Asianet News BanglaAsianet News Bangla

'এভাবেও ফিরে আসা যায়', টি২০ বিশ্বকাপের দলে সুযোগ পেয়ে তা ফের প্রমাণ করলেন দীনেশ কার্তিক

আসন্ন টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) জন্য ১৫  জনের ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team) ঘোষণা করল বিসিসিআই (BCCI)। মোট ১৫ জনের প্রধান দল ও ৪ জনের স্ট্যান্ডবাই  ঘোষণা করল নির্বাচকরা। ১৫ বছর পর ফের বিশ্বকাপের দলে দীনেশ কার্তিক।
 

Dinesh Karthik gave special message on Twitter after selected in Team India for T20 World Cup 2022 spb
Author
First Published Sep 12, 2022, 10:24 PM IST

২০০৭ সালে এমএস ধোনির নেতৃত্বে যখন টি২০ বিশ্বকাপের আবির্ভাবেই চ্যাম্পিয়ন হয়েছিল ভারতীয় ক্রিকেট দল, সেই দলের সদস্য ছিলেন তরুণ উইকেট রক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিক। মাঝে ভারতীয় ক্রিকেটের গঙ্গা দিয়ে বয়ে গিয়েছে অনেক জল। আর কোনও বিশ্বকাপে খেলার সুযোগ হয়নি ডিকের। তবে তার শেষ ইচ্ছে ছিল ক্রিকেটকে বিদায় জানানোর আগে দেশের জার্সিতে আরও একটি বিশ্বকাপ খেলতে চান। আর বিশ্বকাপ খেলার সেই স্বপ্ন পূরণের জন্য দীনেশ কার্তিকের সময় লেগে গেল ১৫ বছর। ২০০৭ -এর পর ২০২২ সালে টি২০ বিশ্বকাপের ঘোষিত দলে সুযোগ পেয়েছেন ৩৭ বছরের উইকেট রক্ষক ব্যাটসম্যান। কিন্তু এর মাঝে দেড় দশক যে লড়াইটা করতে হয়েছে তা সত্যিই অনুপ্রেরণার। তাই তো বিশ্বকাপের দলে সুযোগ পেয়ে বিশেষ বার্তা দিলেন দীনেশ কার্তিক। 

Dinesh Karthik gave special message on Twitter after selected in Team India for T20 World Cup 2022 spb

ভারতীয় দলে নিজের জায়গা কোনও দিনই সেভাবে পাকা করতে পারেননি দীনেশ কার্তিক। এমএস ধোনির জমানায় এই খেসারতটা দিতে হয়েছে এমন অনেক উইকেট রক্ষক ব্য়াটসম্য়ানকেই। ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের হয়ে একটিও টি২০ ম্যাচ খেলার সুযোগ পাননি কার্তিক। টেস্ট ও একদিনের দলেও খুবই অনিয়মিত। কিন্তু তারপরও যে নিজের উপর বিশ্বাস রেখে লড়াইটা চালিয়ে গিয়েছেন দীনেশ কার্তিক তা সত্যিই কুর্নিশযোগ্য। মাঝে তো ধারাভাষ্যকার হিসেবে হাতে মাইকও তুলে নিয়েছিলেন কার্তিক। ২০২১ সালে ভারতীয় দলের ইংল্যান্ড সফরের সময় পুরো দমে কমেন্ট্রি করছেন তিনি। অবসর ঘোষণা শুধু সময়ের অপেক্ষা। এই ক্রিকেটার যে বিশ্বকাপের দলে জায়গা পাবেন তা ভাবতেও পারেননি কেউ। 

Dinesh Karthik gave special message on Twitter after selected in Team India for T20 World Cup 2022 spb

আইপিএল দল কেকেআরেও প্রথমে অধিনায়কত্ব কেড়ে নেয়। তারপর ২০২২ নিলামের আগে ছেড়ে দেয় দল থেকে। তখনও ভেঙে পড়েননি ডিকে। তারপর আরসিবির হয়ে আইপিএল ২০২২ মরসুমে অনবদ্য ব্যাটিং কার্তিকের কেরিয়ারে ফের বসন্ত নিয়ে আসে। বিরাট কোহলি কার্তিকের আইপিএল পারফরম্যান্স দেখে তখনই বলে দিয়েছিলেন ভারতীয় দলে ফেরা কেউ আটকাতে পারবে না। ভারতীয় দলে সুযোগ পেয়েও নিজেকে প্রমাণ করেছেন। তবুও অপেক্ষায় ছিলেন অস্ট্রেলিয়া যাওয়ার টিকিট পাকা হওয়ার। অবশেষে টি২০ বিশ্বকাপের জন্য ঘোষিত ভারতীয় দলে সুযোগ পেয়ে সোশ্যাল মিডিয়ায় দীনেশ কার্তিক লিখলেন, ‘স্বপ্ন এবার সত্যি হল।’ কার্তিক আরও একবার বুঝিয়ে দিলেন ইচ্ছে, পরিশ্রম আর জেদ থাকলে এভাবেও ফিরে আসা যায়। 

 

 

এক ঝলকে দেখে নিন টি২০ বিশ্বকাপে ভারতীয় দল-
রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলী, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ঋষভ পন্থ, দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ড্য, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চহাল, অক্ষর পটেল, যশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার, হর্ষল পটেল এবং অর্শদীপ সিংহ।

স্ট্যান্ডবাই ক্রিকেটার-
মহম্মদ শামি, শ্রেয়স আয়ার, রবি বিষ্ণোই, দীপক চাহার

Follow Us:
Download App:
  • android
  • ios