ধরা-ছোঁয়ার বাইরে কোহলি! দলকে জেতালেন, বিরাট রেকর্ডে পিছনে পড়ল সবাই

প্রথম ব্যাটসম্যান হিসেবে একদশকে ২০০০০ রান করলেন বিরাট কোহলি। তার আগে এক দশকে সর্বোচ্চ রান করার রেকর্ড ছিল রিকি পন্টিং-এর। এই তালিকায় ছয় নম্বরে আছেন সচিন তেন্ডুলকর। রেকর্ড গড়ার পাশাপাশি বিরাট দলকেও জেতালেন।  

 

amartya lahiri | Published : Aug 15, 2019 8:24 AM IST

প্রথম ব্যাটসম্যান হিসেবে একদশকে ২০০০০ রান করার রেকর্ড করলেন কোহলি। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্য়াচে ১১ ইনিংসের পর শতরান পেয়েছিলেন কোহলি। একবার শতরানের উপোস ভাঙার পর আর যাচ্ছে না তাঁকে। বুধবার তৃতীয় তথা শেষ একদিনের ম্যাচেও ৯৯ বলে ১১৪ রানের একটি দুর্দান্ত ইনিংস খেললেন। দলকে জেতালেন ৬ উইকেটে।

আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফর্ম্যাট মিলিয়ে কোহলির মোট রান হয়েছে ২০৫০২। ২০১০ সালের পর থেকে তাঁর ব্যাটে এসেছে ২০০১৮ রান। এর আগে ক্রিকেটের ইতিহাসে কোনও ক্রিকেটারই এক দশকে ২০০০০ রান করতে পারেননি। এতদিন এক দশকে সবচেয়ে বেশি রান করার রেকর্ড ছিল প্রাক্তন অস্ট্রেলিয় অধিনায়ক রিকি পন্টিং-এর। ১৯৯০ থেকে ২০০০ সালের মধ্যে তিনি ১৮৯৬২ রান করেছিলেন।   

পন্টিং-এর পর এই তালিকায় আছেন জ্যাক কালিস, তিনি একই সময়ে ১৬৭৭৭ রান করেছিলেন। চার ও পাঁচ নম্বরে আছেন দুই শ্রীলঙ্কান মাহেলা জয়বর্ধনে (১৬৩০৪) ও কুমার সঙ্গাকারা (১৫৯৯৯)। আর সচিন তেন্ডুলকর ১৫৯৬২ রান নিয়ে রয়েছেন ছয় নম্বরে। তাঁর পরের স্থানে আছেন রাহুল দ্রাবিড়, ১৫৮৫৩ রান।

 

Share this article
click me!