কোহলি। সেই রান তারা করতে নেমে ইতিমধ্যেই ৯ রানে ২ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা দল। দ্বিতীয় দিনের শেষে এখনও ৪৮৮ রানে ভারতের থেকে পিছিয়ে রয়েছে প্রোটিয়ারা।

আরও পড়ুন, ছক্কা মেরে টেস্টের প্রথম ডবল সেঞ্চুরি রোহিত শর্মার, রাঁচি মজে হিটম্যানের ব্যাটে

দ্বিতীয় দিনে ৩ উইকেটে ২২৪ রান থেকে শুরু করেছিল ভারতীয় দল। সেখান থেকে মধ্যন্নভোজ বিরতির আগেই নিজের ১৫০ রান সেরে ফেলেন রোহিত। একই সঙ্গে ক্রিজে থাকা তাঁর সঙ্গে ভারতীয় দলের সহঅধিনায়ক অজিঙ্কা রাহানেও করেন শতরান। তবে বিরতির আগে রাহানে আউট হয়ে গেলেও দলের হয়ে লড়াই করে যান রোহিত। ১১৫ রানে লিন্ডের বলে সাজঘরে ফিরে যান রাহানে। তারপর ক্রিজে রোহিতের ক্রিজে সঙ্গি হন রবীন্দ্র জাদেজা। তবে মধন্ন্যভোজের আগে দ্বিশতরান হাকাতে পারেননি রোহিত। ১ রান বাকি থাকতেই লাঞ্চ ঘোষণা করে দেন আম্পায়ার। রবিবার মধ্যন্নভোজের পর এদিন ছয়ে মেরেই নিজের দ্বিশতরান পূরণ করেন রোহিত। টেস্ট ক্রিকেটে ওপেনার হিসাবে এই প্রথন ২০০ রান করলেন শর্মা। এই মুহূর্তে এই সিরিজে দাঁড়িয়ে টেস্ট ওপেনার হিসাবে সফল রোহিত। সেটা নিজেই টিম ম্যানেজমেন্টের কাছে প্রমান দিয়ে দিলেন তিনি। তবে দ্বিশতরান করার পর ২১২ রানেই সাজঘরে আউট হয়ে ফেরেন ভারতীয় ওপেনার।

আরও পড়ুন, ৪১-এ পা দিলেন বীরেন্দ্র শেহওয়াগ, জন্মদিনে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার জোয়ার

তারপর ভারতের হয়ে খেলা ধরেন ঋদ্ধিমান সাহা ও জাদেজা। সাহা-জাদেজা জুটিতে ৪০০ রানের গণ্ডি টপকায় ভারতীয় দল। ব্যাট হাতে অর্ধশতরান করেন জাদেজা। তবে মাত্র ২৪ রান করেই আউট হন ঋদ্ধি। ১৪ করে আউট হন অশ্বিন ও ৩১ রান করে আউট হন উমেশ যাদব। ১০ রান করেন মহম্মদ শামি। ব্যাটসম্যানদের পাশাপাশি এদিন ভারতীয় দলের লোয়ার অর্ডারদেরও দেখা গিয়েছে ব্যাট হাতে রান করতে। তবে শুধু ব্যাট নয়। রবিবার ৪৯৭ রানে ৯ উইকেট হারিয়ে ইনিংস ঘোষণা করে দেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আর সেই সঙ্গে বল হাতে মাঠে নেমেও ঝড় তোলেন ভারতীয় বোলাররা। দিনের শেষের সেশ্যনে র খেলায় ইতিমধ্যেই মাত্র ৯ রানে ২ উইকেট পরে গিয়েছে প্রোটিয়াদের। মহম্মদ শামির বলে শূন্য রানে ফিরে গিয়েছেন এলগার ও উমেশের বলে মাত্র ৪ রান করেই ফিরে গিয়েছেন কুইন্টন ডি কক। ব্যাট হাতে সোমবার খেলার তৃতীয় দিনে প্রোটিয়াদের হয়ে লড়াই করবেন হামজা ও অধিনায়ক ডুপ্লেশিস। দিনের শেষে ৯ রানে ২ উইকেট হারিয়ে ভারতের থেকে এখনও ৪৮৮ রানে পিছিয়ে আছে দক্ষিণ আফ্রিকা দল।

Share this article
click me!