টানা ২ ম্যাচে সেঞ্চুরি, ইতিহাস গড়লেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটার

প্রথম ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যাওয়ার পর বৃহস্পতিবার বাংলাদেশকে হারিয়ে চলতি টি-২০ বিশ্বকাপে প্রথম জয় পেল দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচেই ইতিহাস গড়লেন বাঁ হাতি ব্যাটার রিলি রসুউ।

Web Desk - ANB | Published : Oct 27, 2022 12:45 PM IST

ক্রিকেটে রেকর্ড ভাঙা-গড়া নিত্য ঘটনা। ব্যাটাররাই বেশি রেকর্ড গড়েন ও ভাঙেন। তবে বোলাররাও অনেক নজির গড়েন। কিছু রেকর্ড সহজেই ভেঙে দেওয়া যায় আবার এমন কিছু রেকর্ড আছে যা ভাঙা সহজ নয়। বৃহস্পতিবার টি-২০ বিশ্বকাপে তেমনই একটি রেকর্ড গড়লেন দক্ষিণ আফ্রিকার বাঁ হাতি ব্যাটার রিলি রসুউ। তিনি এদিন বাংলাদেশের বিরুদ্ধে ৫৬ বলে ১০৯ রানের বিস্ফোরক ইনিংস খেলেন। এর আগে ৪ অক্টোবর ভারতের বিরুদ্ধে ম্যাচে ৪৮ বলে ১০০ রান করে অপরাজিত ছিলেন এই ব্যাটার। পরপর ২ ম্যাচে শতরান করার নজির গড়লেন তিনি। এর আইসিসি-র পূর্ণ সদস্য দেশের কোনও ক্রিকেটার টানা ২ আন্তর্জাতিক টি-২০ ম্যাচে সেঞ্চুরি করতে পারেননি। দক্ষিণ আফ্রিকার এই ব্যাটারই প্রথম এই নজির গড়লেন। প্রোটিয়া শিবিরের আশা, রসুউয়ের এই ফর্ম অব্যাহত থাকবে এবং তিনি চলতি প্রতিযোগিতায় দলকে আরও সাফল্য এনে দেবেন।


 ৬ বছর পর জাতীয় দলে ফিরে চমকপ্রদ ফর্মে রসুউ। তাঁকে থামানোর পরিকল্পনা করতে হবে ভারতীয় দলকে। কারণ, রবিবার প্রোটিয়াদের বিরুদ্ধে ম্যাচ রোহিত শর্মার দলের। রসুউ যাতে পরপর ৩ ম্যাচে সেঞ্চুরি না করতে পারেন, সেটা নিশ্চিত করার চেষ্টা করবেন ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিংরা।


আন্তর্জাতিক ক্রিকেটে আইসিসি-র পূর্ণ সদস্য দেশের প্রথম ব্যাটার হিসেবে রসুউ পরপর ২ ম্যাচে সেঞ্চুরির নজির গড়লেও, এই রেকর্ড কিন্তু প্রথম নয়। এর আগেও একাধিক ব্যাটার একই নজির গড়েছেন। বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে পরপর ২ সেঞ্চুরি করেন ফ্রান্সের ১৮ বছর বয়সি গুস্তাভ ম্যাককিওন। ২০২০ সালের আইপিএল-এ পরপর ২ ম্যাচে সেঞ্চুরি করেন ভারতের অভিজ্ঞ বাঁ হাতি ব্যাটার শিখর ধবন। ২০১১ সালের চ্যাম্পিয়ন্স লিগ টি-২০ প্রতিযোগিতায় পরপর ২ ম্যাচে শতরান করেন ডেভিড ওয়ার্নার। ২০১৩ সালের সৈয়দ মুস্তাক আলি টি-২০ প্রতিযোগিতায় পরপর ২ ম্যাচে শতরান করেন উন্মুক্ত চাঁদ। র‍্যাম স্ল্যাম টি-২০ প্রতিযোগিতায় এই নজির গড়েন ইংল্যান্ডের কেভিন পিটারসেন। ২০১৯ সালে সৈয়দ মুস্তাক আলি টি-২০ প্রতিযোগিতায় পরপর ২ ম্যাচে সেঞ্চুরি করেন ঈশান কিষান। ২০১৪ সালের ন্যাটওয়েস্ট টি-২০ ব্লাস্টে একই নজির গড়েন লুক রাইট। ২০১৫ সালের ন্যাটওয়েস্ট টি-২০ ব্লাস্টে পরপর দুটো সেঞ্চুরি করেন মাইকেল ক্লিঞ্জার। ২০১৮ সালে আফ্রিকা টি-২০ কাপে একই কৃতিত্ব অর্জন করেন মার্কো মারাইস। ২০১৮ সালে মানসি সুপার লিগে এই নজির গড়েন রিজা হেনড্রিকস।

আরও পড়ুন-

পাকিস্তানের পর ধরাশায়ী নেদারল্যান্ডস, টি-২০ বিশ্বকাপে ফের জয় ভারতের 

 

মহিলা ক্রিকেটারদের সমানাধিকার, বিরাটদের মতোই পারিশ্রমিক পাবেন হরমনপ্রীতরা 

 

সিএবি-র বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ সম্মান ঝুলন, দীপ্তি, রিচাকে

Share this article
click me!