Andy Flower Lucknow Head Coach: ঝুলিতে সাফল্য অনেক, লখনউকে আইপিএল ট্রফি দিতে আসছেন ফ্লাওয়ার


জিম্বাবোয়ের (Zimbabwe) প্রাক্তন অধিনায়ক অ্যান্ডি ফ্লাওয়ারকে (Andy Flower) প্রধান কোচ হিসাবে নিয়োগ করল আইপিএল-এর (IPL 2022) লখনউ (Team Lucknow) ফ্র্যাঞ্চাইজি। কতটা ভাল কোচ ফ্লাওয়ার? 

Web Desk - ANB | Published : Dec 17, 2021 6:35 PM IST

এখনও ফ্র্যাঞ্চাইজির নাম ঠিক করে উঠতে পারেনি আইপিএল-এর (IPL 2022) নতুন দল লখনউ-এর (Team Lucknow) ফ্র্যাঞ্চাইজি। কিন্তু, ইতিমধ্যেই তারা কোচিং স্টাফ নিয়োগ করা শুরু করে দিল। শুক্রবার তারা জানিয়েছে, জিম্বাবোয়ের (Zimbabwe) প্রাক্তন অধিনায়ক অ্যান্ডি ফ্লাওয়ার (Andy Flower) তাদের দলের প্রধান কোচ হতে চলেছেন। 

গত অগাস্টে প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে লখনউ ফ্র্যাঞ্চাইজি কিনেছিল বাংলার শিল্পগোষ্ঠী আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ (RPSG)। ইএসপিএনক্রিকইনফোর এক প্রতিবেদন অনুযায়ী ফ্লাওয়ারের সঙ্গে লখনউ ফ্র্যাঞ্চাইজি দীর্ঘমেয়াদি চুক্তি করেছে, তবে সঠিক সময়কাল উল্লেখ করেননি সঞ্জীব গোয়েঙ্কা (Sanjiv Goenka)। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, 'পেশাদারিত্বের' কারণেই তাঁরা ফ্লাওয়ারকে প্রধান কোচ হিসাবে বেছে নিয়েছেন। এর আগে, ২০২০ সাল থেকে দুই মরসুমের জন্য অ্যান্ডি ফ্লাওয়ার, পাঞ্জাব কিংস দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন।  

২০২২ সালে আইপিএল হচ্ছে ১০ দলের। আহমেদাবাদের (Ahmedabad) সঙ্গে সঙ্গে নতুন ফ্র্যাঞ্চাইজির হিসাবে আত্মপ্রকাশ করবে লখনউ ফ্র্যাঞ্চাইজিও। অ্যান্ডি ফ্লাওয়ার জানিয়েছেন লখনউ-কে কিছু 'অর্থবহ সাফল্য এনে দেওয়ার চ্যালেঞ্জটি তিনি উপভোগ করবেন'। কোচ হিসাবে কিন্তু, ফ্লাওয়ারের ঝুলিতে সাফল্য কম নেই। ক্রিকেটেই তিন ফর্ম্যাটেই তাঁর কোচিং-এর সুখ্যাতি রয়েছে। প্রায় এক দশক আগে, তাঁর কোচিং-এ ইংল্যান্ড (England) টেস্ট ক্রিকেটে গোটা বিশ্বে আধিপত্য বিস্তার করেছিল। র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছিল। সেই সঙ্গে ফ্লাওয়ার ইংল্যান্ডকে তাদের প্রথম আইসিসি ট্রফিটিও দিয়েছিলেন। ২০১০ সালে টি২০ বিশ্বকাপ (T20 World Cup) জিতেছিল পল কলিংউডের (Paul Collingwood) নেতৃত্বাধীন ইংল্যান্ড দল।

ইংল্যান্ড ক্রিকেটের সঙ্গে দীর্ঘ ১২ বছরের সম্পর্ক চুকিয়ে, ২০১৯ সালে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে কোচিং করাতে আসেন  অ্য়ান্ডি ফ্লাওয়ার। সেখানেও আকর্ষণীয় সাফল্য পেয়েছেন। 'মুলতান সুলতানস' (Multan Sultans) দলের প্রধান কোচ হিসাবে চলতি বছরের শুরুতেই তিনি পিএসএল (PSL) ট্রফি জিতেছেন। এই প্রথম মুলতান সুলতানস, পিএসএল জিতেছে। ২০২০ এবং ২০২১ - তাঁর কোচিংয়ে পরপর দুবার 'সেন্ট লুসিয়া কিংস' (St Lucia Kings) ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (CPL) ফাইনালে উঠেছে। 

সদ্য সমাপ্ত টি২০ বিশ্বকাপে ২০২১-এ (T20 World Cup 2021) আফগানিস্তানের (Afghanistan) জাতীয় দলের উপদেষ্টার ভূমিকায় ছিলেন তিনি। গ্রুপের বাধা টপকাতে না পারলেও, পাকিস্তান, নিউজিল্যান্ডের মতো বড় দলকেও বেগ দিয়েছিল আফগানরা। কোচ অ্যান্ডি ফ্লাওয়ার সম্পর্কে ক্রিকেট বিশেষজ্ঞরা বলেন, তাঁর সবথেকে বড় গুণ হল, খোলা মনে নতুন যুগের সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার ক্ষমতা। ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, ফ্লাওয়ার যদিও মনে করেন, ম্যান ম্যানেজমেন্টই কোচ হিসাবে তাঁর প্রাথমিক কাজ।

Read more Articles on
Share this article
click me!