Durga Puja 2021: করোনা সংক্রমণ রুখতে দুর্গাপুজোয় নয়া নির্দেশিকা জারি করল কলকাতা পুলিশ

প্রথমা থেকেই শুরু হয়েছে নির্দিষ্ট কিছু প্যান্ডেলে উপচে পড়া ভিড়। মানা হচ্ছে না সামাজিক দূরত্ববিধি। অন্যদিকে পুজোর মরশুমে করোনা সংক্রমণ শিকড়ে ওঠার আশঙ্কা করেছে কেন্দ্র। সংক্রমণ রুখতে এবার নয়া নির্দেশিকা জারি কলকাতা পুলিশের। 

Riya Dey | Published : Oct 9, 2021 8:16 AM IST / Updated: Oct 09 2021, 05:40 PM IST

মহালয়ার (Mahalaya) দিন থেকেই কলকাতা শহরের কিছু নামী প্যান্ডেলে (Pandal) দেখা গেছে মানুষের ঢল। সামাজিক দূরত্ববিধি (Social Distancing) শিকেয় তুলে মানুষ মেতেছে উৎসবের মরশুমে। এই অবস্থায় নয়া পদক্ষেপ নিল কলকাতা পুলিশ (Kolkata Police)। পুজোর হিড়িকে যাতে করোনা সংক্রমণ মাত্রা না ছাড়াই সেই দিকে লক্ষ রেখে দুর্গাপুজোয় (Durga Puja) নতুন নির্দেশিকা জারি করল কলকাতা পুলিশ (Kolkata Police)। 

আরও পড়ুন- Durga Puja 2021: পুজোতেও শ্যুটিং এবারের পুজো প্ল্যানিং নিয়ে অকপট আড্ডায় তিন টলি সুন্দরী সৌমি-বিয়াস-ভাবনা

পুজো উদ্যোক্তাদের জন্য কলকাতা পুলিশের ফেসবুকে পেজে (Facebook Page) সর্তকবার্তায় বলা হয়েছে, পুষ্পাঞ্জলির জন্য দর্শনার্থীদের বাড়ি থেকে ফুল আনতে অনুরোধ করতে হবে পুজো কমিটিগুলিকে। আদতে ভিড় এড়াতেই এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি সিঁদুর খেলা ও প্রসাদ বিতরণের সময় ভিড় যাতে না হয়, সেদিকে খেয়াল রাখার কথা বলা হয়েছে। মণ্ডপ উদ্বোধন ও অন্যান্য কর্মসূচি পালনের ক্ষেত্রেও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে কলকাতা পুলিশ (Kolkata Police)। একইসঙ্গে বিভিন্ন পুরস্কারের বিচারকমণ্ডলীকে অনলাইনে মণ্ডপ পরিদর্শন করতে অনুরোধ করা হয়েছে। তাঁরা যদি সশরীরে মণ্ডপ পরিদর্শন করতে চান তবে তা সকাল ১০টা থেকে দুপুর ৩টের মধ্যে করতে হবে বলে বলা হয়েছে কলকাতা পুলিশের তরফে। 

আরও পড়ুন- Durga Puja ২০২১: দুর্গাপুজোয় ভিড় এড়াতে নয়া নির্দেশিকা জারি করলো কেন্দ্র

কী কী বলা হয়েছে কলকাতা পুলিশের নির্দেশিকায়?

- পূজা মণ্ডপ সবদিক থেকে খোলা রাখতে হবে, যাতে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয়। 
 
- প্রতিটি মণ্ডপে আলাদা আলাদা প্রবেশ এবং বাহির দ্বার থাকবে।
 
- মণ্ডপে যাতে দর্শনার্থীরা নিজেদের মধ্যে দূরত্ব বজায় রাখতে পারেন, তার জন্য মেঝেতে স্পষ্ট চিহ্ন আঁকা থাকবে।
 
- সর্বসাধারণকে পুজো কমিটির পক্ষ থেকে অনুরোধ করা হবে পুষ্পাঞ্জলির ফুল বাড়ি থেকেই নিয়ে আসতে। যাতে মণ্ডপে ফুলের জন্য অপেক্ষা করতে গিয়ে ভিড়ের সৃষ্টি না হয়।
 
- সিঁদুর খেলা, প্রসাদ বিতরণ ইত্যাদির সময় যাতে বেশি ভিড় না হয় তার জন্য আগে থেকেই পরিকল্পনা নিতে হবে।
 
- মণ্ডপ উদ্বোধন এবং ওই জাতীয় অন্যান্য কর্মসূচীর ক্ষেত্রে সংযত হতে হবে।
 
- বিভিন্ন পুরস্কারের বিচারক মণ্ডলী যথাসম্ভব অনলাইনেই মণ্ডপ পরিদর্শন করবেন, এবং সশরীরে পরিদর্শন করলে সকাল ১০টা থেকে দুপুর ৩ টের মধ্যে করতে হবে। 
 
- ভিড় কমাতে তৃতীয়া থেকেই দর্শনার্থীদের জন্য মণ্ডপ খুলে দেওয়া হবে।

আরও পড়ুন- Durga Puja : করোনা আতঙ্ক এই বছরের দুর্গাপুজোতেও দর্শনার্থীদের জন্য বন্ধ বেলুড় মঠের দ্বার

প্রসঙ্গত, উৎসবের মরশুমে করোনা সংক্রমণ বাড়তে পারে বলে আশঙ্কা করেছে কেন্দ্র।  সেই কারণে বারবার রাজ্যগুলিকে উৎসবের এই সময়টা সতর্ক থাকার বার্তা ও দেওয়া হয়েছে। অন্যদিকে সম্প্রতি হাইকোর্টের তরফে বলা হয়েছে দুটি ভ্যাকসিন নেওয়া থাকলেই সিঁদুরখেলাসহ পুজোর কাজে অংশগ্রহণ করা যাবে। তবে করোনা বিধি যাতে মেনে চলা হয় সেদিকে ও নজর রাখতে বলা হয়েছে।    

 

Share this article
click me!