একসঙ্গে হেঁটে, একসঙ্গে নেচে কার্নিভাল মাত! রেড রোডে ‘ফাটাফাটি’ ঋতাভরী

শো-তে শহরের প্রথম সারির পুজো কমিটি তাদের প্রতিমা নিয়ে অংশগ্রহণ করেছিল। আর ছিলেন টলিউড ইন্ডাস্ট্রির সমস্ত তারকা। তাঁদের জৌলুসে ঝলমলিয়ে ওঠে কার্নিভাল। তার অংশ ঋতাভরীও।
 

Web Desk - ANB | Published : Oct 9, 2022 11:04 AM IST / Updated: Oct 09 2022, 06:27 PM IST

লাল টুকটুকে বেনারসি সালোয়ার-কামিজ। সঙ্গে মানানসই সোনার গয়না। ‘ফাটাফাটি’ সেজে ২০২২-এর দুর্গাপুজো কার্নিভাল মাতিয়ে দিলেন ঋতাভরী চক্রবর্তী। কখনও রেড রোডের এই বিশেষ শো-তে সবার সঙ্গে পায়ে পা মিলিয়ে হাঁটলেন। কখনও নেচে উঠলেন সবার সঙ্গে। এ ভাবেই দক্ষিণপাড়া দুর্গোৎসব কমিটির প্রতিনিধিত্ব করলেন নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের আগামি ছবি ‘ফাটাফাটি’র নায়িকা!  

শুধুই শহর কলকাতায় নয়, এ বছর ইউনেস্কো বাংলার শারদীয়া উৎসবকে স্বীকৃতি দিতেই রাজ্যজুড়ে উদযাপনের আয়োজন। দশমীর পর থেকেই জেলায় জেলায় কার্নিভাল করে প্রতিমা নিরঞ্জনের পরামর্শ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার তার মধুরেণ সমাপয়েৎ রেড রোড শো-তে। সেখানে কখনও মুখ্যমন্ত্রী ঢাক বাজান। কখনও অন্যের নাচের তালে দুলে ওঠেন। কখনও পায়ে পা মিলিয়ে হেঁটে উৎসাহিত করেন উপস্থিত সবাইকে। ‘দিদি’কে দেখে বাকিরাও পুরোদমে উৎসবের মেজাজে।

 

শো-তে শহরের প্রথম সারির পুজো কমিটি তাদের প্রতিমা নিয়ে অংশগ্রহণ করেছিল। আর ছিলেন টলিউড ইন্ডাস্ট্রির সমস্ত তারকা। তাঁদের জৌলুসে ঝলমলিয়ে ওঠে কার্নিভাল। তারই অংশ ঋতাভরীও। অনুরাগীদের জন্য লক্ষ্মীপুজোর দুপুরে ছোট্ট ভিডিয়ো ভাগ করে নেন তিনি। সেখানেই দেখা যায়, দক্ষিণপাড়া দুর্গোৎসব কমিটির সঙ্গে তিনি এবং তাঁর আপ্ত সহায়ক মধুজাকে। নায়িকার পোশাক যথেষ্ট নজরকাড়া। বাকি সাজ ততটাই ছিমছাম। খোলা চুল পরিপাটি করে আঁচড়ানো। হাল্কা রূপটানে মোহময়ী তিনি। কানে, গলায়, হাতে হালকা গয়না। নায়িকা আকর্ষণীয়া।

ঋতাভরীর পুজো গ্রাম বাংলার সংস্কৃতির বাহক। পোড়ামাটির একচালা মূর্তির আদলে তৈরি প্রতিমার। ঠিক সরায় দেবী দুর্গা সপরিবার যে ভাবে আঁকা থাকেন তেমনই তিনি এই পুজোতেও। বিসর্জন যাত্রাকে নজরকাড়া করতে ছিল বাউল নাচ। এক দল সুন্দরী বাউল গানের ছন্দে নেচে ওঠেন। তাঁদের সঙ্গেই তাল মেলাতে দেখা যায় ঋতাভরীকেও। ছিল ছৌ-নাচ, সাঁওতালি নাচও। বাকিরা সুন্দরী লাল পাড়া, সাদা শাড়িতে। পুরুষেরা সুপুরুষ পাজামা-পাঞ্জাবিতে।

পুজোর দিনগুলোতেও ঋতাভরী ব্যস্ত। প্রায় প্রতি দিনই তাঁকে গিয়েছে শহরের প্রথম সারির একাধিক পুজো মণ্ডপে। পাশাপাশি, নবরাত্রি উপলক্ষে পৌঁছে গিয়েছিলেন ত্রিশুরে। সেখানে ডান্ডিয়া নাচ, গান, উৎসবেও মেতেছিলেন পরিচালক, সাহিত্যিক শতরূপা সান্যালের ছোট মেয়ে। ঋতাভরী সবচেয়ে খুশি তাঁর পরমপ্রিয় রণবীর কপূরের সান্নিধ্য পেয়ে। বেশ কিছু ক্ষণ তাঁদের এক সঙ্গে সময় কাটাতে দেখা যায়। স্বাভাবিক ভাবেই ছবি, অভিনয় নিয়ে নানা কথা বলেন দু’জনে। ঋতাভরীর কথায়, তিনি রণবীরকে বলেন তাঁর সঙ্গে নায়িকার একটি বিষয়ে মিল। দু’জনের ছবিতেই ‘ব্রহ্মা’ উপস্থিত!

কী ভাবে? রণবীরের ছবি ‘ব্রহ্মাস্ত্র’। আর ঋতাভরীর ছবির নাম ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। শুনেই নাকি বলিউড তারকা কথা দেন, তিনি ঋতাভরীর ছবিটি দেখবেন। এবং তাঁকে ব্যক্তিগত ভাবে ছবি সম্পর্কে মতামতও দেবেন!


আরও পড়ুন- লক্ষ্মীপুজোর দিন গৃহসজ্জায় মেনে চলুন এই বিশেষ টিপস, জেনে নিন কী কী করবেন

আরও পড়ুন- লক্ষ্মীপুজোর ভোগবৃত্যান্ত, পুজোয় কি কি ভোগ নিবেদন করা হয় চঞ্চলা লক্ষ্মীকে

আরও পড়ুন- ঘরে লক্ষ্মী বাস চাইলে করুন এই কাজ, কোনও দিন হবে না অর্থের অভাব

Read more Articles on
Share this article
click me!