এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব

এবার শারদীয়া নবরাত্রি ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত। এই ৯ দিন, দেবী দুর্গা আচার অনুযায়ী পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে মা এই ৯ দিন তার ভক্তদের আশীর্বাদ বর্ষণ করতে পৃথিবীতে থাকেন। 
 

deblina dey | Published : Sep 15, 2022 7:54 AM IST

মা দুর্গার নবরাত্রি প্রতি বছর ৪ বার পালিত হয়। এর মধ্যে চৈত্র নবরাত্রি ও শারদীয়া নবরাত্রি প্রধান। আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শারদীয়া নবরাত্রি শুরু হয় যা বাঙালির শ্রেষ্ঠ উৎসব। এর মধ্যে মা দুর্গার নয়টি রূপের পূজা করা হয়। এবার শারদীয়া নবরাত্রি ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত। এই ৯ দিন, দেবী দুর্গা আচার অনুযায়ী পূজা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে মা এই ৯ দিন তার ভক্তদের আশীর্বাদ বর্ষণ করতে পৃথিবীতে থাকেন। 

শাস্ত্র মতে এই দিনগুলিতে মায়ের পূজা, উপবাস, পূজা প্রভৃতি করা হয়। প্রকৃত ভক্তি ও ভক্তি সহকারে মায়ের আরাধনা করলে মা দুর্গার কৃপায় ভক্তের সকল দুঃখ দূর হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এবারের শারদীয়া নবরাত্রি অত্যন্ত শুভ বলে মনে করা হচ্ছে। কারণ এবার মা দুর্গা আগমন হবে হাতিতে। প্রতি বছর মা এমন কিছুতে চড়ে আসেন, যার শুভ ও অশুভ লক্ষণ রয়েছে। আসুন জেনে নিই এবার হাতিতে চড়ে আসার মানে কী। 

মা দুর্গা আসবেন হাতিতে চড়ে-
জ্যোতিষশাস্ত্র অনুসারে, এবারের শারদীয়া তিথি খুব বিশেষ বলে মনে করা হচ্ছে। কারণ এবার মা দুর্গা আসছেন হাতিতে চড়ে। এবার দুর্গাপুজা শুরু হচ্ছে সোমবার থেকে। এমনটা বিশ্বাস করা হয় যে দুর্গাপুজার শুরুতে রবিবার ও সোমবার মা দুর্গা আসেন হাতিতে চড়ে। 

হাতিতে আগমণের অর্থ-
ধর্মীয় বিশ্বাস অনুসারে, হাতিতে চড়ে দেবী দুর্গার আগমন শুভ বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে মা যদি হাতিতে চড়ে আসেন, তবে তিনি তার সঙ্গে অনেক সুখ এবং সমৃদ্ধি নিয়ে আসেন। হাতি জ্ঞান এবং সমৃদ্ধির প্রতীক। এতে দেশে অর্থনৈতিক সমৃদ্ধি ও জ্ঞানের বিকাশ ঘটবে। মা হাতিতে চড়ে রওনা হবেন ৫ অক্টোবর। 

আরও পড়ুন- মাতৃপক্ষে কেন ষষ্ঠীতেই দেবীর বোধন হয়, জেনে নিন এর বিশেষ তাৎপর্য

আরও পড়ুন- দুর্গা পুজোয় কীভাবে বাড়িতে মঙ্গল ঘট স্থাপন করবেন, জেনে নিন নিয়ম

আরও পড়ুন- আশ্বিন মাসে এই কাজগুলি করবেন না, এর ফল খুব অশুভ বলে মনে করা হয়

প্রতিটি বাহনের গুরুত্ব-
মা দুর্গার আগমণ ঘোড়া, মহিষ, দোলা, নৌকা ও হাতিতে হয়ে থাকে। এতে নৌকা ও হাতিতে মা দুর্গার আগমন একটি শুভ লক্ষণ বলে মনে করা হয়। বাকি সব অশুভ লক্ষণ দেয়। 

Read more Articles on
Share this article
click me!