Asianet News BanglaAsianet News Bangla

আশ্বিন মাসে এই কাজগুলি করবেন না, এর ফল খুব অশুভ বলে মনে করা হয়

আশ্বিন মাস মা দুর্গার উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। শারদীয়া নবরাত্রি এই মাসে পড়ে, যেখানে মা দুর্গার মূর্তিগুলি স্থাপন করা হয় এবং দশেরার দিনে সেগুলি বিসর্জন করা হয়। 
 

Do not do these things in the month of Ashwin, its results are considered very dangerous BDD
Author
First Published Sep 13, 2022, 1:19 PM IST

হিন্দু ক্যালেন্ডার ও ক্যালেন্ডার অনুসারে বছরের সপ্তম মাস আশ্বিন মাস শুরু হয়েছে আগামীকাল অর্থাৎ ১১ সেপ্টেম্বর থেকে। আশ্বিন মাস মা দুর্গার উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। শারদীয়া নবরাত্রি এই মাসে পড়ে, যেখানে মা দুর্গার মূর্তিগুলি স্থাপন করা হয় এবং দশেরার দিনে সেগুলি বিসর্জন করা হয়। 
এই বছর শারদীয় নবরাত্রি ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং দশেরা ৫ অক্টোবর পালিত হবে। আশ্বিন মাসকে অত্যন্ত পবিত্র মাস হিসেবে বিবেচনা করা হয়। পিতৃপক্ষও এই মাসে পড়ে, যা ১০ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এবং ২৫ সেপ্টেম্বর মহালয়া অমাবস্যা বা সর্ব পিতৃ অমাবস্যার সঙ্গে শেষ হবে। 

পবিত্র আশ্বিন মাসে এই কাজটি করবেন না 
আশ্বিন মাস অত্যন্ত পবিত্র মাস। এর প্রথম অংশে ১৫ দিনের পিতৃপক্ষ বা শ্রাধ রয়েছে। অন্যদিকে শুক্লপক্ষে নবরাত্রি ও দশেরা উৎসব পালিত হয়। বিজয়াদশমীর দিন, ভগবান রামের দ্বারা রাবণ বধের উৎসব, সারা দেশে মহা আড়ম্বর সহকারে পালিত হয়। এইভাবে এই মাসটি পিতৃপুরুষের আশীর্বাদ নিয়ে আসে এবং মা অম্বের আশীর্বাদও দেয়। আসুন জেনে নিই এই পবিত্র আশ্বিন মাসে কী কী বিষয় মাথায় রাখা উচিত। 

আশ্বিন মাসে ভুল করেও আমিষ ও প্রতিহিংসামূলক কাজ করা উচিত নয়। এতে পূর্বপুরুষরা ও মা দুর্গার ক্রোধ হতে পারে। যার কারণে জীবনকে ঘিরে রয়েছে নানা ঝামেলা দেখা দিতে পারে। 

আশ্বিন মাসে দুধের ব্যবহারও নিষিদ্ধ। এছাড়াও, এই মাসে করলা খাওয়া উচিত নয়। এ ছাড়া বেগুন, মুলা, মসুর ডাল, ছোলা, পেঁয়াজ-রসুন খাওয়া উচিত নয়। 

আরও পড়ুন- দুর্গা পুজোর আগে কাটান আর্থিক সমস্যা, বাস্তু মতে ঘরে রাখুন এই জিনিসগুলি

আরও পড়ুন- আগামী মাসেই শনিদেব তার চাল পরিবর্তন করবেন, এই ৫ রাশির জীবনে আসবে সুখের বন্যা

আরও পড়ুন- মাতৃ বন্দনার আগে জেনে নিন অষ্টমাতৃকা উপাখ্যান, কিভাবে সৃষ্টি হয়েছিল মায়ের এই রূপ

আশ্বিন একটি অত্যন্ত পবিত্র মাস, এই মাসে মদ বা নেশাজাতীয় দ্রব্য সেবন করা উচিত নয়। 

এই মাসে ধর্ম-কর্মে সর্বোচ্চ সময় দিন। দুর্গা সপ্তশতী পাঠ করা উত্তম। খারাপ সঙ্গ এবং সময়ের অপচয় এড়িয়ে চলুন। 

Follow Us:
Download App:
  • android
  • ios