মহিষাসুর বধে দেবী দুর্গা ব্যবহার করেছিলেন নানান অস্ত্র, জেনে নিন মহিষাসুরমর্দিনীর অস্ত্র তার গুরুত্ব

গভীর রাতে মহিষাসুরকে বধ করে দেবী দুর্গা দেবতা ও সমগ্র সৃষ্টিকে তার ত্রাস থেকে মুক্ত করেছিলেন। মা দুর্গার অস্ত্র পরিধানের উদ্দেশ্য হল অসুরদের বিনাশ করা এবং ভক্তদের রক্ষা করা। চলুন জেনে নেই মা দুর্গার নানান অস্ত্রের রহস্য।
 

Web Desk - ANB | Published : Sep 20, 2022 8:10 AM IST

মা দুর্গা মহিষাসুর মর্দিনী নামেও পরিচিত। দেবী ভাগবত পুরাণ অনুসারে, যখন মহিষাসুরের আতঙ্ক তিনলোকে অনেক বেড়ে গিয়েছিল। দেবরাজ ইন্দ্র সমস্ত দেবতাদের নিয়ে ত্রিদেবদের কাছে গিয়ে মহিষাসুরের শক্তি ও ত্রাসের কথা বললেন। ত্রিদেবদের হাত থেকে রক্ষার জন্য প্রার্থনা করলেন। তিন দেবতার দেহ থেকে ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ একত্রিত হলেন। এই শক্তির রশ্মি মা দুর্গার রূপ নিয়েছিল। সকল দেবতা তাদের শক্তি দিয়ে মা দুর্গাকে সৃষ্টি করেছেন। গভীর রাতে মহিষাসুরকে বধ করে দেবী দুর্গা দেবতা ও সমগ্র সৃষ্টিকে তার ত্রাস থেকে মুক্ত করেছিলেন। মা দুর্গার অস্ত্র পরিধানের উদ্দেশ্য হল অসুরদের বিনাশ করা এবং ভক্তদের রক্ষা করা। চলুন জেনে নেই মা দুর্গার নানান অস্ত্রের রহস্য।

১) ত্রিশূল- ভগবান শিব দেবী দুর্গার হাতে ত্রিশূল নিবেদন করেছিলেন। ত্রিশূলের তিনটি দাগ সত্ত্ব, তমস এবং রজস গুণের প্রতিনিধিত্ব করে, যার ভারসাম্যের উপর সমগ্র সৃষ্টি বিরাজমান। এই ত্রিশূল দিয়ে মা মহিষাসুরকে বধ করেন।
২) তলোয়ার- তলোয়ারটি দেবী দুর্গাকে গণেশ দিয়েছিলেন। মা দুর্গার তলোয়ারের ধার বুদ্ধির তীক্ষ্ণতা এবং এর তেজ জ্ঞানের প্রতিনিধিত্ব করে।
৩)- বর্শা- অগ্নিদেব মাকে উপহার দিয়েছেন। এটি জ্বলন্ত শক্তি এবং শুভতার প্রতীক। এটা সঠিক এবং ভুল মধ্যে পার্থক্য.
৪) বজ্র- বজ্র শক্তির দান ইন্দ্রদেব মাকে দিয়েছিলেন। এটি আত্মার দৃঢ়তা, দৃঢ় ইচ্ছার প্রতীক। দেবী দুর্গা তার ভক্তদের আত্মবিশ্বাস এবং দৃঢ় ইচ্ছা প্রদান করেন।
৫) কুড়াল বা ফর্সা - কুঠার বা কুঠারটি দেবী দুর্গা বিশ্বকর্মার কাছ থেকে পেয়েছিলেন। যা খারাপের সাথে লড়াই করার এবং পরিণতির ভয় না পাওয়ার প্রতীক।

আরও পড়ুন- দুর্গাপুজা ও তার পরবর্তী সময় এই ৫ রাশির জন্য খুব চাপের হতে পারে, দেখে কোন রাশি আছে এই

আরও পড়ুন- দুর্গাপুজোর সময় থেকে বাকি বছরটা এই ৪ রাশির জন্য অত্যন্ত শুভ, জেনে নিন কারা আছেন 

আরও পড়ুন- এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব

৬) সুদর্শন চক্র- ভগবান বিষ্ণু তার সুদর্শন চক্র মা দুর্গাকে দিয়েছিলেন। যিনি সৃষ্টির কেন্দ্রবিন্দু তাকে ঘিরেই মহাবিশ্ব ঘুরছে।
৭) ধনুক এবং তীর- পবনদেব এবং সূর্যদেব মা দুর্গাকে ধনুক এবং তীর দিয়েছেন। যা শক্তির প্রতীক। ধনুক সম্ভাব্য শক্তির প্রতিনিধিত্ব করে, যখন তীর বা তীরটি গতিশক্তির প্রতিনিধিত্ব করে।
৮) শঙ্খ - বরুণ দেব দেবী দুর্গাকে শঙ্খ দান করেছেন। মা দুর্গার শঙ্খের শব্দে শত শত অসুর ধ্বংস হয়। শঙ্খের ধ্বনি নেতিবাচকতা দূর করে।

Read more Articles on
Share this article
click me!