এই তিন অধিনায়কের নেতৃত্বে একটিও টি২০ ম্য়াচ হারেনি টিম ইন্ডিয়া, চিনে নিন তাদের

আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে (t20 international match ) বিগত দেড় দশকের বেশি সময়ে সবথেকে বেশি ম্যাতে নেতৃত্ব দিয়েছেন এমএস ধোনি (MS Dhoni), বিরাট কোহলি (Virat Kohli) ও রোহিত শর্মা (Rohit Sharma)। কবে কারও একশো শতাংষ জয়ের রেকর্ড নেই। তবে এমন ৩ জন ভারত অধিনায়ক (Indian Captain) রয়েছে যারা একটিও ম্যাচ হারেননি।

Web Desk - ANB | Published : Sep 13, 2022 12:34 PM IST

ভারতীয় ক্রিকেট দলে টি২০ ক্রিকেটে দীর্ঘ সময় ধরে দলকে নেতৃত্ব দিয়েছেন এমএস ধোনি, বিরাট কোহলি ও রোহিত শর্না। এদের মধ্যে রোহিত শর্মা বর্তমান অধিনায়। টানা ১৪টি আন্তর্জাতিক টি২০ ম্যাচ জয়ের রেকর্ডও গড়েছেন রোহিত শর্মা। দলের বর্তমান অধিনায়কও তিনি। তবে সম্পূর্ণ অপরাজেয় তকমা নেই এদের মধ্যে কোনও অধিনায়কের। কিন্তু ভারতীয় ক্রিকেট দলে এমন তিন জন অধিনায়কও রয়েছে যারা টি২০ ক্রিকেটে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়েছেন যারা একটিও ম্যাচ হারেননি। যদিও এই সকল ক্রিকেটাররা সীমিত কিছু ম্য়াচেই ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। দেখে নিন সেই অধিনায়কদের তালিকায় কারা কারা রয়েছে।

হার্দিক পান্ডিয়া (৩ ম্যাচ ৩ জয়)-
সম্প্রতি আয়ারল্যান্ড সফরে ভারতীয় দলের অধিনায়ক হয়েছিলেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। এই দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারত আয়ারল্যান্ডকে ২-০ তে হোয়াইটওয়াশ করেছে। ভারতীয় দলের তরুণ খেলোয়াড়রা অবিশ্বাস্য পারফরম্যান্স দিয়ে তাদের জয়ের ধারা বজায় রাখে। এছাড়া চলতি বছরে ওয়স্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০ সিরিজের শেষ ম্য়াচেও হার্দিক পান্ডিয়া অধিনায়কত্ব করেছিলেন ও জয় পেয়েথিলেন। উল্লেখ্য ২০২২ আইপিএলে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে গুজরাট দল শিরোপা জিতেছিল।

সুরেশ রায়না (৩ ম্যাচ ৩ জয়)-
২০২০ সালের ১৫ অগাস্ট এমএস ধোবিক অবসরের দিন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন সুরেশ রায়নাও। সম্প্রতি সব ধরনের ক্রিকেট থেকেও অবসরের কথা জানিয়েছেন সুরেশ রায়না। মাত্র ২৩ বছর বয়সে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছিলেন সুরেশ রায়না। ফলে তিনি সর্বকনিষ্ঠ ভারতীয় অধিনায়কও হয়েছিলেন। সিনিয়র খেলোয়াড়দের বিশ্রামের জন্য ২০১০ সালে জিম্বাবুয়ে সফরে নেতৃত্ব পান সুরেশ রায়না এবং ওই ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়েকে ৩-০ তে হোয়াইটওয়াশ করে ভারতীয় দল।    

বীরেন্দ্র শেওবাগ (১ ম্যাচ ১ জয়)-
২০০৬ সালে ভারতীয় দল প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল এবং দলকে নেতৃত্ব দেন বীরেন্দ্র শেওয়াগ। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকা প্রথম ব্যাট করে ৯ উইকেটে ১২৬ রান তোলে। জবাবে ভারতীয় দল ৫ উইকেটে জয় পায়। বীরেন্দ্র সেওয়াগ নিজে ২৯ বলে ৩৪ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। কিন্তু এরপরে আর কখনও তিনি এই ফরম্যাটে অধিনায়কত্ব করার সুযোগ পাননি। ফলে অধিনায়ক হিসেবে একটি ম্যাচ খেলে একটিতেই জয় পেয়েছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন তারকা ওপেনি ব্যাটসম্য়ান।

আরও পড়ুনঃযুবরাজ সিংয়ের নাচে মজেছে নেট দুনিয়া, গায়কের ভূমিকায় পাঠান-রায়না, দর্শক সচিন, দেখুন ভাইরাল ভিডিও

আরও পড়ুনঃ'এভাবেও ফিরে আসা যায়', টি২০ বিশ্বকাপের দলে সুযোগ পেয়ে তা ফের প্রমাণ করলেন দীনেশ কার্তিক
 

Share this article
click me!