IND VS SA ODI: বাভুমা-ডুসেনের জোড়া অর্ধ শতরান, ভারতকে ২৯৭ রানের টার্গেট দিল প্রোটিয়ারা

ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) প্রথম একদিনের ম্যাচে (1st ODI)। বোল্যান্ড পার্কে (Boland Park)টস জিতে ব্য়াটংয়ের সিদ্ধান্চ নেন টেম্বা বাভুমা (Temba Bavuma)। নির্ধারিত ৫০ ওভারে ২৯৬ রান করে প্রোটিয়ারা। জোড়া শতরান করলেন টেম্বা বাভুমা ও ভ্যান ডার ডুসেন (Van Der Dussen)। ভারতের টার্গেট ২৯৭ রান। 
 

Asianet News Bangla | Published : Jan 19, 2022 12:39 PM IST / Updated: Jan 19 2022, 06:29 PM IST

টেস্ট সিরিজ  (Test Series) জয় থেকে আত্মবিশ্বাস নিয়ে ওয়ান ডে সিরিজের শুরুটাও দুরন্ত করল দক্ষিণ আফ্রিকা (South Africa)। বোল্যান্ড পার্কে (Boland Park) ভারত বনাম দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) প্রথম একদিনের ম্য়াচে ভারতকে ২৯৭ রানের টার্গেট দিল প্রোটিয়া বাহিনি। সৌজন্যে সীমিত ওভারের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা (Temba Bavuma) ও ভ্যান ডার  ডুসেনের (Van Der Dussen) জোড়া শতরান। তাদের চওড়া ব্য়াটের উপরই ভর করেই বড়  রানে পৌছায় দল। ২০৪ রানের রেকর্ড পার্টনারশিপও করেন দুই তরুণ ডানহাতি ব্যাটসম্যান। যদিও এদিন শুরুটা ভালো করেছিল কেএল রাহুলের (KL Rahul)দল । ৬৮ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে দলকে টেনে তোলেন বাভুমা ও ডুসেন। ১১০ রান করে আউট হন টেম্বা বাভুমা। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ  ১২৯ রানের অপরাজিত ইনিংস খেলেন ভ্যান ডার ডুসেন। ভারতের হয়ে ২টি উইকেট নেন বুমরা ও একটি উইকেট নেন অশ্বিন। 

 

 

এদিন টসে জিতে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। কেএল রাহুলও টেস জিতলে যে ব্য়াটিংয়ের সিদ্ধান্ত নিতেন সেই কথাও জানান। কিন্তু ইনিংসের শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। শুরু থেকেই আটোসাটো বোলিং করেন দুই পেসার জসপ্রীত বুমরা ও ভুবনেশ্বর কুমার। যার ফলও মেলে খুব তাড়াতাড়ি। পঞ্চম ওভারে দলের ১৯ রানে প্রথম উইকেট হারা প্রোটিয়া ব্রিগেড বুমরার বলে ৬ রানে করে আউট হন জানেমান মালান। এরপর ক্রিজে আসেন টেম্বা বাভুমা। কুইন্টন ডিকককে সঙ্গে নিয়ে ধীর গতিতে ইনিংস এগিয়ে নিয়ে যেতে শুরু করেন। কিন্তু সেই পার্টনারশিপ বেশি সময় স্থায়ী হয়নিষ ৫৮ রানে দ্বিতীয় উইকেট পড়ে দক্ষিণ আফ্রিকার। ২৭ রান করেন অশ্বিনের শিকার হন ডিকক। বেশিক্ষণ ক্রিজে দাঁড়াতে পারেননি আইডেন মার্করাম। ১০ রান করে এই ম্য়াচে অভিষেককারী ভেঙ্কটেশ আইয়র তাকে রান আউট করেন। 

 

আরও পড়ুনঃVirat Kohli: ২০০৮ থেকে ২০২১, প্রতিবছর কটি করে সেঞ্চুরি করেছেন কোহলি, দেখুন 'বিরাট' পরিসংখ্যান

আরও পড়ুনঃTop 10 Fastest Delivery: ক্রিকেট ইতিহাসে সেরা ১০ 'আগুনে গতির' বল কারা করেছিলেন, চিনে নিন তাদের

৬৮ রানের ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা দল। সেখান থেকে দলের ইনিংসের রাশ ধরে নেন অধিনায়ক টোম্বা বাভুমা  ও ভ্যান ডার ডুসেন। দুজন মিলে প্রথমে ধীর গতিতে ঠান্ডা মাথায় পার্টনারশিপ গড়া শুরু করেন। পরে ধীরে ধীরে ইনিংসের গিয়ার বদল করেন। দুজনেই প্রথমে তাদের অর্ধশতরান ও পরে তাদের শতরানও পূরণ করেন। একাধিক চোখ ধাধানো শট ক্রিকেট প্রেমিদের উপহার দিন বাভুমা ও ডুসেন। ৬৮ রানে ৩ উইকেট থেকে শুরু করে ২৭২ রানে গিয়ে চতুর্থ উইকেট পড়ে দক্ষিণ আফ্রিকার। ২০৪ রানের অনবদ্য পার্টনারশিপ গড়েন দুই প্রোটিয়া তারকা। ১১০ করে বুমরার বলে আউট হন বাভুমা। ৮টি চারে সাজানো তার ইনিংস। ২৯৬ রানে শেষে হয় দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস। ৯৬ বলে ১২৯ রানের ঝোড়ো ইনিংস খেলেন ডুসেন। ৯টি চার ও ৪টি ছয়ে সাজা তার অপরাজিত ইনিংস। ২৯৭ রানের বড় রান চেজ করার জন্য রাহুল, ধওয়ান, বিরাট, শ্রেয়স, পন্থদের দিকে তাকিয়ে ভারতীয় ফ্যানেরা।

Read more Articles on
Share this article
click me!