সুপ্রিম কোর্টে ধাক্কা খেতে পারেন সৌরভ গঙ্গোপাধ্য়ায়-জয় শাহরা, বুধে ফের মামলার শুনানি

বিসিসিআইয়ের প্রশাসনিক পদে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav ganguly) ও জয় শাহের (Jay shah) মেয়াদ বৃদ্ধির মামলা। কুলিং অফ পদ্ধতি বন্ধ করতে খুব একটা আগ্রহী নয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। বুধবার ফের শুনানি। 

Web Desk - ANB | Published : Sep 13, 2022 4:44 PM IST

২০২০ সালের জুলাইতেই বিসিসিআই সভাপতি পদে মেয়াদ অনেক দিন আগেই শেষ হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের। লোধা কমিশনের নিয়ম অনুযায়ী ৬ বছরের প্রশাসক পদে নিযুক্ত থাকার পর য কোনও ব্যক্তিকে তিন বছরের জন্য কুলিং অফে যেতে হবে। কিন্তু এই বিপদের সময় বিসিসিআই চাইছে সৌরভ এবং তার টিমই সামলাক ভারতীয় বোর্ডকে। সেই কারণেই সুপ্রিম কোর্টে ২০২৫ সাল পর্যন্ত সৌরভ গঙ্গোপাধ্যায় ও জয় শাহের মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন জানিয়েছিল বিসিসিআই। প্রায় ২ বছর ধরে শীর্ষ আদালতে চলছে সেই মামলা। কিন্তু সৌরভ গঙ্গোপাধ্য়ায় ও জয় শাহ জুটি আর কত দিন বিসিসিআইয়ের দায়িত্বভার সামলাতে পারবে তা নিয়ে উঠে গেল প্রশ্ন চিহ্ন। কারণ মঙ্গলবার সুপ্রিম কোর্টে এই মামলার শুনানিতে চিন্তা বাড়ল সৌরভ গঙ্গোপাধ্য়ায় ও জয় শাহদের।

বিসিসিআইয়ের মূলত দাবি ছিল কুলিং অফ-এর নিয়ম তুলে দিয়ে সৌরভ গঙ্গোপাধ্য়ায়দের মেয়াদ যাতে বাড়ানো হয়। আদালতের তরফে এ দিন বলে দেওয়া হয়, 'কুলিং অফ ছাড়া টানা ১২ বছর অনেকটা সময়। আমরা বলতে পারি রাজ্য সংস্থায় এবং বোর্ডের দায়িত্বের মাঝে ‘কুলিং অফ’ না থাকলেও হবে। কিন্তু দুই জায়গা মিলিয়ে নিজেদের সময় শেষ হওয়ার পর কুলিং অফে যেতেই হবে।' যদিও সুপ্রিম কোর্ট নিযুক্ত উকিল মনিন্দর সিং এ দিন সৌরভদের সামান্য স্বস্তি দিয়েছেন। তিনি সুপারিশ করেছেন, কোনও ব্যক্তি  রাজ্য সংস্থায় একটি টার্ম কাটালে তাঁকে বিসিসিআই-তে পরপর দুটি টার্ম কাজ করার অনুমতি দেওয়াই যায়।  কিন্তু এই যুক্তি কতটা গ্রাহ্য হবে শীর্ষ আদালতে তা নিয়ে সন্দেহ রয়েছে। আদালত যে ইঙ্গিত দিয়েছে তাতে সৌরভদের পক্ষে রায় যাওয়ার কোনও আভাস পাওয়া যায়নি। বুধবার সুপ্রিম কোর্টে ফের এই মামলার শুনানি।

Latest Videos

প্রসঙ্গত, সিএবি সভাপতি পদে থাকাকালীন ২০১৯-এর অক্টোবরে বিসিসিআই প্রেসিডডেন্ট হয়েছিলেন সৌরভ। অন্তবর্তীকালীন ১০ মাসের জন্য বিসিসিআই প্রেসিডেন্টের হিসেবে দায়িত্ব নিয়েছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। কিন্তু নিজেরযোগ্যতা দিয়ে সৌরভ বুঝিয়ে দিয়েছিলেন তিনি এই পদের জন্য কতটা যোগ্য। তা বিসিসিআইয়ের পরিকাঠামোগত উন্নতি হোক আর ভারতের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট আয়োজন , কোভিড পরিস্থিতিতে আইপিএল আয়োজন করা হোক। এছাড়া বিসিসিআইয়ের একাধিক গুরু দায়িত্বের কাজ সাফল্যের সঙ্গে সামলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায় ও জয় শাহ জুটি। বুধে সুপ্রিম কোর্টের রায় কোন দিতে যায় এখন সেটাই দেখার । 

আরও পড়ুনঃবিশ্বকাপ জয়ের ভাগ্য ফেরাতে সম্পূর্ণ বদলে যাচ্ছে টিম ইন্ডিয়ার জার্সি, দেখুন সেই ঝলক

আরও পড়ুনঃসেঞ্চুরি ও ডবল সেঞ্চুরি একই টেস্ট ম্য়াচে, দেখে নিন এমন কৃতিত্ব রয়েছে কত জন ব্যাটারের

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল