Virat Kohli Quits Test Captaincy: বিরাট ভক্তদের ক্ষোভের নিশানায় দাদা ও জয় শাহ, দেখুন


ভারতের টেস্ট অধিনায়কের পদ ছেড়ে দিয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। তারপরই ক্রিকেট ভক্তদের ক্ষোভের মুখে বিসিসিআই (BCCI) সচিব জয় শাহ (Jay Shah) এবং সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। 

Web Desk - ANB | Published : Jan 15, 2022 6:15 PM IST

শনিবার ভারতীয় টেস্ট ক্রিকেট দলের অধিনায়কের পদ থেকেও সরে দাঁড়িয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। আর তারপরই ভারতীয় ক্রিকেট ভক্তদের ক্ষোভে নিশানায় বিসিসিআই (BCCI) সচিব জয় শাহ (Jay Shah) এবং সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। কোহলি অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণার পর থেকে এখনও পর্যন্ত সৌরভ গঙ্গোপাধ্যায় কোনও বিবৃতি দেননি। তবে, কোহলির টুইট সকলের চোখে পড়তে না পড়তেই, জয় শাহ-ও টুইট করে এই বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন, যা ফ্যানদের আরই ক্ষুব্ধ করেছে।

দক্ষিণ আফ্রিকায় (South Africa) তিন ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দল ২-১ ফলে পরাজিত হওয়ার কয়েক ঘণ্টা পরই বিরাট তাঁর অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত জানান। তাঁর এই আচমকা সিদ্ধান্ত ক্রিকেট জগতে সকলকে চমকে দিয়েছে। কোহলি টুইটে বলেছেন, ভারতের এই খারাপ পারফরম্যান্সের পরও যদি তিনি অধিনায়কের পদ ধরে রাখেন, তবে তাঁর পক্ষে সেটা অসৎ কাজ করা হবে। তিনি আরও বলেন, চলার পথে অনেক উত্থান-পতন ছিল, কিন্তু প্রচেষ্টা বা বিশ্বাসের কোনও অভাব ছিল না। বিরাচ আরও জানিয়েছেন, তিনি যাই করেন, তাতে নিজের ১২০ শতাংশ দিয়ে থাকেন। যখন দেখেন তা তিনি করতে না পারছেন না, তিনি বুঝে যান, সেই কাজটা তাঁর জন্য সঠিক নয়। 

সদ্য প্রাক্তন ভারত অধিনায়কের এই বিবৃতির প্রতিক্রিয়ায় জয় শাহ টুইট করে বলেন, 'ভারতীয় দলের অধিনায়ক হিসাবে একটি দুর্দান্ত মেয়াদের জন্য বিরাট কোহলিকে অভিনন্দন। বিরাট দলকে একটি নির্মম ফিট ইউনিটে পরিণত করেছিলেন, যে দল ভারতে এবং ভারতের বাইরে - উভয় ক্ষেত্রেই প্রশংসনীয় পারফর্ম করেছে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে টেস্ট জয় বিশেষভাবে স্মরণীয়।'

জয় শাহের এই বিবৃতি কিন্তু ভারতীয় ক্রিকেট অনুরাগীরা, বিশেষ করে বিরাট ভক্তরা ভালভাবে নেয়নি। অনেকেই অভিযোগ করেছেন, জয় শাহ এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের দুর্ব্যবহারের কারণেই বিরাট কোহলি ভারতের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। এর আগে টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) ঠিক আগে ভারতের টি২০ দলের অধিনায়কত্ব ছেড়েছিলেন বিরাট। তারপর ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বা বিসিসিআই তাঁকে ওডিআই অধিনায়কের পদ থেকে বরখাস্ত করেছিল। বোর্ড জানিয়েছিল, সাদা বলের ক্রিকেটে একজন অধিনায়কই রাখতে চায় জাতীয় নির্বাচকরা। আর সেই কারণেই তাঁকে সরানো হয়েছে। তবে সেই ঘটনা নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া তৈরি হয়েছিল। তার জের কাটতে না কাটতেই, লাল বলের ক্রিকেটের নেতার পদও ছেড়ে দিলেন বিরাট। 

দেখে নেওয়া যাক ক্ষুব্ধ ফ্যানদের প্রতিক্রিয়া -

পরিসংখ্যান অনুযায়ী বিরাট কোহলি, ভারতের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক। ৬৮ টি ম্যাচে নেতৃত্ব দিয়ে তিনি ১৭ টি টেস্টে ভারতকে জয় এনে দিয়েছেন। এছাড়া তাঁর নেতৃত্বে ভারতীয় দল ১১ টি টেস্ট ড্র-ও রেখেছিল। তার উল্লেখযোগ্য কৃতিত্বের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে টেস্ট সিরিজ জয়। অধিনায়ক হিসাবে, কোহলি ব্যাট হাতে ৫৮৬৪ রান করেছেন, গড় ৫৪.৮০। এই সময়ে তিনি ২০ টি শতরান এবং ১৮টি অর্ধশতরানও করেছেন। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি অপরাজিত ২৫৪ রানের ইনিংসও খেলেছিলেন। তবে গত দুই বছরে বিরাটের ব্যাট থেকে একটিও শতরান আসেনি। 
 

Read more Articles on
Share this article
click me!