আইপিএলের নতুন টাইটেল স্পনসরও কি হাতছাড়া হবে বিসিসিআইয়ের, চিনা যোগ থাকায় আপত্তি বণিক সভার

  • আইপিএলে নতুন টাইটেল স্পনসর হয়েছে ড্রিম ১১
  • কিন্তু নয়া সংস্থারও চিনা যোগ রয়েছে বলে অভিযোগ
  • তাই বিসিসিআইকে কড়া ভাষায় চিঠি দিল বণিক সভা
  • প্রকারন্তরে চাইনিজ সংস্থায় দায়িত্ব পেল বলে অভিযোগ
     

Sudip Paul | Published : Aug 20, 2020 11:29 AM IST

আইপিএলের নতুন টাইটেল স্পনসর ড্রিম ইলেভেন নিয়ে ক্রমশ অস্বস্তি বাড়ছে বিসিসিআইয়ের। ১৮ তারিখ আইপিএলের নতুন টাইটেল স্পনসর হিসেবে গেমিং ফ্যান্টাসি অ্যাপ ড্রিম ইলেভেনর নাম ঘোষণা করা হয়। ২২ কোটির টাকার বিনিময়ে চলতি বছরের আইপিএলের জন্য বিসিসিআইয়ের সঙ্গে চুক্তি হয় নয়া সংস্থার। কিন্তু নতুন টাইটেল স্পনসরের নাম ঘোষণার সঙ্গে সঙ্গেই অভিযোগ উঠতে শুরু করে ড্রিম ইলেভেনের সঙ্গে যুক্ত রয়েছে চিনা সংস্থাও। যা নিয়েই যাবতীয় বিতর্কের সূত্রপাত। এবার বিসিসিআইয়ের বিরুদ্ধে সুর চডাল বণিক সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স।

আরও পড়ুনঃধোনিকে দুপাতার আবেগ ভরা চিঠি মোদীর, সমস্ত কাজ ফেলে কি উত্তর দিলেন এমএসডি

এর আগে ভিভোকে সরানোর জন্যও বিসিসিআইয়ের উপর চাপ সৃষ্টি করেছিল বণিক সংগঠন। ভিভোকে সরানো না হলে, আইপিএল বয়কটেরও ডাক উঠছিল। অবশেষেব বাধ্য হয়ে ভিভোকে আইপিএল থেকে সরিয়ে দেয় বিসিসিআই। কিন্তু নয়া সংস্থা ড্রিম ইলেভের সঙ্গেও ২০১৮ সালে চিনের গেমিং সংস্থা টেনসেন্ট  যোগ রয়েছে। টেনসেন্ট ড্রিম ইলেভেনে ১০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেছে। তাই  কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স  দাবি, ড্রিম ইলেভেনকে স্পনসর হিসেবে ঘোষণা করে ঘুরপথে আসলে ভারতীয়দের আবেগ নিয়ে খেলা করছে বোর্ড। বিসিসিআই ঘুরপথে সেই চিনা সংস্থাকেই স্পনসরশিপ দিয়ে দিল বলে অভিযোগ সিএআইটির।

আরও পড়ুনঃমরুদেশে পারি দেওয়ার আগে আবেগঘন ভিডিও বার্তা কেকেআরের, সকলকে পাশে থাকার আর্জি ডিকের

আরও পড়ুনঃমোহনবাগান রত্ন গোষ্ঠ পাল খেলেছিলেন ইস্টবেঙ্গলেও, কিংবদন্তীর জন্মদিনে ফিরে দেখা অজানা ইতিহাস

উল্লেখ্য গত জুনে লাদাখের গালোয়ান সীমান্তে ভারত-চিন সংঘর্ষের পর দেশ জুড়ে চিন বিরোধী আবহ তৈরি হয়। ডাক ওঠে চিনা দ্রব্য বর্জন করারও। ৫৯টি চিনা অ্যাপ দেশে নিষিদ্ধ করে কেন্দ্রের সরকার। তারপর থেকেই ভিভোকে আইপিএলের টাইটেল স্পনসর থেকে সরানো দাবি ওঠে। অবশেষে ভিভোকে সরিয়ে দিতে বাধ্য হয় বিসিসিআই। আর নতুন টাইটেল স্পনসর হিসেবে ঘোষণা করা ড্রিম ইলেভেনের নাম। কিন্তু সেই সংস্থারও চিনা যোগ থাকায় আইপিএল শুরু মাস খানেক আগে ক্রমশ অস্বস্তি বাড়ছে ভারতীয় ক্রিকেট বোর্ডের।

Share this article
click me!