রোহিত শর্মাকে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে নির্বাচন করার সঠিক সময় কখন ছিল? এবার মুখ খুললেন যুবরাজ সিং

ভারতীয় ক্রিকেটে এক স্বর্ণযুগের সাক্ষী যুবরাজ সিং, বর্তমান ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্ব নিয়ে প্রকাশ করলেন নিজের মতামত। রোহিত শর্মাকে ভারতীয় দলের অধিনায়ক হিসাবে বাছাই করার সিদ্ধান্ত কতটা সঠিক ছিল বোর্ডের সেই ইস্যুতেই মুখ খুলেছেন যুবরাজ।  
 

Riya Dey | Published : Apr 30, 2022 12:28 PM IST

২০২১ সালে টি-২০ বিশ্বকাপের পর আচমকাই ক্রিকেট অধিনায়কত্ব নিয়ে একটি বিরাট সিদ্ধান্ত নিয়ে বসেন প্রাক্তন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। এরপরই সেই দায়িত্ব গিয়ে বর্তায় রোহিত শর্মার উপর। আইপিএলে দীর্ঘদিন মুম্বই ইন্ডিয়ানসের হয়ে অধিনায়কত্ব সামলাচ্ছেন রোহিত শর্মা এবং বর্তমানে আইপিএলে সব থেকে বেশি বিজয়ী ট্রফির অধিকারী ও রোহিত শর্মার দল। তবে এই সিদ্ধান্ত কতটা সঠিক তা নিয়ে জলঘোলা হয়েছে প্রচুর। এবার কেউ ইস্যুতেই মুখ খুলেছেন যুবরাজ সিং। 

সম্প্রতি এক প্রথম সারির সংবাদ মাধ্যমের কাছে নিজের সাক্ষাৎকার দিতে রোহিত শর্মার অধিনায়কত্বের বিষয়ে মুখ খুলেছেন যুবরাজ। তাঁর মতে, রোহিত শর্মাকে ভারতীয় ক্রিকেট দলের টেস্ট অধিনায়ক করা একটি আবেগপূর্ণ সিদ্ধান্ত ছিল যখন বিরাট কোহলি এই পদ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকা সফরের পর ভারতের টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত হঠাৎ করেই নিয়েছিলেন বিরাট কোহলি তবে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) রোহিতকে উত্তরসূরী হিসাবে সাদা বলের ফর্ম্যাটে অধিনায়ক ঘোষণার জন্য কিছুটা সময় নিয়েছিলেন। 

আরও পড়ুন- কোন কোন বিষয়ে বিরাট কোহলিকে হারিয়েছেন রোহিত শর্মা, হিটম্যানের জন্মদিনে জেনে নিন আপনিও

আরও পড়ুন- ৩৫-এ পা রোহিত শর্মার, শুভেচ্ছা জোয়ারে ভাসছেন হিটম্যান, স্ত্রী দিলেন বিশেষ বার্তা

আরও পড়ুন- ম্যাক্সওয়েল বিয়ের পার্টি, 'পুষ্পা'-র গানে তুমুল নাচ কোহলির, দেখুন ভাইরাল ভিডিও

আইপিএলে এক সময় রোহিতের নেতৃত্বে খেলেওছেন যুবরাজ সিং। তিনি মনে করেন রোহিত শর্মাকে এই দায়িত্ব দেওয়ার আগে এতটা সময় নেওয়া উচিত হয় নি। এরপর রোহিত শর্মার খেলার ও ভূয়সী প্রশংসা করেছেন যুবরাজ। হিটম্যান সম্পর্কে যুবরাজের দাবি, 'রোহিত একজন চমৎকার নেতা। আমি যখন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলতাম তখন আমি রোহিতের অধীনে খেলতাম। উনি খুব ভাল চিন্তাবিদ, খুব ভাল অধিনায়ক। তাই একটু আগেই সাদা বলের ক্রিকেটে অধিনায়ক হওয়া উচিত ছিল রোহিতের। কিন্তু যেহেতু বিরাটের পারফর্ম্যান্স ও এত ভাল ছিল এবং দলও ভালভাবেই খেলছিল তাই এটা সহজ ছিল না। 

পাশাপাশি যুবরাজ আরো জানান যে, 'আমি মনে করি রোহিতকে টেস্ট ক্রিকেটে অধিনায়ক করা একটি আবেগপূর্ণ সিদ্ধান্ত ছিল। কারণ তাঁকে  অধিনায়ক হিসাবে ঘোষণা করা  হয়েছিল তাঁর ফিটনেসের সাপেক্ষে। কিন্তু টেস্ট অধিনায়ক ফিটনেসের সাপেক্ষে ঘোষণা করা ঠিক নয়। রোহিত অনেকবার আহত হয়েছেন। রোহিত যেই বয়সে আছে সেখানে ওকে ওর শরীরের প্রতি যত্ন নিতে হবে। এটা টেস্ট অধিনায়কত্বেও ওর ওপর চাপ বাড়াবে। রোহিত ভালো খেলছে, এবার ওকে টেস্ট ক্রিকেটে ব্যাটিংয়ে ফোকাস করতে দিতে হবে।'

Read more Articles on
Share this article
click me!